J&K Killing: বারবার কেন জঙ্গিদের নিশানায় উপত্যকাবাসীই? লেফটেন্যান্ট গভর্নরকে তলব স্বরাষ্ট্রমন্ত্রীর

J&K Killing: জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকের পরই এবার জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকেও দিল্লিতে তলব করা হল।

J&K Killing: বারবার কেন জঙ্গিদের নিশানায় উপত্যকাবাসীই? লেফটেন্যান্ট গভর্নরকে তলব স্বরাষ্ট্রমন্ত্রীর
উপত্যকায় জ্বলছে আগুন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 9:45 AM

শ্রীনগর: উপত্যকায় ক্রমশ বাড়ে অশান্তি। জঙ্গিদের হামলার শিকার হচ্ছেন একের পর এক সাধারণ মানুষ। কখনও কাশ্মীরী পণ্ডিত, কখনও আবার পরিযায়ী শ্রমিক। জঙ্গিদের গুলি থেকে নিস্তার পাচ্ছে না কেউই। উপত্যকার এই জটিল পরিস্থিতি নিয়েই উদ্বিগ্ন কেন্দ্রও। এবার জম্মু-কাশ্মীরের লেফটেন্য়ান্ট গভর্নর মনোজ সিনহাকে দিল্লিতে তলব করা হল। আজ, শুক্রবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁকে সাক্ষাৎ করার নির্দেশ দেওয়া হয়েছে।

উপত্যকায় ফের একবার সন্ত্রাসের আবহ তৈরির লক্ষ্যেই জঙ্গিরা সাধারণ মানুষদের নিশানা করে হত্যালীলা চালাচ্ছে। গতকালই দুপুরে কাশ্মীরের কুলগামে এক ব্যাঙ্ক ম্যানেজারকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। রাতে ফের দুই পরিযায়ী শ্রমিকের উপরেও হামলা চালায় জঙ্গিরা। গুলির আঘাতে এক শ্রমিকের মৃত্যু হয়, গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন আরেকজন। এই নিয়ে বিগত এক সপ্তাহে আটজনকে হত্য়া করা হয়েছে।

একের পর এক জঙ্গি হামলার পরঅ গতকাল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে জরুরি বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং ও গোয়েন্দা বাহিনীর আধিকারিকরাও। কাশ্মীরে কেন একটি নির্দিষ্ট একটি জনগোষ্ঠীকেই নিশানা করে হামলা চালানো হচ্ছে, তা নিয়েও আলোচনা করা হয় বৈঠকে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকের পরই এবার জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকেও দিল্লিতে তলব করা হল। আজই তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, নিহতদের সম্পর্কে তথ্য থেকে শুরু করে এই লাগাতার হামলার পিছনে কোন জঙ্গি গোষ্ঠীর হাত থাকতে পারে, তা নিয়ে বিস্তারিত নথি পেশ করা হবে স্বরাষ্ট্রমন্ত্রীর সামনে। উপত্যকায় কতটা নিরাপত্তা বাড়ানো প্রয়োজন, তা নিয়েও আলোচনা করা হবে।

এদিকে, কাশ্মীরী পণ্ডিতদের উপরে লাগাতার হামলার পরই তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি তোলা হয়েছে। বৃহস্পতিবারই শতাধিক কাশ্মীরী পণ্ডিত শ্রীনগর সহ একাধিক এলাকায় বিক্ষোভ দেখান। প্রশাসনের তরফে তাদের জন্য যে আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছিল, সেই অঞ্চলগুলি থেকেও কাশ্মীরী পণ্ডিতরা চলে যাচ্ছেন বলে জানা গিয়েছে।