Supreme Court: ‘যদি বাচ্চারা সকাল ৭টায় স্কুলে যেতে পারে…’, ‘সুপ্রিম’ দরজা ১ ঘণ্টা আগে খোলার প্রস্তাব হবু প্রধান বিচারপতির

Supreme Court: বিচারপতি ললিত বলেন, "আমি বরাবর বিশ্বাস করে এসেছি যে আদালতের বিচারপক্রিয়া সকালে আরও আগে শুরু হওয়া উচিত। সকাল ৯টা থেকেই আমাদের কাজ করা উচিত।"

Supreme Court: 'যদি বাচ্চারা সকাল ৭টায় স্কুলে যেতে পারে...', 'সুপ্রিম' দরজা ১ ঘণ্টা আগে খোলার প্রস্তাব হবু প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্টের হবু প্রধান বিচারপতি ইউইউ ললিত।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 8:34 AM

নয়া দিল্লি: কখন খোলা উচিত দেশের সর্বোচ্চ আদালতে দরজা? তা নিয়েই এবার তরজা শুরু হল। দেশের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন বিচারপতি ইউইউ ললিত। শুক্রবার তাঁর অধীনে তিন সদস্যের বেঞ্চ একটি মামলার শুনানির জন্য নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই বিচার প্রক্রিয়া শুরু করে। এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতেই বিচারপতির সাফ জবাব, “যদি বাচ্চারা সকাল ৭টায় স্কুলে যেতে পারে, তবে সুপ্রিম কোর্টেও সকাল ৯টা থেকে বিচারপ্রক্রিয়া শুরু হওয়া উচিত।”

আগামী অগস্ট মাসের ২৭ তারিখ প্রধান বিচারপতি এনভি রামানার জায়গায় দায়িত্ব গ্রহণ করবেন বিচারপতি ইউইউ ললিত। তবে তাঁর মেয়াদ খুবই স্বল্প, আগামী ৮ নভেম্বর অবধি তিনি দেশের প্রধান বিচারপতি থাকবেন।  সাধারণত সকাল সাড়ে ১০টা থেকে সুপ্রিম কোর্টের কার্যাবলী শুরু হলেও, শুক্রবার বিচারপতি ইউইউ ললিতের অধীনে তিন সদস্যের বেঞ্চ সকাল সাড়ে ৯টা থেকে একটি মামলার শুনানি শুরু করে। প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি নির্ধারিত সময়ের আগে শুনানি শুরু করা নিয়ে খুশি প্রকাশ করায়, বিচারপতি ললিত বলেন, “যদি বাচ্চারা সকাল ৭টার সময়ে স্কুলে যেতে পারে, তবে কেন বিচারপতি ও আইনজীবীরা সকাল ৯টা থেকে কাজ শুরু করতে পারবেন না?”

শুধুমাত্র বিচারপতি ইউইউ ললিতই নন, বিচারপতি এস রবীন্দ্র ভাট ও বিচারপচি সুধাংশু ধুলিয়াও শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকেই শুনানি প্রক্রিয়া শুরু করেন। এই প্রসঙ্গে প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি বলেন, “আদালতের কার্যকর্ম শুরু করার জন্য সকাল সাড়ে ৯টা একদম সঠিক সময়”। এর জবাবে বিচারপতি ললিত বলেন, “আমি বরাবর বিশ্বাস করে এসেছি যে আদালতের বিচারপক্রিয়া সকালে আরও আগে শুরু হওয়া উচিত। সকাল ৯টা থেকেই আমাদের কাজ করা উচিত।”

বিচারপতি ললিত জানান, তাঁর মতে যদি কোনও মামলার দীর্ঘ শুনানি না থাকে, তবে আদালতের উচিত সকাল ৯ টা থেকে কাজ শুরু করা। সকাল সাড়ে ১১টার সময়ে আধ ঘণ্টার বিরতি নিয়ে ফের বিচারপ্রক্রিয়া শুরু করা এবং দুপুর ২টোর মধ্যে যাবতীয় কাজ সম্পন্ন করা। এতে বিকেলে আরও কাজ করার সময় মিলবে বলেই তিনি মনে করেন।

উল্লেখ্য, বর্তমানে সপ্তাহে পাঁচদিন সুপ্রিম কোর্ট খোলা থাকে। সকাল সাড়ে ১০ টা থেকে মামলার শুনানি শুরু হয় এবং বিকেল ৪টে অবধি সেই কাজ চলে। মাঝে দুপুর ১টা থেকে ২টো মধ্যাহ্নভোজনের জন্য বিরতি থাকে।