Manipur Landslide: মৃত ৭, কাদার নিচে চাপা ৪৫ জওয়ান-শ্রমিক, আটকে গেল নদীও! ভয়াবহ ধসে নিশ্চিহ্ন রেল নির্মাণ শিবির

Manipur Landslide: বৃহস্পতিবার (৩০ জুন), মণিপুরের নোনি জেলায় টুপুল রেলওয়ে নির্মাণ শিবিরে নামল বিশাল ধস। যার জেরে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, আরও অন্তত ৫৫ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না।

Manipur Landslide: মৃত ৭, কাদার নিচে চাপা ৪৫ জওয়ান-শ্রমিক, আটকে গেল নদীও! ভয়াবহ ধসে নিশ্চিহ্ন রেল নির্মাণ শিবির
কাদা হাতড়ে চলছে নিখোঁজদের সন্ধান
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 4:30 PM

ইম্ফল: বৃহস্পতিবার (৩০ জুন), মণিপুরের নোনি জেলায় টুপুল রেলওয়ে নির্মাণ শিবিরে নামল বিশাল ধস। যার জেরে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, আরও অন্তত ৫৫ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। ধসের নিচে চাপা পড়া ব্যক্তিদের উদ্ধারে নেমে পড়েছে ভারতীয় সেনা ও অসম রাইফেলস-এর জওয়ানরা। এখনও পর্যন্ত ১৯ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাঁদের নোনি আর্মি মেডিকেল ইউনিটে চিকিৎসা দেওয়া হচ্ছে। হতাহতদের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে বেশিরভাগই স্থানীয় নির্মাণকর্মী এবং সেনা সদস্য বলে অনুমান করা হচ্ছে। তবে, উদ্ধারকাজে বারবার বাধ সাধছে খারাপ আবহাওয়া। অবিরাম বৃষ্টিতে নতুন করে ধস নামছে পাহাড়ে। ফলে, উদ্ধার অভিযান বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন কর্মীরা। বৃষ্টির ও ধসে টুপুল রেলস্টেশন ভবনটিরও ক্ষতি হয়েছে।

অন্যদিকে, ধসের ফলে ওই এলাকার একটি নদীর গতিপথ আটকে যাওয়ার বন্যার আশঙ্কাও দেখা দিয়েছে। জানা গিয়েছে এদিন ভোরের দিকে এই ঘটনা ঘটেছে। জেলা প্রশাসন জানিয়েছে, পাহাড়ের একটা বিরাট এলাকায় ধস নেমেছে। এর ফলে তামেংলং এবং নোনি জেলার মধ্য দিয়ে প্রবাহিত ইজেই নদীর গতিপথ আটকে গিয়েছে। জেলার ডেপুটি কমিশনার হাউলিয়ানলাল গুইতে বলেছেন, ‘তুপুল ইয়ার্ড রেলওয়ে নির্মাণ শিবিরে ধসের ফলে ইজেই নদীতে একটি বাঁধের মতো অবস্থা তৈরি হয়েছে। প্রবল বৃষ্টিতে সেই বাঁধ ছাপিয়ে গেলে, নদীর দুই তীরে বন্যা দেখা দিতে পারে। নিচু এলাকাগুলিতে নেমে আসতে পারে বিপর্যয়। তাই, জেলা প্রশাসনের পক্ষ থেকে জনসাধারণকে, বিশেষ করে শিশুদের নদীর ধারে না যাওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।’

সম্ভব হলে ওই এলাকা থেকে কোনও উঁচু জায়গায় চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বাসিন্দাদের। কারণ, বৃষ্টির অবস্থার আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই ক্ষেত্রে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠতে পারে। এলাকাবাসীকে সতর্ক থাকার এবং যেকোনও রকম পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে। অন্যদিকে, ধসে নোনি জেলার একাধিক রাস্তাও অবরুদ্ধ হয়ে পড়েছে। এই কারণে, যাত্রীদের ৩৭ নম্বর জাতীয় সড়ক বা ইম্ফল-জিরি হাইওয়ে এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে জরুরি বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।

টুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘আজ টুপুলে যে ধস নেমেছে, সেই বিপর্যয়ের মূল্যায়ন করার জন্য একটি জরুরী সভা আহ্বান করেছি। ইতিমধ্যে, অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। আসুন আজ তাঁদের (হতাহতদের) জন্য আমরা প্রার্থনা করি। অভিযানে সহায়তা করার জন্য ডাক্তার এবং অ্যাম্বুল্য়ান্সও পাঠানো হয়েছে।’ রাজ্যপাল লা গণেশনও এই দুর্ঘটনার জন্য গভীর শোক প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, কেন্দ্র ও রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা উদ্ধার অভিযানে যোগ দিচ্ছেন।

পরিস্থিতি সম্পর্কে খোঁজ খবর নেওয়র জন্য মণিপুরের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি টুইট করে জানিয়েছেন, এনডিআরএফ-এর একটি দল উদ্ধার অভিযানে যোগ দিয়েছে এবং আরও দুটি দলকে ঘটনাস্থলে পাঠানো হচ্ছে। টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী লেখেন, ‘মণিপুরের টুপুল রেলওয়ে স্টেশনের কাছে ভূমিধসের বিষয়ে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলেছি। উদ্ধার অভিযান পুরোদমে চলছে। এনডিআরএফের একটি দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজে যোগ দিয়েছে। আরও দুটি দল টুপুল যাওয়ার পথে রয়েছে।’