মধুরেণ সমাপয়েৎ! তরজা ঘেরা বাদল অধিবেশনের অন্তিম লগ্নে হাসি মুখে মোদী-সোনিয়ারা

অধিবেশন শেষে বুধবার অনতিদূরে বসে থাকতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস চেয়ারপার্সন সনিয়া গান্ধীকে।

মধুরেণ সমাপয়েৎ! তরজা ঘেরা বাদল অধিবেশনের অন্তিম লগ্নে হাসি মুখে মোদী-সোনিয়ারা
ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 9:34 PM

নয়া দিল্লি: বহু বিতর্ককে সঙ্গী করেই নির্ধারিত সময়ের দু’দিন আগেই শেষ হল সংসদের বাদল অধিবেশন। বিবিধ ইস্যুতে সংসদের ভিতরে সরকার বনাম বিরোধীর তরজা তুঙ্গে উঠলেও অধিবেশন শেষে বুধবার অনতিদূরে বসে থাকতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস চেয়ারপার্সন সনিয়া গান্ধীকে। লোকসভার স্পিকার ওম বিড়লা এবং কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীকেও বসে থাকতে দেখা যায়।

প্রত্যেক অধিবেশন শেষেই শাসক-বিরোধী নির্বিশেষে এই বৈঠকে অংশ নিয়ে থাকেন সকল রাজনৈতিক দলের সদস্যরা। লোকসভার স্পিকার ওম বিড়লার ঘরেই এই সৌজন্য পর্বের আয়োজন করা হয়। সূত্রের খবর, আজকের এই সাক্ষাৎ পর্বে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হাজির ছিলেন। এ বাদেও তৃণমূল কংগ্রেস, অকালি দল, ওয়াইএসআর কংগ্রেস এবং বিজু জনতা দলের সদস্যতা উপস্থিত ছিলেন। সূত্রের খবর, চলতি অধিবেশনকে পিছনে ফেলে যাতে পরবর্তী সময়ে যৌথ সহযোগিতা বজায় রেখে কাজ করা যায় বিরোধীদের সেই আবেদনই জানান স্পিকার।

যদিও স্পিকারের ঘরে এ দিন হাসি মুখেই দেখতে পাওয়া যায় মোদী-সনিয়াদের। যে বিরোধিতার আবহে চলতি অধিবেশন শেষ হয়েছে, সেই জায়গায় দাঁড়িয়ে এই ছবি উৎসাহব্যঞ্জক বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে আজকের সাক্ষাৎ পর্বেও সংসদের অচলাবস্থার জন্য একে অপরকেই দায়ী করেছে শাসক ও বিরোধীরা।

স্পিকারের ঘরে সাক্ষাৎ শেষে খোঁচার সুরে অধীরকে বলতে শোনা যায়, “(অধিবেশনে) আজ প্রথমবার প্রধানমন্ত্রীর দেখা পেলাম। যখন সব মিটে যায়, তার পরেই তাঁর আবির্ভাব হয়। আলোচনা ছাড়াই সরকার বিল পাশ করিয়ে নিল। ওবিসি বিল বাদে সবকটি বিল কয়েক মিনিটের মধ্যে পাশ হয়েছে। যা সরকারের আরেকটি রেকর্ড।”

অন্যদিকে বিরোধী হট্টগোলের কারণে অধিবেশন সম্পূর্ণ না করতে পারায় নিজের হতাশা লুকিয়ে রাখেননি স্পিকারও। ওম বিড়লা এ দিন বলেন, “সদ্য সমাপ্ত মরসুমের কাজ আশানুরূপ হয়নি, বিষয়টি নিয়ে আমি ব্যথিত। আমি সর্বদা চাই যাতে সংসদে সর্বাধিক কাজ হয় এবং মানুষের স্বার্থে আলোচনা হয়। কিন্তু এ বার লাগাতার সেই কাজে বাধা এসেছে।” আরও পড়ুন: সংসদে সমন্বয়ের ‘বিরল’ ছবি: বিরোধীদের সমর্থনকে সঙ্গী করেই রাজ্যসভাতে পাশ ওবিসি বিল