Sheikh Hasina: ‘সমস্যা ভারত ও চিনের মধ্যে, আমি নাক গলাব কেন?’, বিদেশনীতি স্পষ্ট করলেন শেখ হাসিনা

India-Bangladesh Relation: ভারত-চিনের সঙ্গে কীভাবে সম্পর্কের ভারসাম্য বজায় রাখছে বাংলাদেশ, সে প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, "আমাদের বিদেশনীতি অত্যন্ত স্পষ্ট- সকলের সঙ্গে বন্ধুত্ব, কারোর সঙ্গেই বিদ্বেষ নয়।"

Sheikh Hasina: 'সমস্যা ভারত ও চিনের মধ্যে, আমি নাক গলাব কেন?', বিদেশনীতি স্পষ্ট করলেন শেখ হাসিনা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 11:28 AM

ঢাকা: ভারতকে বিশ্বস্ত বন্ধু বলেই অ্যাখ্যা দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামিকাল, সোমবার ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগেই সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, “ভারত আমাদের প্রতিবেশী। আমাদের মধ্যে খুব ভাল সম্পর্ক রয়েছে। বেশ কিছু সমস্যা ছিল ঠিকই, কিন্তু তার মধ্যে অনেক সমস্যারই সমা্ধান করেছি আমরা”। ভারত ও চিনের মধ্যে সম্পর্ক নিয়েও কথা বলেন প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রতিবেশী দেশ হিসাবে ভারত ও চিনের নিজেদের মধ্যে লড়াই করা উচিত নয়।

এদিন সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যখন আপনারা পাশাপাশি থাকবেন, তখন সমস্যা আসবেই। আপনারা সেই সমস্যাকে সেভাবেই রেখে দিতে পারেন বা তার সমাধান করতে পারেন। আমাদের মধ্যেও (ভারত-বাংলাদেশ) সমস্যা রয়েছে, কিন্তু আমরা নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাব বলেই ধারণা। আমাদের দেশের উন্নয়নের জন্য যে দেশের সঙ্গে আমাদের নীতির মিল রয়েছে, তাদের থেকে সহযোগিতা কাম্য।”

ভারত ও চিন-উভয়ই বাংলাদেশের প্রতিবেশী দেশ। এই দুই দেশের মধ্যে বিগত কয়েক বছর ধরেই যে ঠাণ্ডা যুদ্ধ চলছে, সে প্রসঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “ভারত আমাদের প্রতিবেশী দেশ। আমাদের মধ্যে খুব ভাল সম্পর্ক রয়েছে। আমাদের মধ্য়ে সমস্যা যেমন রয়েছে, তেমনই অনেক সমস্যার সমাধানও করেছি আমরা। আমার মনে হয়, ভারত ও চিনের নিজেদের মধ্যে লড়াই করা উচিত নয়। যদি প্রতিবেশী দেশগুলির মধ্যে সমস্যা হয়, তবে তা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সমাধান করে নেওয়া উচিত। এটিই সবথেকে গুরুত্বপূর্ণ।”

ভারত-চিনের সঙ্গে কীভাবে সম্পর্কের ভারসাম্য বজায় রাখছে বাংলাদেশ, সে প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “আমাদের বিদেশনীতি অত্যন্ত স্পষ্ট- সকলের সঙ্গে বন্ধুত্ব, কারোর সঙ্গেই বিদ্বেষ নয়। যদি কোনও সমস্যা হয়, তবে তা চিন ও ভারতের মধ্যে। আমি তার মাঝখানে নাক গলাতে চাই না। আমি নিজের দেশের উন্নয়নই চাই।”

ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব নিয়েও হাসিনা বলেন, “ভারত ও বাংলাদেশ অত্যন্ত ঘনিষ্ঠ প্রতিবেশী এবং আমি সবসময়ই প্রতিবেশী দেশগুলির সঙ্গে বন্ধুত্ব বজায় রাখাকে বিশেষ গুরুত্ব দিয়েছি। আমি মনে করি এই বন্ধুত্ব আমাদের দুই দেশের মানুষের মধ্যে।”