Republic Day 2022 : প্রজাতন্ত্র দিবসে বায়ুসেনার ট্যাবলোয় রাফালের প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী

Shivangi Singh : ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশের বিভিন্ন প্রতিরক্ষা বাহিনীর ট্যাবলো কুচকাওয়াজে অংশগ্রহণ করে। এইবার সেই কুচকাওয়াজেই অংশগ্রহণ করলেন ভারতের প্রথম মহিলা যুদ্ধবিমান ফাইটার যিনি রাফাল যুদ্ধবিমান উড়িয়েছেন।

Republic Day 2022 : প্রজাতন্ত্র দিবসে বায়ুসেনার ট্যাবলোয় রাফালের প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী
শিবাঙ্গী সিং (ছবি সৌজন্যে : টুইটার)
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 26, 2022 | 4:05 PM

নয়া দিল্লি : আজ দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরের মতো এই বছরও রাজধানীর রাজপথে বর্ণাঢ্য শোভাযাত্রা ও কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল। এই কুচকাওয়াজে দেশের বিভিন্ন প্রতিরক্ষা বাহিনীর ট্যাবলো কুচকাওয়াজে অংশগ্রহণ করে। এইবার সেই কুচকাওয়াজেই অংশগ্রহণ করলেন ভারতের প্রথম মহিলা যুদ্ধবিমান ফাইটার যিনি রাফাল যুদ্ধবিমান উড়িয়েছেন। বুধবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতীয় বায়ুসেনার ট্যাবলোতে অংশগ্রহণ করেন শিবাঙ্গী সিং। শিবাঙ্গী হলেন দ্বিতীয় মহিলা যুদ্ধবিমানের পাইলট যিনি বায়ুসেনার ট্যাবলোতে অংশ নিয়েছেন। এর আগে ভাবনা কান্ত বায়ুসেনার ট্যাবলোতে মহিলা যুদ্ধবিমান পাইলট হিসেবে অংশগ্রহণ করেন।

এই বছর বায়ুসেনার ট্যাবলোর থিম ছিল, ভারতীয় বায়ুসেনা বাহিনীর ভবিষ্যতের জন্য রূপান্তর (Indian Air Force, transforming for the future)। ১২টি সারি এবং 8টি কলামে মার্চ পাস্টের পরে, রাজপথে ট্যাবলোটি উপনীত হয়। সেখানে রাফাল যুদ্ধবিমান, দেশে তৈরি লাইট কমব্যাট হেলিকপ্টার (LCH) এবং 3D নজরদারি ব়্যাডার অ্যাসলেশা এমকে-১ (Aslesha MK-1) এর স্কেল-ডাউন মডেল দেখানো হয়েছে। এটিতে মিগ-২১ (MiG-21) বিমানের একটি স্কেল-ডাউন মডেলও রয়েছে যা ১৯৭১ সালের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

২০১৭ সালে শিবাঙ্গী সিং ভারতীয় বায়ুসেনা বাহিনীতে যোগদান করেন। তাঁকে ভারতীয় বায়ুসেনার মহিলা যুদ্ধবিমানের পাইলট দ্বিতীয় ব্যাচে অন্তর্ভূক্ত করা হয়। রাফাল যুদ্ধবিমানের পাইলট হওয়ার আগে শিবাঙ্গী মিগ-২১ বাইসন বিমান উড়িয়েছিলেন। শিবাঙ্গী বারাণসীর বাসিন্দা। পঞ্জাবের আম্বালায় অবস্থিত আইএএফকে এর গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনের অংশ তিনি। ২০২০ সালে, শিবাঙ্গী সিং একটি কঠোর নির্বাচন প্রক্রিয়ায় মধ্যে দিয়ে নিজেকে প্রমাণ করেছিলেন। এবং রাফাল পাইলট হিসাবে নির্বাচিত হন। তিনিই প্রথম মহিলা পাইলট যিনি রাফাল যুদ্ধবিমানের পাইলট হন।

২০২০ সালের ২৯ জুলাই প্রথম দফার রাফাল যুদ্ধবিমান দেশে এসেছিল। ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তি স্বাক্ষর হওয়ার প্রায় ৪ বছর পর এই ফাইটার জেট দেশে আসে। ভারত ও ফ্রান্সের মধ্যে ৫৯,০০০ কোটি টাকা ব্যয়ে ৩৬ টি বিমান কেনার জন্য একটি আন্তঃ-সরকারি চুক্তি স্বাক্ষর হয়েছিল। এখনও অবধি, ৩২ টি রাফাল জেট আইএএফকে দেওয়া হয়েছে এবং চারটি এই বছরের এপ্রিলের মধ্যে আসবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসের সকালে ৫ টি রাফাল যুদ্ধবিমান অ্য়ারোহেড বা বিনাশ ফর্মেশনে রাজধানীর আকাশ চিঁড়ে চলে গিয়েছিল। এইদিন ফ্লাই পাস্টে অংশ নিয়েছিল ১৭ টি জাগুয়ার যুদ্ধবিমান। দেশ জুড়ে পালিত হচ্ছে স্বাধীনতার ৭৫ তম দিবস। এদিন তাই জাগুয়ার যুদ্ধবিমান আকাশ জুড়ে ‘৭৫’ সংখ্যাটি ফুটিয়ে তুলেছিল।

আরও পড়ুন : Protest over Railway Recruitment: দাউদাউ করে জ্বলছে একের পর এক কামরা! রেল নিয়োগকে কেন্দ্র করে উত্তপ্ত বিহার

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla