Siliguri-Dhaka Train Service: ওপার বাংলার সঙ্গে জুড়বে এবার পাহাড়ও, নতুন রেল পরিষেবার কথা জানালেন বিদেশ সচিব

Siliguri-Dhaka Train Service: তিনি বলেন, "আপাতত দুই দেশের মধ্যে কলকাতা থেকে ঢাকা এবং কলকাতা থেকে খুলনা অবধি দুটি ট্রেনই চলে। শিলিগুড়ি ও ঢাকার মধ্যে সরাসরি রেল পরিষেবা চালু হলে উত্তরবঙ্গে পর্যটকের সংখ্যা আরও বাড়বে।"

Siliguri-Dhaka Train Service: ওপার বাংলার সঙ্গে জুড়বে এবার পাহাড়ও, নতুন রেল পরিষেবার কথা জানালেন বিদেশ সচিব
বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 10:32 PM

দার্জিলিং: সরাসরি পাহাড় থেকেই এবার জুড়বে প্রতিবেশী দেশ। রবিবার ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla) জানান, শীঘ্রই উত্তরবঙ্গের শিলিগুড়ি (Siliguri) থেকে বাংলাদেশ(Bangladesh)-র রাজধানী ঢাকা (Dhaka) অবধি ট্রেন পরিষেবা চালু হবে। দার্জিলিং(Darjeeling)-এ একটি অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন তিনি, সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এই কথা জানান।

ভারত-বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এমনিতেই ভাল, সেই সম্পর্ককেই সুদৃঢ় করতে আরও রেল পরিষেবা বাড়ানোর চিন্তাভাবনা করছে করছে কেন্দ্র, এমনটাই জানান বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, “কেন্দ্রের তরফে দুই শহরের মধ্যে রেল পরিষেবা চালুর চেষ্টা করা হচ্ছে এবং শীঘ্রই এই বিষয়ে ঘোষণাও করা হবে।”

তিনি আরও বলেন, “দ্রুত এই ট্রেন পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে। হলদিবাড়ি থেকে চিলাহাটি অবধি যে রেল চলাচল শুরু হয়েছে, তারফলে এই নতুন রুটের কাজে আরও সুবিধা হবে। উত্তরবঙ্গের সঙ্গে বাংলাদেশকে সংযুক্ত করা অত্যন্ত জরুরি। এরফলে পণ্য পরিবহনে একাধিক নতুন সুযোগ তৈরি হবে। প্রাথমিকভাবে ফ্রেট ট্রেন হিসাবে এই পরিষেবা চালু হলেও আগামিদিনে শিলিগুড়ি থেকে ঢাকা অবধি যাত্রীবাহী ট্রেন চলাচলও শুরু করা হবে।”

উল্লেখ্য, ৫৬ বছর বাদে চলতি বছরের ১ অগস্ট থেকে আলিপুরদুয়ার রেলওয়ে ডিভিশনের অধীনে হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি অবধি ফ্রেট ট্রেন পরিষেবা চালু হয়েছে।

যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ও দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে আগামিদিনে আরও ট্রেন করা হবে বলে জানান বিদেশ সচিব। তিনি বলেন, “আপাতত দুই দেশের মধ্যে কলকাতা থেকে ঢাকা এবং কলকাতা থেকে খুলনা অবধি দুটি ট্রেনই চলে। শিলিগুড়ি ও ঢাকার মধ্যে সরাসরি রেল পরিষেবা চালু হলে উত্তরবঙ্গে পর্যটকের সংখ্যা আরও বাড়বে। এছাড়াও বাংলাদেশ থেকে বহু মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন। তাদের যাতায়াতের ক্ষেত্রেও বিশেষ সুবিধা দেবে এই নতুন রুটের ট্রেন।”

বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে মোট পাঁচটি রেল পরিষেবা চালু রয়েছে। এগুলি হল পেট্রাপোল থেকে বেনাপোল, গেদে থেকে দর্শন, সিঙ্গাবাদ থেকে রোহনপুর, রাধিকাপুর থেকে বিরল এবং হলদিবাড়ি থেকে চিলাহাটি। এগুলি সবকটিই ফ্রেট ট্রেন। এছাড়া কলকাতা স্টেশন থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস নামে ঢাকা ও খুলনাগামী দুটি ট্রেন চলাচল করে।

এর আগেও বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছিলেন, বাংলাদেশের আখাউরা থেকে ত্রিপুরার আগরতলা অবধি ট্রেন পরিষেবা চালুর জন্য নতুন লাইন পাতার কাজ শুরু হয়েছে। সড়ক পথে যোগাযোগের জন্য শিলং থেকে ঢাকা এবং আগরতলা থেকে কলকাতা ভায়া ঢাকা-এই দুটি রুটে বাস পরিষেবা চালু হচ্ছে।

করোনা সংক্রমণের জেরে প্রায় এক বছর দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন থাকলেও চলতি বছরের অগস্ট মাসে হলদিবাড়ি-চিলাহাটির মধ্যে ফ্রেট ট্রেন চালুর মাধ্যমে ফের একবার রেল পরিষেবা চালু হয়। অন্যদিকে, ৫ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল চুক্তির অধীনে দুি দেশের মধ্যে বিমান পরিষেবাও চালু হয়েছে।