সকালের বৃষ্টিতেও ধসে গেল একতলা বাড়ি, মৃত কমপক্ষে ২০, শহরে জারি হল লাল সতর্কতা

Mumbai Heavy Raindfall: লাগাতার বৃষ্টিতে ব্যহত হয়েছে রেল পরিষেবাও। যারা বৃষ্টি মাথায় নিয়েই ঘর থেকে স্টেশনের উদ্দেশ্যে বেরিয়েছিলেন, তারা স্টেশনে এসে দেখেন রেললাইনে হাঁটুজল জমেছে রাতভর বৃষ্টির কারণে।

সকালের বৃষ্টিতেও ধসে গেল একতলা বাড়ি, মৃত কমপক্ষে ২০, শহরে জারি হল লাল সতর্কতা
চলছে উদ্ধারকার্য।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 11:55 AM

মুম্বই: রাতভর বৃষ্টি চলেছে। সকালে কিছুক্ষণের বিরতি দিয়েই ফের নেমেছে বৃষ্টি। লাগাতার বৃষ্টিতে জলমগ্ন গোটা মুম্বই। জারি করা হয়েছে লাল সতর্কতা, বাতিল হয়েছে একাধিক লোকাল ও দূরপাল্লার ট্রেন। বৃষ্টিতে মাটি চাপা পড়ে সাধারণ মানুষের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন তিনি।

শনিবারের রাত থেকেই শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। জলমগ্ন গোটা শহর ও শহরতলি। চেম্বুর ও ভিকরোলি এলাকা মিলিয়েই বাড়ি ধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।  গতকাল রাতেই এই দুই এলাকায় একের পর এক বাড়ি ভেঙে পড়ার খবর মেলে। রাত থেকেই উদ্ধারকার্য শুরু করে বিএমসি কর্মীরা। সকালে ফের বৃষ্টি নামলে ভেঙে পড়ে ভিকরোলি এলাকার একটি একতলা বাড়ি। সেই বাড়ির নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে পাঁচজনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

এখনও অবধি চেম্বুরের ভরত নগর এলাকা থেকে ১৫ জন ও ভিকরোলির সূর্যনগর থেকে ৯ জনকে উদ্ধার করা হয়েছে। তারা সকলেই ভাঙা বাড়ির নীচে কাদায় চাপা পড়ে ছিলেন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ধসে  এখনও বহু মানুষ আটকে রয়েছেন বলে সন্দেহ, চলছে উদ্ধারকার্য। বোরিভেলি এলাকায় জলের তোড়ে গাড়ি ভেসে যেতেও দেখা গিয়েছে।

লাগাতার বৃষ্টিতে ব্যহত হয়েছে রেল পরিষেবাও। যারা বৃষ্টি মাথায় নিয়েই ঘর থেকে স্টেশনের উদ্দেশ্যে বেরিয়েছিলেন, তারা স্টেশনে এসে দেখেন রেললাইনে হাঁটুজল জমেছে রাতভর বৃষ্টির কারণে। দাদার, পারেল, মাটুঙ্গা, তুর্লা, সিয়ন, ভান্ডুপ সহ একাধিক স্টেশন জলে সম্পূর্ণ নিমজ্জিত। সিএসএমটি থেকে থানে অবধি ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। একাধিক দুরপাল্লার ট্রেনও বাতিল বা সময় পিছিয়ে দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচদিনও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। বিনা প্রয়োজনে সাধারণ মানুষকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। গতকাল রাত আটটা থেকে রাত ২টো অবধি ১৫৬.৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। পূর্ব শহরতলিতে ১৪৩.১৪ মিলিমিটার ও পশ্চিম শহরতলিতে ১২৫.৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এ দিকে, মুম্বইয়ে বৃষ্টিতে সাধারণ মানুষের প্রাণহানির খবরে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইট করে শোকবার্তা জানান। পাশাপাশি, মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা অর্থ সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

আরও পড়ুন: অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে হাজিরা দেবেন মোদীও, বিরোধীদের দেওয়া হল ‘বিশেষ’ আশ্বাস