Nirmala Sitharaman: রাজ্যের জন্য বরাদ্দ টাকা বন্ধ হলে ‘দোষ’ কার? অধীরের প্রশ্নে ব্যাখ্যা দিলেন অর্থমন্ত্রী

Adhir Chowdhury in Loksabha: সীতারামন জানান, কাকে কত টাকা দেওয়া হলে, তা অর্থ মন্ত্রক ঠিক করে না, ঠিক করে অর্থ কমিশন। কমিশনই রাজ্য়ের সঙ্গে কথা বলার পর রিপোর্ট জমা দেয়। তারপর অর্থ মন্ত্রক কিছু বদল করতে পারে না। মন্ত্রী বলেন, কমিশন কোনও প্রভাব ছাড়াই এই কাজ করে। তারাই সুপারিশ করে। সুতরাং কিছু কিছু রাজ্য যেভাবে বঞ্চনার অভিযোগ তুলছেন, তা ঠিক নয়।

Nirmala Sitharaman: রাজ্যের জন্য বরাদ্দ টাকা বন্ধ হলে 'দোষ' কার? অধীরের প্রশ্নে ব্যাখ্যা দিলেন অর্থমন্ত্রী
অধীরকে জবাব নির্মলারImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 05, 2024 | 2:22 PM

নয়া দিল্লি: রাজ্যের জন্য বরাদ্দ টাকা আটকে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই অভিযোগ বারবার তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ইস্যুতে ধরনাও দিয়েছেন তিনি। তবে শুধুমাত্র বাংলা নয়, একাধিক রাজ্যই এমন অভিযোগ তুলেছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। বিজেপি শাসিত নয়, এমন রাজ্যগুলিই বঞ্চনার শিকার হয় বলেও অভিযোগ উঠেছে। এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী স্পষ্ট করে দিলেন, রাজ্য বঞ্চিত হলে তার দায় কেন্দ্রের নয়। এর পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই বলেও উল্লেখ করেছেন তিনি। সোমবার লোকসভায় প্রশ্নোত্তর পর্বে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী এই বঞ্চনা ইস্যুতে প্রশ্ন তুলেছিলেন। তার জবাবেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ফান্ড দেওয়ার ক্ষেত্রে কোনও রাজনৈতিক উদ্দেশ্য রাজ করে না। এটা পুরোটাই একটা বিকৃত অভিযোগ।

কেন্দ্রের বিরুদ্ধে বারবার যে টাকা না দেওয়ার অভিযোগ উঠছে, তা আসলে রাজনৈতিক কারণে করা হচ্ছে। এমনই দাবি করেছেন অর্থমন্ত্রী। এদিন মূলত কর্নাটকের বরাদ্দ টাকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অধীর চৌধুরী। তাঁর অভিযোগ, কংগ্রেস সরকার গঠন করার পর থেকেই টাকা চেয়েও পাচ্ছে না ওই রাজ্য। এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলেও কোনও লাভ হয়নি। বিজেপি ক্ষমতায় থাকাকালীন এই পরিস্থিতি ছিল না বলে দাবি করেন অধীর।

উত্তরে সীতারামন জানান, কাকে কত টাকা দেওয়া হলে, তা অর্থ মন্ত্রক ঠিক করে না, ঠিক করে অর্থ কমিশন। কমিশনই রাজ্য়ের সঙ্গে কথা বলার পর রিপোর্ট জমা দেয়। তারপর অর্থ মন্ত্রক কিছু বদল করতে পারে না। মন্ত্রী বলেন, কমিশন কোনও প্রভাব ছাড়াই এই কাজ করে। তারাই সুপারিশ করে। সুতরাং কিছু কিছু রাজ্য যেভাবে বঞ্চনার অভিযোগ তুলছেন, তা ঠিক নয়। অর্থমন্ত্রীর প্রশ্ন, “আগে যখন সব ঠিক ছিল, এখন তাহলে কী হল? এমন কোনও খাতে কি খরচ করা হচ্ছে যার প্রয়োজন নেই? খরচ করুন, কিন্তু আমাদের দোষ দেবেন না।”