G-20 Summit: জি-২০ শেরপার দ্বিতীয় দফার বৈঠক ‘ইতিবাচক ও সফল’

কেরলের কুমারাকোমে দু-দিন ব্যাপী চলা জি-২০ শেরপা দ্বিতীয় দফার বৈঠক সম্পন্ন হল শনিবার।

G-20 Summit: জি-২০ শেরপার দ্বিতীয় দফার বৈঠক 'ইতিবাচক ও সফল'
কেরলে জি-২০ শেরপা দ্বিতীয় দফার বৈঠক সম্পন্ন।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 10:42 PM

কুমারাকোম: চলতি বছর জি-২০ সামিটের (G-20 Summit) সভাপতিত্ব করছে ভারত। জি-২০ সামিট সফল করার লক্ষ্যে বছরের গোড়া থেকেই বিভিন্ন ক্ষেত্রে একাধিক পৃথক বৈঠক শুরু হয়েছে। কেরলের (Kerala)  কুমারাকোমে দু-দিন ব্যাপী চলা জি-২০ শেরপা (G-20 Sherpa meet) দ্বিতীয় দফার বৈঠক সম্পন্ন হল শনিবার। জি-২০ শেরপা অমিতাভ কান্তের নেতৃত্বে এই বৈঠকে প্রায় ২০টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করেছিলেন। দু-দিন ধরে চলা এই বৈঠক যথেষ্ট ইতিবাচক ও সফল হয়েছে বলে জানালেন জি-২০ শেরপার অ্যাডিশনাল সেক্রেটারি অভয় ঠাকুর।

দু-দিন ধরে চলা বৈঠক শেষে এদিন সাংবাদিক সম্মেলন করেন জি-২০ শেরপার অ্যাডিশনাল সেক্রেটারি অভয় ঠাকুর। তিনি জানান, জি-২০ অন্তর্ভুক্ত সব দেশের প্রতিনিধিরাই এই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে জি-২০ শেরপা ট্র্যাকস সহ পরিকাঠামোর উন্নয়ন, প্রযুক্তির উন্নতি ডিজিটাল ইকোনমি, ট্যুর অ্যান্ড কালচার্স,দুর্নীতি দমন সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। খুবই ইতিবাচক বৈঠক হয়েছে।

বর্তমানে ভারত সহ জি-২০ অন্তর্ভুক্ত উন্নয়শীল দেশগুলি পরিকাঠামোর উন্নয়ন থেকে বিভিন্ন ক্ষেত্রে বিশেষভাবে অগ্রসর হয়েছে বলে জানান অভয় ঠাকুর। এপ্রসঙ্গে অন্যতম পর্যটন কেন্দ্র হিসাবে পরিচিত কেরলের রাস্তাঘাট, জেটি নির্মাণ থেকে সামগ্রিক পরিকাঠামো উন্নয়নের কথা তুলে ধরেন তিনি। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা সহ সন্ত্রাস দমন, মাদকের বিরুদ্ধে ভারত যে পদক্ষেপ করেছে তার ভূয়সী প্রশংসা করেন তিনি। পাশাপাশি গ্লোবাল ওয়ার্মিং যে গোটা বিশ্বের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এবং সেটা মোকাবিলায় প্রতিটি দেশ তৎপর বলেও উল্লেখ করেন তিনি।

করোনা মহামারী যে গোটা বিশ্বের অর্থনীতিতে বিশেষ প্রভাব ফেলেছে, তাও উল্লেখ করেন তিনি। করোনা মহামারীর পরই অনেক দেশে মুদ্রাস্ফীতি চরম পর্যায়ে পৌঁছেছে। কোভিড ও মুদ্রাস্ফীতির প্রভাব অনেক উন্নয়নশীল দেশে পড়েছে। সেটা কী ভাবে মোকাবিলা করা যায়, তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয় বলে জানান অবিনাশ ঠাকুর। সবমিলিয়ে, জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলির উন্নয়ন ও উদীয়মান বাজারের উপরই নজর দেওয়া হচ্ছে বলে জানান তিনি।