দক্ষিণ উপকূলে কবে পৌঁছবে মৌসুমি বায়ু? জানাল মৌসম ভবন

মৌসুমি বায়ুর ওপর নির্ভর করে দেশের কৃষিব্যবস্থার একটা বড় অংশ। যা পরোক্ষ ভাবে অর্থনীতিকেও নিয়ন্ত্রণ করে।

দক্ষিণ উপকূলে কবে পৌঁছবে মৌসুমি বায়ু? জানাল মৌসম ভবন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 30, 2021 | 4:34 PM

নয়া দিল্লি: ভারতের দক্ষিণ উপকূলে মৌসুমি বায়ু (Monsoon) আসার পরিস্থিতি তৈরি হয়েছে। রবিবার মৌসভ ভবন জানিয়েছে, ৩ জুন  দক্ষিণ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে মৌসুমি বায়ুর। ইয়াসের জন্যই স্বাভাবিক দিন থেকে ২ দিন পরে আসছে মৌসুমি বায়ু।

মৌসুমি বায়ুর ওপর নির্ভর করে দেশের কৃষিব্যবস্থার একটা বড় অংশ। যা পরোক্ষ ভাবে অর্থনীতিকেও নিয়ন্ত্রণ করে। তাই মৌসুমি বায়ুর অস্বাভাবিকতায় পরোক্ষ প্রভাব পড়ে বহু ক্ষেত্রে। পূর্বাভাস অনুযায়ী, জুনের প্রথম সপ্তাহেই বৃষ্টি পড়বে কেরলে। গতবছর জুন মাসের ১ তারিখ কেরলের উপকূলে এসে পৌঁছেছিল মৌসুমি বায়ু।

ভারতে বিগত ৫০ বছর ধরে ৯৬ থেকে ১০০ শতাংশ গড় বৃষ্টিপাত হয়। বর্ষাকালের ৪ মাসে বৃষ্টি হয় ৮৯ সেন্টিমিটার। এ বার মৌসুমি বায়ুর অস্বাভাবিকতা না থাকায় রাজীবন বলেছিলেন, “এটা দেশের জন্য অত্যন্ত ভাল খবর কৃষিতে এর দারুণ প্রভাব পড়বে।” ভূ-বিজ্ঞান মন্ত্রক ছাড়াও স্কাইমেটও স্বাভাবিক মৌসুমি বৃষ্টিরই পূর্বাভাস করেছিল। তাদের পূর্বাভাস অনুযায়ী ১০৩ শতাংশ বৃষ্টি হতে পারে। গত সেপ্টেম্বরে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হয়েছিল।

তবে এ বারের মৌসুমি বায়ুর যা অবস্থান তাতে তা ফলদায়ক এবং কৃষিকাজের পক্ষে অনুকূল হবে বলেই মনে করছেন আবহওয়া বিশেষজ্ঞরা। জিডিপিতেও এর প্রতিফলন দেখা যাবে বলে মত অর্থনীতিবিদদের।

আরও পড়ুন: ডমিনিকা পৌঁছেছে ভারতীয় বিমান? কোন দিকে এগোচ্ছে চোকসির প্রত্যপর্ণ