Farooq Abdullah: ‘চুড়ি পরে নেই পাকিস্তান…’, এটা কী বললেন ফারুক আবদুল্লা?

Farooq Abdullah on PoK: প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং থেকে শুরু করে একাধিক বিজেপি নেতা-মন্ত্রী তুলছেন পিওকে অর্থাৎ, পাক অধিকৃত কাশ্মীরের কথা। এবার তার জবাব দিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।

Farooq Abdullah: 'চুড়ি পরে নেই পাকিস্তান...', এটা কী বললেন ফারুক আবদুল্লা?
ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাImage Credit source: PTI
Follow Us:
| Updated on: May 06, 2024 | 4:11 PM

শ্রীনগর: ভোটের বাজারে ফের আলোচনায় পিওকে, অর্থাৎ, পাক অধিকৃত কাশ্মীর। এপ্রিলের শুরুতেই দার্জিলিংয়ের বিজেপি প্রার্থী, রাজু বিস্তার হয়ে ভোটের প্রচারে এসে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দাবি করেছিলেন, অদূর ভবিষ্যতেই ভারতের সঙ্গে মিশে যাবে পাক অধিকৃত কাশ্মীর। রাজনাথ সিং একা নন। এর আগে সংসদের অন্দরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বলেছেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। এবার, কেন্দ্রীয় মন্ত্রীদের এই দাবির জবাব দিলেন কাশ্মীরের বর্ষিয়ান নেতা ফারুক আবদুল্লা। ন্যাশনাল কনফারেন্স দলের নেতার মতে, পাকিস্তান চুড়ি পরে বসে নেই। তাদের হাতে পরমাণু বোমা আছে। ভারত, পিওকে দখল করতে গেলে, সেই বোমা পড়বে কাশ্মীরে। তিনি বলেন, প্রতিরক্ষা মন্ত্রী এই কথা বলে থাকলে, তিনি তা করুন। আমরা আটকানোর কে? কিন্তু মনে রাখবেন, তারাও (পাকিস্তান) চুড়ি পরে বসে নেই। তাদের কাছে পরমাণু বোমা আছে। দুর্ভাগ্যবশত, সেই পরমাণু বোমা আমাদের উপর পড়বে।”

এবারের ভোটে পাক অধিকৃত কাশ্মীরও এক অন্যতম ইস্যু হয়ে উঠেছে। দ্বিতীয় মোদী সরকারের সময়ই বিজেপির নেতা মন্ত্রীরা পাকিস্তানের হাতে থাকা কাশ্মীরের দখল নেওয়ার আওয়াজ তুলেছেন। দার্জিলিংয়ের সভার পর, রবিবার এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে, রাজনাথ সিং ফের বলেছেন, বর্তমানে ভারতে এত উন্নয়ন হচ্ছে, যে, পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা নিজেরাই ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবি তুলবেন। তিনি বলেন, “ভারতের শক্তি ক্রমে বাড়ছে। গোটা বিশ্বে ভারতের মর্যাদা বাড়ছে। আমাদের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এখন, পাক অধিকৃত কাশ্মীর থেকে আমাদের ভাই-বোনরা ভারতের সঙ্গে যুক্ত হওয়ার দাবি জানাচ্ছেন।” তিনি আরও জানিয়েছিলেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতের ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।

রবিবার, কটকে আয়োজিত এক আলোচনা সভায়, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, পিওকে যে ভারতেরই অংশ, এই বিষয়ে ভারতীয় সংসদে একটি অঙ্গিকারপত্রও গৃহীত হয়েছে। কাজেই, পিওকে ভারতের অংশ কিনা, তা নিয়ে প্রশ্নের কোনও অবকাশ নেই। কাশ্মীরের এই অংশ পাকিস্তানের হাতে চলে যাওয়ার দায় তিনি কংগ্রেসের উপর চাপান। তাঁর মতে, কংগ্রেসের অবহেলার কারণেই, পাকিস্তান কাশ্মীরের এই অংশ দখল করে নিয়েছিল। তিনি বলেন, পিওকে-র নিয়ন্ত্রণ কীভাবে অন্যরা পেল? আসলে, বাড়ির মালিক দায়িত্বশীল না হলে, বাইরের কেউ সেই বাড়িতে চুরি করবেই। এই ক্ষেত্রে আপনারা (কংগ্রেস) অন্য দেশকে এটা করতে দিয়েছিলেন।”

বলাই বাহুল্য, এই পরিস্থিতিতে ফারুক আবদুল্লার ‘পাকিস্তান চুড়ি পরে নেই’ মন্তব্য, এই বিষয়ে নয়া বিতর্কের ইন্ধন দিল। কাশ্মীর সমস্যা বিশ্বের অন্যতম স্পর্শকাতর বিষয়। ২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার কড়া জবাব দিয়েছিল ভারত। পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে, আকাশপথে হামলা চালিয়ে, জইশ-ই-মহম্মদ জঙ্গিদের প্রশিক্ষণ শিবির ধ্বংস করে দিয়েছিল ভারতীয় বাহিনী। তারপর থেকেই ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে।