EPFO যেন টাকার গাছ! ৩ দিনেই অ্যাকাউন্টে ঢুকবে টাকা

EPFO Rules Change: ভাই-বোনের বিয়ে বা বাড়ি নির্মাণের মতো বিষয়েও ইপিএফও অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে। এক্ষেত্রেও অটো সেটেলমেন্ট মোডের সুবিধা পাওয়া যাবে। অটো সেটেলমেন্ট মোডে আবেদন করার তিনদিনের মধ্যেই অ্যাকাউন্টে চলে আসবে টাকা।   

EPFO যেন টাকার গাছ! ৩ দিনেই অ্যাকাউন্টে ঢুকবে টাকা
ফাইল চিত্রImage Credit source: TV9 Bharatvarsh
Follow Us:
| Updated on: May 19, 2024 | 12:36 PM

নয়া দিল্লি:  ভবিষ্যৎ সুরক্ষা করার জন্য় প্রয়োজন সঞ্চয়। চাকরিজীবীদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্যই রয়েছে বিশেষ তহবিল, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড। কর্মজীবন জুড়ে বেতনের একটা অংশ জমা হয় এই ইপিএফও অ্যাকাউন্টে। যে সংস্থায় কর্মীরা কাজ করেন, তারাও এই ফান্ডে টাকা দেন। অবসরের পর সুদ সমেত ইপিএফও-র টাকা পান কর্মীরা। এবার বড় আপডেট ইপিএফ-র তহবিল নিয়ে। বদলে গেল টাকা তোলার নিয়ম।

অবসরের পরই পিএফ থেকে টাকা তোলা গেলেও, জরুরি পরিস্থিতিতে অবসর গ্রহণের আগেই পিএফ ফান্ড থেকে টাকা তোলা যায়। এই অগ্রিম টাকা তোলার নিয়মেই এবার বড় বদল আনল ইপিএফও। চালু হল অটো সেটেলমেন্ট মোড। একইসঙ্গে টাকা তোলার সীমাও বাড়ানো হল।

অটো সেটেলমেন্ট মোড চালু-

২০২০ সালের এপ্রিল মাস থেকেই ইপিএফও-তে অটো সেটেলমেন্ট মোড চালু হয়েছিল। অবসর গ্রহণের আগেই পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যেত। এক্ষেত্রে শুধুমাত্র আবেদন করলেই হত। অটো সেটেলমেন্ট হয়ে যেত। তবে এই সুবিধা পাওয়া যেত শুধুমাত্র অসুস্থতার ক্ষেত্রেই। অর্থাৎ ইপিএফও-র গ্রাহক বা তার পরিবারের কেউ যদি অসুস্থ হন, তবে জরুরি পরিস্থিতিতে টাকা তোলা যেত।

এবার শুধু অসুস্থতার ক্ষেত্রেই নয়, ভাই-বোনের বিয়ে বা বাড়ি নির্মাণের মতো বিষয়েও ইপিএফও অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে। এক্ষেত্রেও অটো সেটেলমেন্ট মোডের সুবিধা পাওয়া যাবে। অটো সেটেলমেন্ট মোডে আবেদন করার তিনদিনের মধ্যেই অ্যাকাউন্টে চলে আসবে টাকা।

ইপিএফও-তে টাকা তোলার সীমা বৃদ্ধি-

অগ্রিম টাকা তোলার ঊর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে। এক লাফে দ্বিগুণ করে দেওয়া হয়েছে টাকা তোলার সীমা। আগে ইপিএফও অ্য়াকাউন্ট থেকে অগ্রিম ৫০ হাজার টাকা তোলা যেত। এবার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত তোলা যাবে। এই টাকা তোলার জন্য গ্রাহকদের ইপিএফও-র অফিসে যেতে হবে না। অটো সেটেলমেন্টে আবেদনের তিন দিনের মধ্য়েই টাকা চলে আসবে।