Mig 29K: গোয়ায় ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯কে যুদ্ধবিমান, পাইলট বেঁচেছেন প্রাণে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Oct 12, 2022 | 1:09 PM

Aircraft: মিগ-২৯কে বিমানে রাশিয়ায় তৈরি কে-৩৬ডি-৩.৫ ইজেকশন সিট লাগানো থাকে। যা বিশ্বের মধ্য়ে অন্যতম উন্নত প্রযুক্তির।

Mig 29K: গোয়ায় ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯কে যুদ্ধবিমান, পাইলট বেঁচেছেন প্রাণে
মিগ যুদ্ধবিমানের ছবি

গোয়া: ভারতীয় নৌবাহিনীর মিগ-২৯কে যুদ্ধবিমানে যান্ত্রিক গোলযোগ। গোয়ার উপকূলের কাছে বুধবার নিময়মাফিক মহড়া চালাচ্ছিল ওই যুদ্ধবিমান। সে সময়ই যান্ত্রিক গোলযোগের কারণে ভেঙে ওই নৌবাহিনীর ওই যুদ্ধবিমান। নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, বিমান ভেঙে পড়লেও পাইটল নিরাপদে বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছেন বলে নৌবাহিনীর তরফে জানানো হয়েছে। যান্ত্রিক গোলযোগে বিমান ভেঙে পড়ার ঘটনা নিয়ে বোর্ড অব এনকোয়ারি (বিওআই) তদন্তের নির্দেশ দিয়েছে। ২০১৯ সাল থেকে এ নিয়ে চারটি মিগ-২৯কে বিমান দুর্ঘটনার কবলে পড়ল।

নিয়মমাফিক মহড়া সেরে এয়ারবেসে ফেরার সময় যান্ত্রিক গোলযোগে দেখা যায় ওই মিগ-২৯কে যুদ্ধবিমানে। সে সময় সেখানে থেকে বেরিয়ে আসতে সমর্থ হন বিমানের পাইলট। এর পরই ভেঙে পড়ে ওই যুদ্ধবিমান। কিন্তু ওই পাইলট অল্পবিস্তর আঘাত পেলেও তাঁর অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। এই ধরনের বিমানে পাইলটদের বেরিয়ে আসার জন্য বিশেষ ব্যবস্থা থাকে বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

মিগ-২৯কে বিমানে রাশিয়ায় তৈরি কে-৩৬ডি-৩.৫ ইজেকশন সিট লাগানো থাকে। যা বিশ্বের মধ্য়ে অন্যতম উন্নত প্রযুক্তির। সেই আসন থেকে পাইলটকে বেরিয়ে আসতে গেলে ইজেকশন হ্যান্ডল টানতে হয়। তা টানলে প্রথমে পিছনের আসনের পাইলট আগে বেরিয়ে আসতে পারেন। তার পর সামনের আসনের পাইলট।

এর আগে মিগ-২৯কে বিমান দুর্ঘটনার কবলে পরায় প্রাণ হারিয়েছিলেন পাইলট। ২০২০ সালে নভেম্বরে মিগ-২৯কে বিমান ভেঙে পরায় মৃত্যু হয়েছিল পাইলটের। কম্যান্ডার নিশান্ত সিংয়ের দেহ দুর্ঘটনার ১১ দিন পর উদ্ধার করা সম্ভব হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতেও একটি মিগ- ২৯কে যুদ্ধবিমান ভেঙে পড়েছিল। পাখির ধাক্কার পর যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় ভেঙে পড়েছিল সেই বিমান।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla