Maharashtra Crisis: সোমবার বড় পরীক্ষা, সদলবদলে আজই মুম্বই ফিরতে পারেন শিন্ডে শিবির

Maharashtra Crisis: ৫০ জনেরও বেশি বিধায়কের সমর্থন নিয়েই উদ্ধব ঠাকরের মহা বিকাশ আগাড়ি সরকারকে আস্থাভোটের জন্য চ্যালেঞ্জ করেছিলেন একনাথ শিন্ডে। চলতি সপ্তাহের বৃহস্পতিবার আস্থা ভোট হওয়ার কথা ছিল, কিন্তু তার আগেই বুধবার রাতে ফেসবুক লাইভে এসে মুখ্যমন্ত্রী পদ ছাড়ার কথা জানান উদ্ধব ঠাকরে।

Maharashtra Crisis: সোমবার বড় পরীক্ষা, সদলবদলে আজই মুম্বই ফিরতে পারেন শিন্ডে শিবির
গোয়ার মুখ্যমন্ত্রীর সঙ্গে একনাথ শিন্ডে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 12:30 PM

মুম্বই: মুখ্যমন্ত্রী হওয়ার পরই ভিন রাজ্যে পাড়ি দিয়েছিলেন একনাথ শিন্ডে (Eknath Shinde)। সৈকত শহরে দু’দিন কাটানোর পর আজ, শনিবারই মুম্বইয়ে ফিরে আসতে পারেন একনাথ শিন্ডে ও বিক্ষুব্ধ বিধায়করা। সূত্রের খবর, আগামী সোমবার মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে শিন্ডে শিবিরকে। সেই কারণেই আজ মুম্বই (Mumbai) ফিরতে পারেন বিক্ষুব্ধ বিধায়করা।

মহারাষ্ট্রের ‘মহা’যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই এক রাজ্য থেকে অপর রাজ্যে ঘুরে বেড়াচ্ছেন শিবসেনার বিক্ষুব্ধ বিধায়করা। একনাথ শিন্ডের নেতৃত্বে তাঁরা প্রথমে মুম্বই ছেড়ে গুজরাটের সুরাটে যান। সেখান থেকে তাঁদের নিয়ে যাওয়া হয় অসমের গুয়াহাটিতে। বিগত এক সপ্তাহ ধরে তাঁরা র‌্যাডিসন ব্লু নামক ওই পাঁচতারা হোটেলেই ছিলেন। বুধবার গোয়া হয়ে মহারাষ্ট্রে ফেরার কথা থাকলেও, শেষ মুহূর্তে পরিকল্পনা বদল করা হয়। গাড়ি ঘুরিয়ে ফের গুয়াহাটির হোটেলেই ফেরত নিয়ে আসা হয়।

বৃহস্পতিবার একনাথ শিন্ডে মুখ্য়মন্ত্রী পদে শপথ গ্রহণ করলেও, সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বিক্ষুব্ধ বিধায়করা। তবে যাদের সমর্থন পেয়ে মুখ্যমন্ত্রী হলেন, তাঁদের ভোলেননি একনাথ শিন্ডে। শপথ গ্রহণের পরই গোয়ায় বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে দেখা করতে যান নতুন মুখ্যমন্ত্রী। বর্তমানে গোয়াতেই রয়েছেন একনাথ শিন্ডে। আজ তাঁরা গোয়া থেকে মুম্বইয়ে ফিরতে পারেন।

আগামী সোমবার মহারাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। একইদিনে একদিকে যেখানে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের লড়াই রয়েছে, তেমনই আবার সুপ্রিম কোর্টে একনাথ শিন্ডে সহ মোট ১৬ জনের বিধায়ক পদ খারিজের আর্জির শুনানি রয়েছে। সেই আর্জিকে চ্যালেঞ্জ করেছে একনাথ শিন্ডের শিবির, ওই আর্জিরও শুনানি রয়েছে একই দিনে।

৫০ জনেরও বেশি বিধায়কের সমর্থন নিয়েই উদ্ধব ঠাকরের মহা বিকাশ আগাড়ি সরকারকে আস্থাভোটের জন্য চ্যালেঞ্জ করেছিলেন একনাথ শিন্ডে। চলতি সপ্তাহের বৃহস্পতিবার আস্থা ভোট হওয়ার কথা ছিল, কিন্তু তার আগেই বুধবার রাতে ফেসবুক লাইভে এসে মুখ্যমন্ত্রী পদ ছাড়ার কথা জানান উদ্ধব ঠাকরে। পরেরদিনই বিজেপির সমর্থন নিয়ে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে।

গদি টানাটানির পাশাপাশি শিবসেনার উপরে অধিকার নিয়েও উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের মধ্যে লড়াই শুরু হয়েছিল। শুক্রবারই একনাথ শিন্ডেকে দলের সমস্ত পদ থেকে বহিষ্কারের নির্দেশ দেন উদ্ধব ঠাকরে। শিবসেনার তরফে পাঠানো চিঠিতে বলা হয়েছে, “দীর্ঘ সময় ধরেই দলবিরোধী কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন একনাথ শিন্ডে এবং তিনি স্বেচ্ছায় সদস্যপদ ছেড়ে দিয়েছেন।”