NEET 2024-এর কাউন্সেলিং নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

NEET 2024: সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার প্রবেশিকা নিয়ে তীব্র বিতর্ক দানা বাঁধে। তারই কাউন্সেলিংয়ে কোনও স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। দিল্লি হাইকোর্ট ও কলকাতা হাইকোর্টে আগেই পিটিশন দাখিল হয়। অভিযোগ উঠেছিল, পাটনা-সহ একাধিক রাজ্যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে।

NEET 2024-এর কাউন্সেলিং নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের
ছবি পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2024 | 1:30 PM

নয়া দিল্লি: ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট বা নিট ২০২৪ (NEET) নিয়ে পিটিশন দাখিল হয়েছিল সুপ্রিম কোর্টে। আবেদন করা হয়েছিল, নিট বাতিলের। একইসঙ্গে কাউন্সেলিংও স্থগিত করার আবেদন জানানো হয়। তবে কোনও স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। বিচারপতি বিক্রম নাথ ও বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ অবকাশকালীন বেঞ্চ ন্যাশনাল টেস্টিং এজেন্সি (তারাই এই পরীক্ষার আয়োজন করে) বা এনটিএ-কে নোটিস দিয়েছে।

সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার প্রবেশিকা নিয়ে তীব্র বিতর্ক দানা বাঁধে। তারই কাউন্সেলিংয়ে কোনও স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। দিল্লি হাইকোর্ট ও কলকাতা হাইকোর্টে আগেই পিটিশন দাখিল হয়। অভিযোগ উঠেছিল, পাটনা-সহ একাধিক রাজ্যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে।

পাশাপাশি বেশ কিছু জায়গায় ভুল প্রশ্ন রয়েছে, যার খেসারত ছাত্র ছাত্রীদের দিতে হয়েছে বলেও অভিযোগ উঠেছিল। তার ভিত্তিতেই নিট ২০২৪-এর পরীক্ষা বাতিলের আর্জি জান জানানো হয়েছিল। তবে এদিন আদালত জানিয়েছে, এখনই তারা বাতিলের আর্জির উপর কোনও স্থগিতাদেশ দেবে না। পরবর্তী শুনানি হবে ৮ জুলাই। তার আগে ন্যাশনাল টেস্টিং এজেন্সি রিপোর্ট দেবে। তারা জানাবে, কী ঘটনা ঘটেছে।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি কীভাবে এই পরীক্ষার আয়োজন করেছিল, অভিযোগ আসার পরই বা কী কী পদক্ষেপ করেছে, প্রতিটা বিষয় জানাতে হবে। যে কাউন্সেলিং পদ্ধতি, আপাতভাবে তার উপর কোনও স্থগিতাদেশ দিল না কোর্ট। প্রসঙ্গত, দেশের কয়েক লক্ষ হবু ডাক্তারের ভবিষ্যৎ নির্ভর করে আছে এই পরীক্ষার উপর।