Droupadi Murmu-Uddhav Thackeray: সমর্থন চাইতে মুম্বইয়ে দ্রৌপদী মুর্মু, অনুষ্ঠানে ডাকই পেলেন না উদ্ধব!

Droupadi Murmu-Uddhav Thackeray: গত সপ্তাহ অবধিও রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলগুলির মনোনীত প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন জানানোর কথাই বলেছিলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। কিন্তু দলের তরফেই চাপ সৃষ্টি করায় গত মঙ্গলবার মত বদলে তিনি দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানান।

Droupadi Murmu-Uddhav Thackeray: সমর্থন চাইতে মুম্বইয়ে দ্রৌপদী মুর্মু, অনুষ্ঠানে ডাকই পেলেন না উদ্ধব!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 9:40 AM

মুম্বই: হাতে আর মাত্র কয়েকটা দিন, তারপরই হতে চলেছে রাষ্ট্রপতি নির্বাচন। এবার রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী সমর্থন নিয়েও জলঘোলা শুরু হল মহারাষ্ট্রে। ভোট চাইতে ও সমস্ত সাংসদ-বিধায়কদের সমর্থন সংগ্রহ করতে বিভিন্ন রাজ্যে ঘুরছেন এনডিএ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার তিনি মুম্বইয়ে আসেন। তাঁকে স্বাগত জানান বিজেপি ও মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের অধীনে থাকা শিবসেনার একাংশ। দলের চাপের মুখে পড়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এনডিএ-র মনেনীত প্রার্থীকেই সমর্থন জানানোর কথা বললেও, দ্রৌপদী মুর্মুর জন্য রাখা বিশেষ অনুষ্ঠানে ডাকাই হল না উদ্ধব ঠাকরেকে. শুধুমাত্র উদ্ধব ঠাকরেই নন, তাঁর শিবিরে থাকা ১৬ জন সাংসদদেরও গতকালের অনুষ্ঠানে ডাকা হয়নি।

বিগত এক মাসে ভোল বদলে গিয়েছে মহারাষ্ট্রের রাজনীতির। দলীয় কোন্দলের জেরে শিবসেনার ৪০ জন বিধায়কদের নিয়ে আলাদা হয়ে যান একনাথ শিন্ডে। প্রায় এক সপ্তাহ ধরে বিধায়কদের নিয়ে টানাপোড়েনের পর আস্থাভোটের ঠিক আগের দিন মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। পরেরদিনই বিজেপির সমর্থন নিয়ে সরকার গঠন করেন একনাথ শিন্ডে। মুখ্যমন্ত্রী হন তিনি নিজে, উপমুখ্যমন্ত্রী করা হয় বিজেপি নেতা তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীসকে। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে কার্যত একঘরে হয়ে গিয়েছেন উদ্ধব ঠাকরে।

গত সপ্তাহ অবধিও রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলগুলির মনোনীত প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন জানানোর কথাই বলেছিলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। কিন্তু দলের তরফেই চাপ সৃষ্টি করায় গত মঙ্গলবার মত বদলে তিনি দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা জানান। দলের অন্দরে গুঞ্জন শুরু হয়েছিল, বিজেপি-একনাথ শিন্ডের মতোই উদ্ধব ঠাকরেও যদি এনডিএ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করেন, তবে শিবসেনার অন্দরে যে দূরত্ব সৃষ্টি হয়েছে, তা ধীরে ধীরে ঘুচে যাবে। এনসিপি-কংগ্রেসের সঙ্গে জোট ভেঙে উদ্ধব ঠাকরে ফের একবার বিজেপির সঙ্গেই হাত মেলাবেন। কিন্তু সেই স্বপ্নে জল ঢেলে দিলেন খোদ একনাথ শিন্ডেই।

কয়েকদিন আগে অবধিও উদ্ধব ঠাকরেকে বিজেপি জোটের সঙ্গে হাত মেলানোর দাবি জানালেও, বৃহস্পতিবারের অনুষ্ঠানে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণই জানালেন না বর্তমান মুখ্যমন্ত্রী। দ্রৌপদী মুর্মুকে মুম্বইয়ে স্বাগত জানানোর অনুষ্ঠানে একনাথ শিন্ডে ও দেবেন্দ্র ফড়নবীসকে পাশাপাশি দেখা গেলেও, দ্রৌপদী মুর্মুকে সমর্থনকারী উদ্ধব ঠাকরেকে দেখা যায়নি। এই বিষয়ে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত জানান, তাঁরা এনডিএ জোটের সদস্য নন। সেই কারণে এই অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়ার প্রশ্নও ওঠে না। তবে দ্রৌপদী মুর্মু আলাদাভাবে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করবেন কি না, সে বিষয়ে এখনও জানা যায়নি।