Modi Wishes Israel PM : তিনমাসের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে ল্যাপিড, হিব্রুতে শুভেচ্ছা বার্তা মোদীর

Modi Wishes Israel PM : বৃহস্পতিবার মধ্যরাতে তিনমাসের জন্য ইজারায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন ইয়ের ল্যাপিড। এরপর প্রধানমন্ত্রী হিব্রুতে অভিনন্দন জানালেন ইজরায়েলের নয়া প্রধাানমন্ত্রীকে।

Modi Wishes Israel PM : তিনমাসের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে ল্যাপিড, হিব্রুতে শুভেচ্ছা বার্তা মোদীর
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 12:36 PM

নয়া দিল্লি : সম্প্রতি পালাবদল হয়েছে ইজরায়েলে। সেখানকার স্বল্প সময়ের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে (Naftali Bennett) সরিয়ে সেদেশের গদিতে বসেছেন প্রাক্তন বিদেশমন্ত্রী ইয়ের ল্যাপিড (Yair Lapid)। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর তাঁকে হিব্রু ভাষায় শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইজরায়েলের ১৪ তম প্রধানমন্ত্রী হিসেবে তিন মাসের জন্য দায়িত্ব সামলাবেন ল্যাপিড। কারণ আগামী ১ নভেম্বর সেদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নিয়ে গত চার বছরে পাঁচবার নির্বাচনের মুখোমুখি ইজরায়েল।

সদ্য ইজরায়েলের নাফতালি বেনেটের সরকার ভেঙে যায়। বৃহস্পতিবার মধ্যরাতে ইজরায়েল সরকারের আইন প্রণেতারা নিজেরাই ভোট দিয়ে সরকার ফেলে দেয়। এবং দেশে চার বছরে পঞ্চমবার নির্বাচনের জন্য দামামা বেজে ওঠে। আগামী ১ নভেম্বর সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে তা জানিয়ে দিয়েছে প্রশাসন। নির্বাচনের আগে আপাতত তিন মাসের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন প্রাক্তন বিদেশমন্ত্রী ইয়ের ল্যাপিড। আর তাঁর এই দায়িত্বভার গ্রহণের জন্যই হিব্রুতে লিখে তাঁকে শুভেচ্ছা জানালেন মোদী। নরেন্দ্র মোদী টুইটে জানিয়েছেন, ‘ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে বসার জন্য ইয়ের ল্যাপিডকে অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। চলতি বছরে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক পূরণ হতে চলেছে। সেই কথা মাথায় রেখে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার চেষ্টা করব।’ মোদীর টুইটের পাল্টা টুইটে ধন্যবাদ জানিয়েছেন ল্যাপিডও। তিনি টুইটে লিখেছেন, ‘ভারত ইজরায়েলের খুব কাছের বন্ধু। এই বন্ধুত্ব আরও গাঢ় করার জন্য এবং দুই দেশের মধ্যে বিশেষ বন্ধন দৃঢ় করার জন্য কাজ করার কথা ভাবব।’ এদিকে মোদী প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের জন্যও একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘ভারতের সত্যিকারের বন্ধু থাকার জন্য আপনাকে ধন্যবাদ (নাফতালি বেনেট)। আমাদের মধ্যে সমৃদ্ধ আলোচনা আমি মনে রাখব। আপনার নতুন দায়িত্বের জন্য শুভেচ্ছা।’

প্রসঙ্গত, স্বাধীন রাষ্ট্র হিসেবে নিজেদের তুলে ধরার পর থেকেই ইজরায়েলের রাজনৈতিক আবহাওয়া টালমাটালই ছিল। তবে এতটা মুহুর্মুহু সরকার বদল আগে দেখেনি ইজরায়েলবাসী। ২০২১ সালে সরকার গঠনের সময় কোনও দলই একক সংখ্য়াগরিষ্ঠতা পায়নি। সেই সময় ল্যাপিডের দল ইয়েশ য়াতিদকে সমর্থন জানিয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। সম্পূর্ত ভিন্ন মতাদর্শের আটটি দলকে সঙ্গে নিয়ে সরকার গঠন করেছিল মধ্যপন্থী দল ইয়েশ য়াতিদ। ভিন্ন মতাদর্শের হওয়ায় তার প্রভাব পড়েছিল সরকারি বিভিন্ন কাজকর্মে। এর ফল হিসেবে বৃহস্পতিবার আবার সরকার ভেঙে গেল ইজরায়েলের। আগামী নভেম্বরে হবে নির্বাচন। তবে এই নির্বাচনে লড়বেন না প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এমনকী তিনি নিজের দল ইয়ামিনা পার্টির সব দায়িত্ব থেকেও অব্যাহতি নিয়েছেন। মনে করা হচ্ছে, আগামী নির্বাচনে জোর টক্কর হবে ল্যাপিড ও প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে।