Maharashtra Floor Test: আস্থাভোটে ভোট দিতে চান জেলবন্দিরাও, সুপ্রিম কোর্টের দ্বারস্থ মালিক-দেশমুখ

Maharashtra Floor Test: মহারাষ্ট্রের আস্থাভোটে ভোট দেওয়ার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের দুই জেলবন্দি বিধায়ক নবাব মালিক এবং অনিল দেশমুখ। বিকাল সাড়ে পাঁচটায় এই মামলার শুনানি হবে সুপ্রিমকোর্টে।

Maharashtra Floor Test: আস্থাভোটে ভোট দিতে চান জেলবন্দিরাও, সুপ্রিম কোর্টের দ্বারস্থ মালিক-দেশমুখ
নবাব মালিক এবং অনিল দেশমুখ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 3:26 PM

মুম্বই: বৃহস্পতিবারই, মহারাষ্ট্রের মহা বিকাশ আগাড়ি সরকারের সংখ্যাগরিষ্ঠতা পরীক্ষার জন্য আস্থাভোটের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। ঠিক তার আগের দিন, বুধবার (২৯ জুন), আস্থাভোটে ভোট দেওয়ার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের দুই জেলবন্দি বিধায়ক নবাব মালিক এবং অনিল দেশমুখ। দুই এনসিপি বিধায়কের হয়ে, এদিন সুপ্রিমকোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং জেবি পর্দিওয়ালার বেঞ্চের সামনে আবেদন করেছেন আইনজীবী সুধাংশু চৌধুরী।

এদিন বিকেল সাড়ে পাঁচটায় এই বিষয়ে সুপ্রিম কোর্টে এই আবেদনের ভিত্তিতে শুনানি হবে। অনাস্থা ভোটের জন্য রাজ্যপালের নির্দেশকে চ্যালেঞ্জ করে শিবসেনার চিফ হুইপ সুনীল প্রভু যে আবেদন করেছেন, সেই মামলার শুনানিও একসঙ্গেই করা হবে। প্রসঙ্গত, নবাব মালিক মহারাষ্ট্রের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রীষ অন্যদিকে, অনিল দেশমুখ হলেন রাজ্যের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী। জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির দুই বিধায়কই বর্তমানে দুটি পৃথক তহবিল তছরুপের মামলায়, অর্থ পাচার প্রতিরোধ আইনের অধীনে মুম্বইয়ের এক কারাগারে বন্দি আছেন। গত সপ্তাহেই, দুজনে রাজ্যসভা নির্বাচন এবং মহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচনে ভোট দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টে। আদালত অবশ্য তাদের আবেদন সেই সময়ে খারিজ করে দিয়েছিল।

অন্যদিকে, বুধবার সকালেই রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির অনাস্থা ভোটের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন শিবসেনার চিফ হুইপ সুনীল প্রভু। আদালতে প্রভুর হয়ে এই মামলা দায়ের করেন বিশিষ্ট আইনজীবী তথা কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। মামলার আবেদনপত্রে রাজ্যপালের ওই নির্দেশকে ‘অবৈধ’ বলে দাবি করা হয়েছে। বলা হয়েছে, একনাথ শিন্ডে এবং আরও ১৫ বিদ্রোহী বিধায়ককে অযোগ্য বলে ঘোষণা করেছেন মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার। সেই সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ করেছেন বিদ্রোহীরা। ফলে বিষয়টি এখন বিচারাধীন। এই অবস্থায় রাজ্যপাল অনাস্থা ভোটের নির্দেশ দিতে পারেন না।

মঙ্গলবার, রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে আস্থা ভোটের দাবি জানিয়েছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। তার আগে নয়া দিল্লিতে গিয়ে তিনি বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা-সহ দলের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাত করেন ফড়ণবীস। এরপর, রাজ্যে ফিরে রাতেই রাজ্য বিজেপির নেতাদের এক প্রতিনিধি দল নিয়ে রাজ ভবনে গিয়েছিলেন তিনি। মহা বিকাশ আগাড়ি সরকার সংখ্যা গরীষ্ঠতা হারিয়েছে দাবি করে, অবিলম্বে আস্থাভোটের দাবি জানায় বিজেপি। তবে শুধু বিজেপিই নয়, আস্থা ভোট চেয়ে রাজ্যপালকে চিঠি দেন ৮ নির্দল বিধায়কও।

সূত্রের খবর এখনও পর্যন্ত প্রায় ৪০ জন শিবসেনা বিধায়ক উদ্ধব ঠাকরে শিবির ত্যাগ করে একনাথ শিন্ডে শিবিরে যোগ দিয়েছেন। একনাথ ও বিদ্রোহী বিধায়করা প্রথমে মুম্বই থেকে গুজরাটের সুরাটে গিয়েছিলেন। পরে তাঁরা অসমের গুয়াহাটিতে চলে এসেছিলেন। এখনও তাঁরা সেখানেই আছেন। আর যত দিন যাচ্ছে গুয়াহাটির পাঁচতারা হোটেলে বিদ্রোহী বিধায়কদের সংখ্যা বেড়েই চলেছে। তবে, আস্থাভোটের আবহে, এদিনই তাঁরা গুয়াহাটি থেকে মুম্বইয়ের আরেকটু কাছে উড়ে আসছেন। এবার মুম্বই থেকে ৬০০ কিলোমিটার দূরে, গোয়ায় শিবির ফেলতে চলেছেন একনাথ শিন্ডেরা।