জম্মু বিস্ফোরণের তদন্তভার এনআইএর হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক

Jammu Drone Attack:এনআইএ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনার তদন্তের জন্য ইসরোর সাহায্য নেওয়া হতে পারে।

জম্মু বিস্ফোরণের তদন্তভার এনআইএর হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 10:33 AM

নয়া দিল্লি: জম্মু বিমানঘাঁটিতে ড্রোন হামলার পর কেটে গিয়েছে ২ দিন। এখনও ড্রোনের উৎস খুঁজে পাননি তদন্তকারীরা। এমতাবস্থায় জম্মু বিস্ফোরণের (Jammu Airport Explosion) তদন্তভার এনআইএর হাতে তুলে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। রবিবারই বিস্ফোরণের পর এনআইএর একটি তদন্তকারী দল পৌঁছেছিল জম্মু বিমানঘাঁটিতে। এ বার আরও একটি দল দিল্লি থেকে রওনা দিল জম্মুর উদ্দেশে।

এনআইএর একটি দল ছাড়াও দিল্লি পুলিশের সন্ত্রাস দমনমূলক স্পেশাল সেলের একটি দল জম্মু যাচ্ছে। এনআইএর পাশাপাশি পুরো ঘটনার তদন্ত করছে এনএসজিও। এনআইএ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনার তদন্তের জন্য ইসরোর সাহায্য নেওয়া হতে পারে। শনিবার গভীর রাতে ১ টা ৩৭ মিনিটে প্রথম বিস্ফোরণ হয় জম্মু বিমানঘাঁটিতে, তারপর ফের বিস্ফোরণ হয় ১টা ৪৩ মিনিটে। জোড়া বিস্ফোরণে বিশেষ কোনও ক্ষয়ক্ষতি না হলেও আহত হন ২ বায়ুসেনা আধিকারিক।

এনআইএর একটি দল রবিবারই প্রাথমিক তদন্ত করেছিল। তদন্তকারীদের প্রথমে মনে হয়েছিল, জম্মু বিমান ঘাঁটির কাছাকাছি কোনও এলাকা থেকে বোমারু ড্রোন ওড়ানো হয়েছে। কিন্তু যেহেতু ড্রোনের কোনও ধ্বংসাবশেষ মেলেনি, তাই পাক যোগের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। কারণ যে জায়গায় বিস্ফোরণ হয়েছে, সেখান থেকে পাক আকাশ সীমানার দূরত্ব মাত্র ১৪ কিলোমিটার। অর্থাৎ পাক সীমানা পার করে বিস্ফোরণ ঘটানো সম্ভব।

পাকিস্তানের হাতে এমন কোনও শক্তিশালী ড্রোন নেই। তাই আঙুল উঠছে চিনের বিরুদ্ধে। এনআইএ সূত্রে জানা গিয়েছে, এই ড্রোন চিনে তৈরি হলেও হয়ে থাকতে পারে। অন্যদিকে পাকিস্তানে এই ড্রোনের যন্ত্রাংশ একত্রিত হয়েছিল, এই সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। সবটাই নির্ভর করছে তদন্তের ওপর।

অন্যদিকে জম্মু বিস্ফোরণের পরও পরপর ২ দিন রাতে জম্মুতে সেনাঘাঁটিতে ড্রোন দেখা গিয়েছে। রবিবার রাতে ড্রোনটিকে উদ্দেশ্য করে গুলি চালায় সেনা। তারপর সেখান থেকে চলে যায় ড্রোনটি। আর সোমবার গভীর রাতে জম্মুর রত্নুচক এলাকায় সুঞ্জবান সেনাঘাঁটিতে ড্রোন এসেছিল বলে খবর সূত্রের। জানা গিয়েছে একেবারে ভোর রাতে আড়াইটে নাগাদ হানা দিয়েছিল ড্রোনটি। কিন্তু কিছুক্ষণ পরও গায়েব হয়ে যায় সেটি।

আরও পড়ুন: ফের গভীর রাতে জম্মুর সেনাঘাঁটিতে ড্রোন, লাগাতার নাশকতার ছক!