Vande Bharat Express: বন্দে ভারত ট্রেন চালিয়ে কত রাজস্ব পেয়েছে রেল? কী তথ্য় এল RTI-তে

Vande Bharat Express: বন্দে ভারত ট্রেনে কত যাত্রী ভ্রমণ করেন, কত দূরত্ব অতিক্রম করে ট্রেনটি, তার হিসেব রাখে রেল। রাজস্ব উৎপাদন সংক্রান্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য কেন রাখা হয় না, তা নিয়ে কার্যত বিস্ময় প্রকাশ করেছেন ওই ব্যক্তি, যিনি আরটিআই করেছিলেন।

Vande Bharat Express: বন্দে ভারত ট্রেন চালিয়ে কত রাজস্ব পেয়েছে রেল? কী তথ্য় এল RTI-তে
বন্দে ভারত (ফাইল ছবি)Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 8:09 PM

নয়া দিল্লি: বন্দে ভারত ট্রেন চালিয়ে কত রাজস্ব আদায় করে রেল? সম্প্রতি আরটিআই করে এই উত্তর জানতে চাওয়া হয়েছিল। এই আবেদনের জবাবে জানানো হয়েছে, বন্দে ভারত নিয়ে আলাদা রেকর্ড বজায় রাখে না রেল। মধ্যপ্রদেশের বাসিন্দা চন্দ্রশেখর গৌর জানতে চেয়েছিলেন যে রেল মন্ত্রক গত দু’বছরে বন্দে ভারত ট্রেন থেকে কত রাজস্ব আয় করেছে। এই ট্রেন চালাতে গিয়ে কোনও লাভ বা ক্ষতি হয়েছে কি না, সেটাও জানতে চাওয়া হয়।

২০১৯ সালে প্রথম বন্দে ভারত ট্রেন চালানো হয়। নয়া দিল্লি এবং বারানসীর মধ্যে প্রথম চলে ট্রেনটি। আর বর্তমানে ২৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ২৮৪টি জেলার ওপর দিয়ে ১০০টি রুটে চালানো হয় এই ট্রেন। রেলের আধিকারিকরা সোমবার জানিয়েছেন, এখনও পর্যন্ত দু’কোটিরও বেশি মানুষ বন্দে ভারত ট্রেনে ভ্রমণ করেছেন।

বন্দে ভারত ট্রেনে কত যাত্রী ভ্রমণ করেন, কত দূরত্ব অতিক্রম করে ট্রেনটি, তার হিসেব রাখে রেল। রাজস্ব উৎপাদন সংক্রান্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য কেন রাখা হয় না, তা নিয়ে কার্যত বিস্ময় প্রকাশ করেছেন ওই ব্যক্তি, যিনি আরটিআই করেছিলেন।

তিনি বলেন, “রেল আধিকারিকরা এক বছরে বন্দে ভারত ট্রেনগুলির দ্বারা পার করা দূরত্ব পৃথিবীর চারপাশে মোট আবর্তনের সংখ্যার সমান। এই হিসেব আছে। কিন্তু এই ট্রেনগুলি দ্বারা সংগৃহীত মোট রাজস্বের হিসেব তাদের কাছে নেই। তিনি আরও দাবি করেন, এই বিষয়ে পৃথক রেকর্ড বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।”