Nagaland Firing: আধা সামরিক বাহিনীর বিরুদ্ধে FIR, ‘খুনের উদ্দেশ্যেই গুলি’, বলছে পুলিশ

Nagaland Firing: ওই অভিযানের বিষয়ে নাকি স্থানীয় পুলিশ প্রশাসন কিংবা অসম রাইফেলসের কাছে কোনও তথ্যই ছিল না। পুলিশ বা অসম রাইফেলসকে না জানিয়েই এই অভিযান শুরু করা হয়েছিল বলে এফআইআরে দাবি পুলিশের।

Nagaland Firing: আধা সামরিক বাহিনীর বিরুদ্ধে FIR, 'খুনের উদ্দেশ্যেই গুলি', বলছে পুলিশ
গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় উত্তাল নাগাল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 10:18 AM

নাগাল্যান্ড : নাগাল্যান্ডে গ্রামাবসীদের মৃত্যুর ঘটনায় এফআইআর দায়ের হল আধা সামরিক বাহিনীর বিরুদ্ধে। সাধারণ নাগরিকদের খুন করাই বাহিনীর উদ্দেশ্য ছিল বলে অভিযোগ এনেছে নাগাল্যান্ড পুলিশ। পুলিশকে না জানিয়ে কেন অভিযান চালানো হল, সেই প্রশ্নও তোলা হয়েছে ওই এফআইআরে। বলা হয়েছে, ‘পুলিশের সাহায্য় চেয়ে কোনও আবেদন করা হয়নি। তাই এটা স্পষ্ট যে, নিরাপত্তা বাহিনীকে খুন করা ও আহত করাই ছিল নিরাপত্তা বাহিনীর উদ্দেশ্য।’

নাগাল্যান্ডের মন জেলায় সীমান্তবর্তী তিরু গ্রামে অনুপ্রবেশ রুখতে নিরাপত্তারক্ষী বাহিনীর অভিযান চালায়। আর সেই অভিযানেই ঘটে যায় ‘ভুল’। শনিবার রাতে নিরাপত্তারক্ষী বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন নিরপরাধ গ্রামবাসী। অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়। মৃত্যু হয়েছে এক জওয়ানের।

কী লেখা হয়েছে এফআইআরে?

এফআইআরে রাজ্য পুলিশ জানিয়েছে, ঘটনার সময় কোনও পুলিশ উপস্থিত ছিল না। কোনও পুলিশের উপস্থিতির জন্য কোনও থানায় আবেদনও জানায়নি আধা সামরিক বাহিনী। তাই এটা স্পষ্ট যে সাধারণ মানুষকে হত্যা করাই বা আক্রমণ করাই ছিল মূল উদ্দেশ্য।

ঠিক কী হয়েছিল? এফআইআরে উল্লেখ করা হয়েছে, দুপুর সাড়ে ৩ টেয় ওটিং গ্রামের কয়লা খনির শ্রমিকেরা তিরু থেকে কাজ সেরে বাড়ি ফিরছিল। বোলেরো পিক আপ গাড়িতে ফিরছিল তারা। আফার তিরু ও ওটিং গ্রামের মধ্যবর্তী লংখাও এলাকায় গাড়িটি পৌঁছনোর পরই গুলি চালাতে শুরু করে নিরাপত্তা বাহিনী। আর তাতেই একাধিক গ্রামবাসীর মৃত্যু হয়েছে।

গতকালই অবশ্য এই ইস্যুতে বিবৃতি প্রকাশ করেছিল সেনাবাহিনী। এই ঘটনার পর সেনাবাহিনী তরফে দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই অনুপ্রবেশ রুখতে মন জেলার তিরু এলাকায় অভিযানের পরিকল্পনা করেছিল সেনা।’ আরও বলা হয়েছে, ‘ঘটনায় আহত হয়েছেন একাধিক জওয়ান। এক জওয়ানের মৃত্যুও হয়েছে।’

জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই ওই এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল সেনা। বেশ কিছু নির্দিষ্ট তথ্যের ভিত্তি করেই জঙ্গি দমন অভিযান চলছিল। সেই মতো শনিবার রাতেো মায়ানমার- নাগাল্যান্ড সীমান্ত সংলগ্ন মন জেলার তিরু গ্রামে সেনাবাহিনী অভিযান চালায়। অনুপ্রবেশকারী সন্দেহেই এই গুলি চালানো হয়েছে বলে সূত্রের খবর, আর তাতেই প্রাণ হারান একাধিক গ্রামবাসী।

এই ঘটনায় সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার সকালেই টুইটে তদন্তের আশ্বাস দিয়েছেন তিনিও। ওই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তিনি। আজ লোকসভায় এই ইস্যুতে তিনি বিবৃতি দেবেন বলে জানা গিয়েছে। নাগাল্যান্ডের বিজেপি সভাপতি তথা রাজ্যের মন্ত্রী তেমজেন ইম্মা আলং। তাঁর দাবি, গোয়েন্দাদের তথ্য নিয়ে যে প্রশ্ন উঠছে, তা নিছকই অজুহাত। এই ঘটনাকে ‘গণহত্যা’ বা ‘যুদ্ধাপরাধ’ বলে আখ্যা দিয়েছেন তিনি।

আরও পড়ুন: Narendra Modi: উপকৃত হবেন ২৫ লক্ষ কৃষক, নয়া প্রকল্পের উদ্বোধন করবেন মোদী