Medical-Engineering Studies: এবার বাংলা ভাষায় পড়া যাবে মেডিক্যাল-ইঞ্জিনিয়ারিং, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Amit Shah: রবিবার মধ্য প্রদেশের ভোপালের এক অনুষ্ঠানে গিয়ে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। হিন্দির পাশাপাশি বাংলা, তামিল, মালায়ালম, তেলুগু, মরাঠি এবং গুজরাতি ভাষায় ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির পড়ানোর হবে বলে জানিয়েছেন তিনি।

Medical-Engineering Studies: এবার বাংলা ভাষায় পড়া যাবে মেডিক্যাল-ইঞ্জিনিয়ারিং, বড় সিদ্ধান্ত কেন্দ্রের
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 12:51 PM

ভোপাল: শুধুমাত্র ইংরেজি নয়। দেশের বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যালের পাঠক্রম পড়াতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। রবিবার মধ্য প্রদেশের ভোপালের এক অনুষ্ঠানে গিয়ে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। হিন্দির পাশাপাশি বাংলা, তামিল, মালায়ালম, তেলুগু, মরাঠি এবং গুজরাতি ভাষায় ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির পড়ানোর হবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি ইঞ্জিনিয়ারিং পাঠক্রমের বেশ কিছু বইয়ের অনুবাদের কাজও চলছে বলে জানা গিয়েছে। রবিবার এমবিবিএস কোর্সের হিন্দিতে অনূদিত বইয়ের উদ্বোধন করেছেন অমিত শাহ। ভোপালের একটি অনুষ্ঠানে দেশের প্রথম আঞ্চলিক ভাষায় মেডিক্যাল কোর্সের বইয়েরক অনুবাদ হল। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বান। সেখান থেকেই আঞ্চলিক ভাষায় শিক্ষার বিষয়ে এ কথা জানিয়েছেন শাহ।

ভোপালের ওই অনুষ্ঠান থেকে অমিত শাহ বলেছেন, “এই দিনটি দেশের শিক্ষাক্ষেত্রে নবজাগরণ ও পুনর্গঠনের দিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন শিক্ষানীতিতে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন। পড়াশোনার মাধ্য়ম হিসাবে পড়ুয়াদের মাতৃভাষাকে গুরুত্ব দিতে চেয়েছেন নতুন শিক্ষানীতিতে। তিনিই মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং পাছক্রম হিন্দি, তামিল, তেলুগু, মালায়ালম, বাংলা, মরাঠি এভং গুজরাতি ভাষায় করার ডাক দিয়েছিলেন। শিবরাজ সিং চৌহ্বানের নেতৃত্বে মধ্য় প্রদেশ সরকার মোদীর সেই ইচ্ছাকে প্রথম পূরণ করলেন।”

অমিত শাহ এ দিন আরও বলেছেন, “আজ ডাক্তারি পড়াশোনা হিন্দিতে শুরু হচ্ছে। ভবিষ্যতে আটটি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়ানো শুরু হবে। সেই সব বইয়ের অনুবাদের কাজ চলছে। শীঘ্রই সমস্ত পড়ুয়ারা নিজেদের মাতৃভাষায় প্রযুক্তি এবং ডাক্তারি পড়াশোনা করতে পারবেন।”

এ নিয়ে একটি টুইটও করেছেন অমিত শাহ। সেই টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, “মেডিক্যাল শিক্ষায় এই উদ্যোগ দেশের ইতিবাচক পরিবর্তন আনবে। লক্ষাধিক পড়ুয়া নিজেদের মাতৃভাষায় পড়াশোনার সুযোগ পাবেন। আরও অনেক সুযোগ তৈরি হবে।”