Ghulam Nabi Azad: ভূস্বর্গের উদ্দেশে রওনা দিলেন গুলাম নবি আজ়াদ, আজই কি ঘোষণা করবেন নতুন দলের?

Ghulam Nabi Azad: এদিন সকালেই গুলাম নবি আজ়াদকে দিল্লির বাড়ি থেকে বের হতে দেখা যায়। তিনি জম্মুতে যাচ্ছেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর, আজকের মিছিল থেকেই তিনি নতুন দলের ঘোষণা করবেন।

Ghulam Nabi Azad: ভূস্বর্গের উদ্দেশে রওনা দিলেন গুলাম নবি আজ়াদ, আজই কি ঘোষণা করবেন নতুন দলের?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 10:10 AM

নয়া দিল্লি: বিজেপি নয়, সত্যি সত্যিই নতুন দল গড়ছেন প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদ। আজ, রবিবারই নিজের রাজনৈতিক জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন গুলাম নবি আজ়াদ। ইতিমধ্যেই তিনি দিল্লি থেকে জম্মুর উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে আজ পদযাত্রার আয়োজন করা হয়েছে। সূত্রের খবর, এই মিছিল থেকেই নতুন দলের ঘোষণা করবেন গুলাম নবি আজ়াদ।

কংগ্রেসের সঙ্গে দীর্ঘদিন ধরেই দূরত্ব বাড়তে শুরু করেছিল প্রবীণ নেতা গুলাম নবি আজ়াদের। কংগ্রেসের বিক্ষুব্ধ শিবির জি-২৩-র অন্যতম মুখ ছিলেন গুলাম নবি আজ়াদ। গত ২৬ অগস্ট তিনি দলনেত্রী সনিয়া গান্ধীর কাছে পাঁচ পাতার ইস্তফাপত্র জমা দেন। সেখানে তিনি রাহুল গান্ধীকেই মূলত দুষেছিলেন কংগ্রেসের পতন ও তাঁর ইস্তফার জন্য। কংগ্রেস থেকে ইস্তফা দেওয়ার পরই জল্পনা শুরু হয় যে, গুলাম নবি আজ়াদ বিজেপিতে যোগ দিতে পারেন। কিন্তু যাবতীয় জল্পনা উড়িয়ে তিনি নিজেই জানান যে, বিজেপিতে যোগ দেবেন না তিনি। এক সপ্তাহের মধ্যেই তিনি নিজের দল গঠন করবেন, জম্মু-কাশ্মীরেই দলের প্রথম সংগঠন তৈরি করা হবে।

এদিন সকালেই গুলাম নবি আজ়াদকে দিল্লির বাড়ি থেকে বের হতে দেখা যায়। তিনি জম্মুতে যাচ্ছেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর, আজকের মিছিল থেকেই তিনি নতুন দলের ঘোষণা করবেন। দলের প্রথম সংগঠন জম্মু-কাশ্মীরেই তৈরি হবে। গত সপ্তাহেই জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে তিনি নতুন ঘোষণা করবেন। আগামী বছরের শুরুতেই জম্মু-কাশ্মীরের নির্বাচন হওয়ায় সম্ভাবনা রয়েছে। সেই কারণেই তিনি ভূস্বর্গকেই নিজের দলের ঘাঁটি হিসাবে বেছে নিয়েছেন।

সূত্র মারফত আরও জানা গিয়েছে, বিজেপি বা জম্মু-কাশ্মীরের অন্য কোনও দলের সঙ্গে জোট বেঁধে আসন্ন বিধানসভা নির্বাচনে লড়তে পারেন গুলাম নবি আজ়াদ। ন্যাশনাল কনফারেন্স বা পিডিপির সঙ্গে জোট বাঁধতে পারেন তিনি। তবে সম্প্রতিই তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন বিজেপির সঙ্গে জোট বাঁধার কোনও সম্ভাবনা নেই। এতে কোনও দলই উপকৃত হবে না।

উল্লেখ্য, গত মাসে গুলাম নবি আজ়াদ কংগ্রেস থেকে ইস্তফা দেওয়ার পরই কংগ্রেসের জম্মু-কাশ্মীর শাখায় ভাঙন ধরেছে। এখনও অবধি শতাধিক নেতা কংগ্রেস থেকে ইস্তফা দিয়েছেন। তারা সকলেই গুলাম নবি আজ়াদের দলে যোগ দিতে আগ্রহী বলে জানিয়েছেন।