COVID Norms: মাস্ক পরা বাধ্যতামূলক, বর্ষশেষে পর্যটকদের ভিড় বাড়তেই কড়া প্রশাসন

Himachal Pradesh: রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং যেকোনও জনসমাগমের ক্ষেত্রে সকলের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

COVID Norms: মাস্ক পরা বাধ্যতামূলক, বর্ষশেষে পর্যটকদের ভিড় বাড়তেই কড়া প্রশাসন
সিমলায় পর্যটকদের ভিড়। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 9:44 AM

সিমলা: বছর শেষের দিকে যতই এগিয়ে যাচ্ছে, ততই আতঙ্ক বাড়ছে করোনা (COVID-19) নিয়ে। চিন, জাপান, আমেরিকা, দক্ষিণ কোরিয়ায় হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগে কেন্দ্রও। সাধারণ জনগণকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ যাবতীয় করোনাবিধি ফের একবার অনুসরণ করতে বলা হয়েছে। তবে করোনা নিয়ে এখনও হুঁশ ফিরছে না জনগণের। সেই কারণেই কঠোর নিয়ম জারি করা হল প্রশাসনের তরফে। হিমাচল প্রদেশে (Himachal Pradesh) বাধ্যতামূলক করা হল মাস্ক (Mask) পরার নিয়ম। রাজ্যে ক্রমাগত করোনা আক্রান্তের সংখ্যা বাড়তেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে হিমাচল প্রদেশের স্বাস্থ্য দফতরের তরফে।

বর্ষশেষে পর্যটক উপচে পড়ছে হিমাচল প্রদেশে। এদিকে, পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণও। সেই কারণেই হিমাচল প্রদেশ সরকারের তরফে বাধ্যতামূলক করা হল মাস্ক পরার নিয়ম। সঠিকভাবে করোনাবিধি অনুসরণ করা হচ্ছে কি না, তাও দেখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।  রাজ্য স্বাস্থ্য দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি শুভাশীষ পান্ডা বলেন, “রাজ্যে ক্রমশ করোনা আক্রান্তের সংখ্য়া বাড়ছে। হাসপাতালে রোগী ভর্তি হওয়ার সংখ্যাও ক্রমশ বাড়ছে। যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাদের সংক্রমিত হওয়ার ঝুঁকি আরও বেশি। করোনায় বেশ কয়েকজনের মৃত্য়ুও হয়েছে। এই বিষয়গুলি মাথায় রেখেই রাজ্যে সর্বত্র মাস্ক পরার নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে।”

রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং যেকোনও জনসমাগমের ক্ষেত্রে সকলের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। উল্লেখ্য, আগে শুধু স্কুল ও স্বাস্থ্য দফতরেই মাস্ক পরা বাধ্যতামূলক ছিল।

বর্তমানে হিমাচল প্রদেশে সক্রিয় রোগীর সংখ্যা ৯৩০। বিগত এক সপ্তাহে সক্রিয় রোগীর সংখ্যা ২ হাজারে পৌঁছেছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, সবথেকে বেশি আক্রান্তের খোঁজ মিলছে কাঙ্গরা জেলা থেকে। সেখানে ১২৪৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। মান্ডিতে করোনা আক্রান্তের সংখ্য়া ১০৮৩।