NIRF Ranking 2023: ‘শিবরাত্রির সলতে’ যাদবপুর, দেশের সেরা দশ থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়

NIRF Ranking 2023: দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়। বাংলা থেকে প্রথম দশে রয়েছে একমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়।

NIRF Ranking 2023: ‘শিবরাত্রির সলতে’ যাদবপুর, দেশের সেরা দশ থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 4:06 PM

নয়া দিল্লি: দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে ছিটকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছর এই তালিকায় আট নম্বরে ছিল সিইউ। এবার বাংলা থেকে প্রথম দশে রয়েছে একমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেরা বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি ধরে রেখেছে আইআইএসসি বেঙ্গালুরু। সার্বিকভাবে শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এবারও সেরা হয়েছে আইআইটি মাদ্রাজ। সেরা দশ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় বাংলা থেকে রয়েছে একমাত্র আইআইটি খড়গপুর। আর সেরা দশ কলেজের তালিকায় রয়েছে বাংলার ২টি কলেজ – সেন্ট জেভিয়ার্স এবং হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সোমবার (৫ জুন), ২০২৩ সালের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা বা এনআইআরএফ র‌্যাঙ্কিং (NIRF Ranking 2023) ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষা ও বিদেশ বিষয়ক দফতরের রাষ্ট্রমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং।

২০১৬ সালে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে ব়্যাঙ্ক দেওয়ার এই প্রক্রিয়া শুরু করেছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই সময় ৩,৫০০টি শিক্ষা প্রতিষ্ঠান এই ব়্যাঙ্কিং প্রক্রিয়ায় অংশ নিয়েছিল। আট বছর পর, অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে ৮,৬৮৬ হয়েছে। শিক্ষাদান, শেখা এবং সংস্থান, গবেষণা এবং পেশাদারি অনুশীলন, স্নাতক স্তরের ফলাফল, এবং অন্তর্ভুক্তি এবং উপলব্ধি – এই বিষয়গুলির ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে ব়্যাঙ্ক করা হয়েছে। মোট ১২টি বিভাগে শিক্ষা প্রতিষ্ঠানগুলির র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। এই ১২টি বিভাগ হল – বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান, কলেজ, ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান, মেডিকেল কলেজ, ফার্মেসি কলেজ, আর্কিটেকচার প্রতিষ্ঠান, ডেন্টাল কলেজ, আইন ও গবেষণা প্রতিষ্ঠান এবং কৃষি শিক্ষা প্রতিষ্ঠান এবং সার্বিক বিচারে সেরা প্রতিষ্ঠান।

দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় (এনআইআরএফ র‌্যাঙ্কিং ২০২৩ অনুযায়ী)

১. ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, বেঙ্গালুরু (আইআইএসসি বেঙ্গালুরু)

২. জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)

৩. জামিয়া মিলিয়া ইসলামিয়া, নয়া দিল্লি

৪. যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা

৫. বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (বিএইচইউ)

৬. মনিপাল আকাদেমি অব হায়ার এডুকেশন

৭. অমৃত বিশ্ব বিদ্যাপীঠম

৮. ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজি (ভিআইটি)

৯. আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)

১০. হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়

এবার দেখে নেওয়া যাক, দেশের সেরা ১০ কলেজগুলি – (এনআইআরএফ র‌্যাঙ্কিং ২০২৩ অনুযায়ী)

১. মিরান্ডা হাউস, নয়া দিল্লি

২. হিন্দু কলেজ, নয়া দিল্লি

৩. প্রেসিডেন্সি কলেজ, চেন্নাই

৪. পিএসজিআর কৃষ্ণম্মল কলেজ ফর উইমেন, কোয়েম্বাটোর

৫. সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা

৬. আত্মারাম সনাতন ধর্ম কলেজ, নয়া দিল্লি

৭. লোয়োলা কলেজ, চেন্নাই

৮. রাম কৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারি কলেজ, কলকাতা

৯. কিরোরি মল কলেজ, নয়া দিল্লি

১০. লেডি শ্রী রাম কলেজ ফর উইমেন, নয়া দিল্লি

আলাদভাবে বলতে হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, মাদ্রাজ বা আইআইটি মাদ্রাজের কথা। সামগ্রিকভাবে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে এই প্রতিষ্ঠান। তবে এবারই প্রথম নয়, সামগ্রিকভাবে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে ধারাবাহিকভাবে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে এই প্রতিষ্ঠান। ২০১৯ থেকে ২০২৩ – টানা পাঁচ বছর ধরে সামগ্রিকভাবে দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়ে চলেছে এই প্রতিষ্ঠান। শুধু তাই নয়, ২০১৬ থেকে ২০২৩ – টানা আট বছর ধরে দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের স্বীকৃতিও ধরে রেখেছে আইআইটি মাদ্রাজ। সামগ্রিক বিভাগের র‌্যাঙ্কিংয়ে আইআইটি মাদ্রাজের খুব কাছেই রয়েছে আইআইএসসি ব্যাঙ্গালোর। আর এই তালিকায় তিন থেকে পাঁচে রয়েছে দেশের আরও তিন আইআইটি – আইআইটি-দিল্লি, আইআইটি বম্বে এবং আইআইটি কানপুর। আর এই তালিকায় আইআইটি খড়গপুর রয়েছে সাত নম্বরে।