International Flight Guidelines: বিদেশ থেকে এলেই কোয়ারেন্টাইন বাধ্যতামূলক, একগুচ্ছ নয়া নির্দেশিকা কেন্দ্রের

International Flight Guidelines: শুক্রবারই দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা পার করেছে ১ লক্ষ। তিন হাজারের বেশি আক্রান্তের নমুনায় মিলেছে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট।

International Flight Guidelines: বিদেশ থেকে এলেই কোয়ারেন্টাইন বাধ্যতামূলক, একগুচ্ছ নয়া নির্দেশিকা কেন্দ্রের
ওমিক্রন নিয়ে আরও সতর্ক কেন্দ্র (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 6:00 PM

নয়া দিল্লি : মাত্র এক সপ্তাহের মধ্যে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে বেড়ে ১ লক্ষ পার করেছে। প্রতিদিনই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। শুক্রবারই ১ লক্ষ পার করেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। আর এ দিনই আন্তর্জাতিক বিমানের যাত্রীদের জন্য নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র। এবার বিদেশ থেকে এলে প্রত্যক যাত্রীকে ৭ দিন বাধ্যতামূলকভাবে আইসোলেশনে থাকতে হবে। অষ্টম দিনে করতে হবে আরটি-পিসিআর পরীক্ষা।

কী এই নতুন গাইডলাইন

বিদেশ থেকে এলে সাত দিন বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে। অষ্টম দিনে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। যদি রিপোর্ট পজিটিভ আসে, তাহলে কোনও আইসোলেশন সেন্টারে যেতে হবে। তাঁর নমুনা জেনোম সিকোয়েন্সিং-এর জন্য পাঠানো হবে। তাঁর পাশের আসনে বসা যাত্রী ও কেবিন ক্রুদের চিহ্নিত করা হবে সংস্পর্শে আসা ব্যক্তি হিসেবে। আর যদি রিপোর্ট নেগেটিভ আসে তাহলে নিজের শরীরের ওপর পরের সাত দিন নজর রাখতে হবে। কোনও উপসর্গ দেখা দিলে ফের করোনা পরীক্ষা করাতে হবে।

বেড়েছে ঝুঁকিপূর্ণ দেশের সংখ্যা

যে সব দেশে মূলত ওমিক্রন ভ্যারিয়েন্টের আধিক্য রয়েছে, সেগুলিকেই ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত করেছে ভারত। প্রথমে এমন ১০ টি দেশকে চিহ্নিত করা হয়েছিল। এবার সেই সংখ্যা বাড়িয়ে ১৯ করা হল। ওই সব দেশ থেকে কোনও বিমান এলে, ২ শতাংশ যাত্রীকে বেছে নিয়ে করা পরীক্ষা করা হবে। আর বিমান থেকে নামার পর বিমানবন্দরেই যদি কারও মধ্যে উপসর্গ দেখা যায়, তাহলে তাঁকে কাছাকাছি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হবে ও করোনা পরীক্ষা করা হবে।

নিয়ম বদলেছে বাংলাতেও

রাজ্যে করোনাভাইরাস ও নয়া স্ট্রেন ওমিক্রনের দৌরাত্ম্য রুখতে বিমানযাত্রায় বিধি-নিয়ম পরিবর্তন করা হয়েছে। আগেই আন্তর্জাতিক বিমান চলাচলে অনেক কড়া নির্দেশিকা জারি করা হয়েছিল। ব্রিটেন আসা থেকে কোনও বিমান অবতরণে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য। পরে আভ্যন্তরীন বিমান চলাচলেও কড়া পদক্ষেপ করেছে রাজ্য সরকার। দমদম বিমানবন্দর থেকে বিমান ওঠানামার ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন নিয়ম চালু করেছে রাজ্য সরকার। মুম্বই ও দিল্লিগামী সব বিমান সপ্তাহে তিনদিন করে কলকাতায় আসছে। সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লি ও মুম্বইগামী বিমান আসছে কলকাতায়।

উল্লেখ্য দেশে নতুন করে মহামারির ভয়াল চেহারা প্রকাশ্যে আসতে শুরু করেছে। শুক্রবারই দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ পার হয়েছে ভারতে। এ দিন নতুন আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৭ হাজার। ওমিক্রন আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৩ হাজার এপিডেমিওলজিক্যাল আপডেটে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত বছরের অক্টোবর মাস থেকেই বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বেড়ে চলেছে।

আরও পড়ুন : Vaccination in India: ‘কোভিড-সুনামি’র আতঙ্কের মধ্যেই ভালো খবর! ১৫০ কোটি টিকাকরণের মাইলফলক পার ভারতের