Parliament Budget Session 2023: সংসদে রণনীতি সাজাতে বৈঠক মোদী সরকারের, আদানি থেকে চিন ইস্যু নিয়ে আলোচনার দাবিতে সরব বিরোধীরা

Budget 2023: রাজ্য়সভায় শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদীও এলআইসি, এসবিআইয়ের শেয়ারের পতন নিয়ে আলোচনার দাবিতে সাসপেনশন অব বিজনেস নোটিস পেশ করেন। 

Parliament Budget Session 2023: সংসদে রণনীতি সাজাতে বৈঠক মোদী সরকারের, আদানি থেকে চিন ইস্যু নিয়ে আলোচনার দাবিতে সরব বিরোধীরা
বিরোধীদের বৈঠক।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 11:35 AM

নয়া দিল্লি: শুরু হল সংসদের  বাজেট অধিবেশন (Budget Session 2023)। বুধবারই লোকসভায় কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আজ থেকে সংসদে শুরু হবে বাজেট নিয়ে আলোচনা। ইতিমধ্যেই এদিন সকালে সমমনস্ক বিরোধী দলগুলি বৈঠকে বসে। সংসদে কী নিয়ে আলোচনা হবে, তা নিয়েই আলোচনা করেন বিরোধী দলের নেতারা (Opposition Parties)। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন সংসদে সরকারের স্ট্রাটেজি ঠিক করার জন্য। এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অনুরাগ ঠাকুর, প্রহ্লাদ জোশী, পিযূষ গয়াল, নিতিন গড়করী, কিরণ রিজিজু সহ কেন্দ্রীয় মন্ত্রীরা।

এক নজরে দেখে নেওয়া যাক সংসদের যাবতীয় আপডেট-

  1.  শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত জানান, বিরোধী দলগুলি আজ সংসদে হিন্ডেনবার্গ রিপোর্ট ও তার জেরে আদানির স্টক মার্কেটে যে ধস নেমেছে, তা নিয়েব সংসদে আলোচনার দাবি জানাবে বিরোধী দলগুলি।
  2. সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বিরোধীদের কটাক্ষ করে বলেন, “বিরোধী দলগুলি যে কোনও বিষয় নিয়েই আলোচনা করতে পারেন। বাজেট ও রাষ্ট্রপতির বক্তব্য নিয়ে গঠনমূলক আলোচনা ও পরামর্শ দিতেই পারেন। বিরোধীদের কাছে আমার আবেদন সংসদের কাজ যেন শান্তিপূর্ণভাবে হতে পারে।”
  3. রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে এলআইসি, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির শেয়ার দরে যে ব্যাপক পতন হচ্ছে, তা নিয়ে আলোচনার দাবিতে সাসপেনশন অব বিজনেস নোটিস দেন।
  4. রাজ্য়সভায় শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদীও এলআইসি, এসবিআইয়ের শেয়ারের পতন নিয়ে আলোচনার দাবিতে সাসপেনশন অব বিজনেস নোটিস পেশ করেন।
  5. কংগ্রেসের সাংসদ মণীশ তিওয়ারি লোকসভায় চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনার দাবিতে মুলতুবি প্রস্তাব দেন।
  6. এদিন সকালে বিরোধী দলগুলি নিজেদের কৌশল সাজাতে বৈঠকে বসেন। কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের ডাকা বৈঠকে উপস্থিত ছিল তৃণমূল কংগ্রেস, ডিএমকে, সমাজবাদী পার্টি, জে়ডিইউ, শিবসেনা, সিপিএম, সিপিআই, এনসিপি, আম আদমি পার্টি সহ অন্যান্য দলগুলি।
  7. বাজেট অধিবেশনে কেন্দ্রীয় সরকারের রণনীতি সাজাতে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রধানমন্ত্রীর ডাকা এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অনুরাগ ঠাকুর, প্রহ্লাদ জোশী, পিযূষ গয়াল, নিতিন গড়করী, কিরণ রিজিজু সহ কেন্দ্রীয় মন্ত্রীরা।