Railway Ticket: লাইনেও দাঁড়াতে হবে না, সস্তাতেও মিলবে টিকিট, নতুন উপায় আনল রেল

Railway Ticket: অ্যাপ ডাউনলোড করার পদ্ধতি জেনে নিতে হবে। এটি ব্যবহার করে সময় বাঁচানো, লাইনে দাঁড়ানোর সময় পণ্যের নিরাপত্তা, খুচরো টাকার সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন, সে ব্যাপারে আগেই সচেতন করা হয়েছ। পাশাপাশি ভাড়ায় তিন শতাংশ ছাড়ের মতো সুবিধাও দেওয়া হচ্ছে।

Railway Ticket: লাইনেও দাঁড়াতে হবে না, সস্তাতেও মিলবে টিকিট, নতুন উপায় আনল রেল
ফাইল ছবিImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Apr 19, 2024 | 7:17 PM

নয়া দিল্লি: ট্রেনের টিকিট পেতে লোকজনকে লাইনে দাঁড়াতে হয় দীর্ঘক্ষণ। ভারতীয় রেলের যাত্রী সংখ্যা এত বেশি যে বহু স্টেশনেই দেখা যায় এই ছবি। এর ফলে দ্রুত বাড়ি থেকে বের হতে হয় যাত্রীদের, যাতে হাতে সময় থাকে। কিন্তু এই সমস্যা এড়ানোর একটি সহজ উপায় রয়েছে। সে ক্ষেত্রে যাত্রীরা লাইনে না দাঁড়িয়েও টিকিট পেতে পারেন এবং সাধারণ টিকিটের দামের থেকে কম দামে। যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেল এই সুবিধা এনেছে।

রেলওয়ের আগ্রা বিভাগে এই ব্যবস্থা চালু করা হয়েছে। ডিজিটাইজেশনের দিকে রেল ক্রমবর্ধমান পদক্ষেপ করছে। আগ্রা ক্যান্টনমেন্ট স্টেশন এবং মথুরা জংশনে মোবাইল অ্যাপ্লিকেশনে ইউটিএস-এর মাধ্যমে অসংরক্ষিত টিকিট পাওয়ার জন্য একটি সচেতনতা প্রচার চালানো হয়েছিল। যার অধীনে যাত্রীদের আগ্রা ক্যান্টনমেন্ট এবং মথুরা জংশন স্টেশনে মোবাইল অ্যাপ্লিকেশনে UTS-এর মাধ্যমে টিকিট কিনতে উৎসাহিত করা হয়।

অ্যাপ ডাউনলোড করার পদ্ধতি জেনে নিতে হবে। এটি ব্যবহার করে সময় বাঁচানো, লাইনে দাঁড়ানোর সময় পণ্যের নিরাপত্তা, খুচরো টাকার সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন, সে ব্যাপারে আগেই সচেতন করা হয়েছ। পাশাপাশি ভাড়ায় তিন শতাংশ ছাড়ের মতো সুবিধাও দেওয়া হচ্ছে।

এই মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে, যাত্রীরা সহজেই স্টেশন থেকে ২০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অসংরক্ষিত যাত্রা এবং প্ল্যাটফর্ম টিকিট কিনতে পারে। যা পেপার লেস অপশনেও পাওয়া যায়।