Udyami Bharat: ‘উদ্যোমী ভারত’-এর মঞ্চে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে একাধিক উপহার মোদীর

Central Government: এই অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি জানিয়েছেন, দেশের ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র শিল্পকে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Udyami Bharat: 'উদ্যোমী ভারত'-এর মঞ্চে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে একাধিক উপহার মোদীর
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 4:06 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার নয়া দিল্লির বিজ্ঞান মঞ্চে ‘উদ্যোমী ভারত’-এর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi)। দেশের ক্ষুদ্র, মাঝারি ওই অতিক্ষুদ্র শিল্পের জন্য বিভিন্ন প্রকল্পের নতুন নানাবিধ সুবিধে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও এদিন এই ক্ষেত্রে বিভিন্ন কৃতীদের সম্মান প্রদান করেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি জানিয়েছেন, দেশের ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র শিল্পকে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘উদ্যোমী ভারত’-এর মঞ্চ থেকে এই ক্ষেত্রে বিভিন্ন সম্ভাবনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, রাস্তার বিক্রেতারা কোনও গ্যারেন্টি ছাড়াই ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ পাচ্ছেন।

বাজেটে ৬৫০ শতাংশ বরাদ্দ বৃদ্ধি

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে আরও শক্তিশালী করতে প্রধানমন্ত্রী বিজ্ঞান ভবনের অনুষ্ঠানে উপস্থিত থেকে বলেন, সরকারে আসার পর থেকে বিগত ৮ বছরে ক্ষুদ্র, মাঝারি ওই অতিক্ষুদ্র শিল্পে ৬৫০ শতাংশ বাজেট বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। এই ক্ষেত্রকে আমরা নানাভাবে সাহায্য করার চেষ্টা করি। দেশের প্রচুর সংখ্যক মানুষ পেশাগত কারণের জন্য এর সঙ্গে জড়িত। তাদের জন্য তাঁর সরকার যে কতটা উদ্যমের সঙ্গে কাজ করেছে। এদিনের অনুষ্ঠানে পিএমইজিপি, সিবিএফটিই সহ বিভিন্ন প্রকল্পে একাধিক সুযোগ সুবিধার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

করোনার সময় পাশে থেকেছে সরকার

এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকতে গিয়ে করোনার সময়ের কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, এই ভাইরাসের কারণে গোটা দেশে এমন সংকট পরিস্থিতি তৈরি হয়েছিল যা শেষ ১০০ বছরেও হয়নি। সেই সময়ও সরকার ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য কাজ করেছে এবং তাদের শক্তি জুগিয়ে দেওয়ার চেষ্টা করেছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার ক্ষুদ্র, মাঝারি ওই অতিক্ষুদ্র শিল্প ক্ষেত্রে সাড়ে তিন লক্ষ কোটি টাকার সহযোগিতা করেছে।

ন্যাশনাল এমএসএমই অ্যাওয়ার্ড

এদিনের অনুষ্ঠানে ২০২২ সালের ন্যাশনাল এমএসএমই অ্যাওয়ার্ড প্রদান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন জেলার এই শিল্পের সঙ্গে জড়িত সফল ব্যক্তিদের এদিন সম্মান প্রদান করেন প্রধানমন্ত্রী।