New Parliament Building Row: ‘বয়কট না করে প্রশংসা করা উচিত বিরোধীদের’, নতুন সংসদ ভবন নিয়ে উচ্ছ্বসিত আজাদ

Ghulam Nabi Azad: নতুন সংসদ ভবনের ভাবনা ৩০-৩৫ বছর আগে হলেও সেটা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেটা সম্পূর্ণ করলেন এবং এটা প্রশংসনীয় বলে বিরোধীদের উদ্দেশ্যে মন্তব্য করেন গুলাম নবি আজাদ।

New Parliament Building Row: 'বয়কট না করে প্রশংসা করা উচিত বিরোধীদের', নতুন সংসদ ভবন নিয়ে উচ্ছ্বসিত আজাদ
নতুন সংসদ ভবন প্রসঙ্গে মোদী সরকারের প্রশংসা গুলাম নবি আজাদের।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 6:41 PM

নয়া দিল্লি: নতুন সংসদ ভবনের (New Parliament Building) পরিকল্পনা হয়েছিল ৩০-৩৫ বছর আগে। এতদিনে সেই পরিকল্পনা বাস্তবায়িত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাও রেকর্ড সময়ের মধ্যে সম্পন্ন করলেন। এর জন্য বিরোধীদের প্রশংসা করা উচিত। নতুন সংসদ ভবন উদ্বোধনের প্রাক্কালে বিরোধীদের তোপ দেগে এমনই জানালেন ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টি (DPAP)-র প্রধান তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ (Ghulam Nabi । শুধু তাই নয়, সম্ভব হলে তিনি নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতেন বলেও জানিয়েছেন।

বিভিন্ন সময়ে একাধিক ইস্যুতে বিজেপি তথা NDA সরকারের সমালোচনায় সরব হয়েছেন DPAP প্রধান গুলাম নবি আজাদ। বিজেপি হোক বা এনডিএ- কাউকে সমর্থন করবেন না বলে একসময়ে জানিয়েছিলেন তিনি। কিন্তু, নতুন সংসদ ভবন প্রসঙ্গে উল্টো সুর শোনা গেল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর গলায়। নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে যখন বিরোধীরা নরেন্দ্র মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছেন, ২০টি বিরোধী দল এই অনুষ্ঠান বয়কট করার ঘোষণা করেছে, সেই সময় বিরোধীদের তোপ দেগে মোদী সরকারের প্রশংসায় মুখর হয়েছেন গুলাম নবি আজাদ।

যে সময়ের মধ্যে অভূতপূর্ব নতুন সংসদ ভবনের উদ্বোধন হয়েছে, সেটা রেকর্ড সময়ের মধ্যে হয়েছে বলে জানান ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টির প্রধান গুলাম নবি আজাদ। বিরোধীদের নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের তীব্র সমালোচনা করে তিনি বলেন, “যদি আমি দিল্লিতে থাকতাম তাহলে আমি অবশ্যই নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকতাম। রেকর্ড সময়ের মধ্যে নতুন সংসদ ভবন তৈরি হয়েছে, সেটা নিয়ে যখন বিরোধীদের প্রশংসা করা উচিত, তখন তাঁরা সরকারের সমালোচনা করছেন। বিরোধীদের এই বয়কটের তীব্র বিরোধিতা করছি আমি।”

নতুন সংসদ ভবনের ভাবনা ৩০-৩৫ বছর আগে হলেও সেটা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেটা সম্পূর্ণ করলেন এবং এটা প্রশংসনীয় বলে বিরোধীদের উদ্দেশ্যে মন্তব্য করেন গুলাম নবি আজাদ। তিনি বলেন, “আমরা ৩০-৩৫ বছর আগে এটার (নতুন সংসদ ভবন নির্মাণের) স্বপ্ন দেখেছিলাম, তখন আমি সংসদ বিষয়ক মন্ত্রী ছিলাম। তৎকালীন প্রধানমন্ত্রী নরসিমহা রাও, শিবরাজ পাটিল এবং আমি এই প্রকল্পটি নিয়ে আলোচনা করেছিলাম এবং এই প্রস্তাবের একটি রূপরেখাও করেছিলাম। কিন্তু, তখন আমরা এটা সম্পন্ন করতে পারিনি। কিন্তু, এখন এটা নির্মিত হয়েছে। এটা ভাল জিনিস।” তাই নতুন সংসদ ভবন নির্মাণের প্রশংসা করে এর উদ্বোধনী অনুষ্ঠানে সমস্ত বিরোধী দলের সামিল হওয়া উচিত বলেও জানান প্রবীণ রাজনীতিক গুলাম নবি আজাদ।