গাছকে বন্ধক রাখলে সরকার দেবে বিনা সুদে ঋণ!

আপনি সরকারের কাছে অঙ্গীকার বদ্ধ হলেন যে পরবর্তী ১০ বছর আপনি সেই গাছগুলির দেখভাল করবেন। তাহলে সেই গাছের সাপেক্ষে ঋণ পেতে পারেন আপনি।

গাছকে বন্ধক রাখলে সরকার দেবে বিনা সুদে ঋণ!
ছবি-সংগৃহীত
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 12:49 PM

TV9 বাংলা ডিজিটাল: গাছ প্রকৃতির কাছে আশীর্বাদ। জীবনদায়ী অক্সিজেন থেকে শুরু করে ছায়া, ভূমিক্ষয় প্রতিরোধ কিংবা জলধারণ। গাছের বিকল্প নেই। এক কথায় মানুষ গাছের কাছে ঋণী। কিন্তু গাছকে বন্ধক রেখেও আর্থিক ঋণ নেওয়া যায়, জানেন? ধরুন আপনি একশোটি গাছ লাগালেন। এরপর আপনি সরকারের কাছে অঙ্গীকার বদ্ধ হলেন যে পরবর্তী ১০ বছর আপনি সেই গাছগুলির দেখভাল করবেন। তাহলে সেই গাছের সাপেক্ষে ঋণ পেতে পারেন আপনি। অভিনব এই পদ্ধতি শুরু হয়েছে কেরলে (Kerala)। বৃক্ষ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে এবং অধিক বৃক্ষ রোপনের স্বার্থেই এই প্রকল্প নিয়েছে কেরল সরকার।

চলতি বছরের অক্টোবর মাসের শেষে এই অভিনব প্রকল্প নিয়ে আসেন কেরলের অর্থমন্ত্রী টিএম থমাস আইজাক। এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হয় ওয়ানদ জেলার মিনানগদি পঞ্চায়েতে। ২০১৬ সাল থেকেই এই অঞ্চলকে দেশের প্রথম কার্বন-নিউট্রাল’ গ্রামে রূপান্তর করতে একাধিক পদক্ষেপ করেছে স্থানীয় প্রশাসন। প্যারিসের জলবায়ু সংক্রান্ত মিটিং থেকে ফিরে এসেই ২০১৬ সালে গ্রিন হাউস দূষণ রোধে এই প্রকল্পগুলির ঘোষণা করেছিলেন থমাস।

জলবায়ু নিয়ে আরও সচেতন হয়েই বৃক্ষ রোপনের এই কৌশল থমাসের মস্তিষ্কপ্রসূত। যেখানে বৃক্ষ রোপন করে দেখভাল করলেই তার সাপেক্ষে মিলবে সুদবিহীন ঋণ। স্থানীয় পঞ্চায়েত জানিয়ে ছিল যদি কেউ একটি গাছ লাগান ও ১০ বছরের জন্য সেই গাছ দেখভাল করেন তাহলে তিনি প্রতি বছর সেই গাছের সাপেক্ষে ৫০ টাকা সুদবিহীন ঋণ পাবেন। আর সেই ঋণের সুদ দিয়ে দেবে পঞ্চায়েত। অর্থাৎ কেউ যদি ১০০ টি গাছ দেখভাল করেন তাহলে তিনি প্রতি বছর ৫০০০ টাকা ঋণ পেতে পারেন তাও সুদ ছাড়া। তবে গাছ কেটে ফেললে দিতে হবে জরিমানা।

আরও পড়ুন: রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে ‘চপেটাঘাত’! অ্য়াবোটাবাদে লাদেনকে আশ্রয় দেওয়ার কথা স্মরণ করালো ভারত

মিনানগদির এই প্রকল্পের জন্য প্রায় ১০ কোটি টাকা অনুমোদন দিয়েছে কেরলের রাজ্য সরকার। এখনও প্রায় ১৮৪-জনেরও বেশি কৃষক এই প্রকল্পে ঋণ নিয়েছেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্যই হল অধিক বৃক্ষ রোপন। আর মিনানগদিকে প্রথম ‘কার্বন-নিউট্রাল’ গ্রাম হিসাবে গড়ে তোলায় আরও এক ধাপ এগিয়ে যাওয়া। ইতিমধ্যেই বিগত দু’বছরে এই অঞ্চলে প্রায় ১ লক্ষ ৫৭ হাজার গাছ লাগিয়েছে প্রশাসন।