সিআইডির ছাড়পত্র না মিললে জুটবে না মাইনেও, সরকারি কর্মচারীদের জন্য নয়া নির্দেশিকা ভূস্বর্গে

জম্মু-কাশ্মীর(Jammu-Kashmir)-র সুরক্ষার কথা মাথায় রেখেই বলা হয়েছে, সরকারি দফতরে যোগ দেওয়া সকল কর্মচারীদের সম্পর্কেই আগে সিআইডি (CID) তথ্য যাচাই করবে। যতদিন না এই তথ্য যাচাই হবে, ততদিন মাইনে পাবেন না নতুন কর্মচারীরা।

সিআইডির ছাড়পত্র না মিললে জুটবে না মাইনেও, সরকারি কর্মচারীদের জন্য নয়া নির্দেশিকা ভূস্বর্গে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 12:56 PM

জম্মু: সিআইডি(CID)-র তরফে তথ্য যাচাই না হওয়া অবধি মিলবে না মাইনে। সরকারি চাকুরিজীবীদের জন্য নয়া নিয়ম আনল জম্মু-কাশ্মীর প্রশাসন (Jammu-Kashmir Government)। নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান এক প্রশাসনিক আধিকারিক। ইতিমধ্যেই জেলা কমিশনার, ডেপুটি কমিশনার ও প্রতিটি সরকারি বিভাগের শীর্ষকর্তাদের হাতে এই মর্মে পৌঁছেছে নোটিসও।

৩ মার্চ প্রশাসনিক বিভাগের কমিশনার-সেক্রেটারি মনোজ কুমার দ্বিবেদী একটি নির্দেশিকা জারি করে জানান, ১৯৯৭ ও ২০১৬ সালের দুটি ভিন্ন নিয়ম অনুযায়ী, সরকারি চাকরিতে নতুন যোগ দেওয়া সকল প্রার্থীদেরই প্রথমে “সিআইডি ভেরিফিকেশন” (CID Verification) করতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, “দীর্ঘদিন ধরেই এই নিয়ম জারি থাকলেও দেখা গিয়েছে, বহু সরকারি দফতর ও অফিসে এই নিয়ম অনুসরণ করা হচ্ছে না। এরফলে বহু সন্দেহজনক আচরণ বা কাজকর্মের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও বাধ্যতামূলক সিআইডির তরফে যাচাই ছাড়াই কাজ করছেন এবং নিয়মিত মাইনেও পাচ্ছেন।”

আরও পড়ুন:হিসেব নেই ৬৫০ কোটি টাকার, তাপসী-অনুরাগদের বাড়িতে তল্লাশির পর জানাল আয়কর বিভাগ

সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের সম্পর্কে যাতে দ্রুত তথ্য যাচাই করা হয়, তার নির্দেশ দিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন। এক্ষেত্রে, নির্দেশিকায় বলা হয়েছে, কর্মচারীদের নাম ও যোগাযোগ নম্বর ছাড়াও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট(Social Media Account)-র তথ্য সিআইডির কাছে জমা দিতে হবে। তথ্যের সুরক্ষা বজায় রাখতে নির্দিষ্ট দফতরের তরফে সরকারি ইমেল আইডি(Email ID) থেকেই সিআইডির কাছে মেল পাঠাতে হবে বলেও জানানো হয়েছে নির্দেশিকায়।

তবে বর্তমান পরিস্থিতিতে প্রয়োজনীয়তাকে অধিক গুরুত্ব দিয়ে বলা হয়েছে, যে অফিসাররা এই তথ্য সংগ্রহ ও পাঠানোর দায়িত্বে রয়েছেন, তাঁরা বেসরকারি অ্যাকাউন্ট থেকেও মেল পাঠাতে পারবেন। তবে এক্ষেত্রে নির্দেশিকায় উল্লেখিত দুই ব্যক্তির মধ্যে যেকোনও একজনকে যোগাযোগ করতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে কোনও ব্যক্তি বেআইনি বা অনৈতিক কোনও কাজের সঙ্গে যুক্ত ছিলেন কিনা, সেই বিষয়ে জানতেই এই তথ্য যাচাইয়ের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের মধ্যে প্রথম পঞ্চাশে আইআইটি খড়গপুর