S Jaishankar: বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যের পাল্টা দিলেন বিদেশমন্ত্রী, কী বললেন জয়শংকর

USA-India: বাইডেনের ভারত প্রসঙ্গে এই জেনোফোবিক মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। বিদেশমন্ত্রী স্পষ্ট করে দেন, "ভারত সবসময়ই ভীষণ অনন্য এক দেশ হিসেবে থেকেছে। বিশ্বের ইতিহাসে, ভারতীয় সমাজ এমন একটি সমাজ, যেটা ভীষণ মুক্তমনা।"

S Jaishankar: বাইডেনের 'জেনোফোবিক' মন্তব্যের পাল্টা দিলেন বিদেশমন্ত্রী, কী বললেন জয়শংকর
বাইডেনের মন্তব্যের পর কী বললেন এস জয়শংকরImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 04, 2024 | 5:21 PM

নয়া দিল্লি: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি এক মন্তব্য করেছেন ভারত-সহ বেশ কিছু দেশ প্রসঙ্গে। ভারত-সহ বেশ কিছু দেশের প্রসঙ্গে বাইডেন বলেছেন, এই দেশগুলি ‘জেনোফোবিক’ কারণ ‘তারা বিদেশিদের স্বাগত জানায় না’। জেনোফোবিক কথার অর্থ, বিদেশি নাগরিকদের যারা অযথা ভয় পায়। বাইডেনের এই মন্তব্যের পর এবার মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। মার্কিন প্রেসিডেন্টের দাবিকে পুরোপুরি উড়িয়ে দিয়েছেন তিনি। ইকোনমিক টাইমসকে জয়শংকর জানিয়েছেন, ভারত সবসময় মুক্তমনা এবং বিভিন্ন সমাজের থেকে মানুষকে স্বাগত জানায়।

উল্লেখ্য, গত ২ মে মার্কিন প্রেসিডেন্ট আমেরিকার অর্থনীতির বিকাশ নিয়ে মন্তব্য করেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন, “আমাদের অর্থনীতির বিকাশের অন্যতম কারণ হলেন আপনারা এবং আরও অনেকে। কেন? কারণ আমরা বিদেশিদের স্বাগত জানাই। আমরা এটা নিয়ে ভাবি। কিন্তু চিনের অর্থনীতি কেন এভাবে থমকে গেল? কেন জাপান সমস্যার মুখে পড়ছে? কেন রাশিয়া? কেন ভারত? কারণ তারা জেনোফোবিক। তারা বিদেশিদের চায় না।”

বাইডেনের ভারত প্রসঙ্গে এই জেনোফোবিক মন্তব্যের তীব্র বিরোধিতা করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। বিদেশমন্ত্রী স্পষ্ট করে দেন, “ভারত সবসময়ই ভীষণ অনন্য এক দেশ হিসেবে থেকেছে। বিশ্বের ইতিহাসে, ভারতীয় সমাজ এমন একটি সমাজ, যেটা ভীষণ মুক্তমনা। ভিন্ন ভিন্ন সমাজ থেকে মানুষ ভারতে আসেন।” উদাহরণ হিসেবে নাগরিকত্ব সংশোধনী আইনের কথাও তুলে ধরেন তিনি। যে আইনের মাধ্যমে পাকিস্তান, আফগানিস্তান কিংবা বাংলাদেশ থেকে আসা হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, শিখ ও পারসিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা উল্লেখ রয়েছে। এটা যে বিদেশিদের এ দেশে স্বাগত জানানোরই একটি বড় উদাহরণ, সেটাও বুঝিয়ে দেন এস জয়শংকর।