Budget 2022 Date: দুই দফাতেই বাজেট অধিবেশন, কেন্দ্রীয় বাজেট পেশ হবে কত তারিখে?

Union Budget: প্রথম দফার বাজেট অধিবেশন চলবে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি অবধি। অন্যদিকে, দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল অবধি।

Budget 2022 Date: দুই দফাতেই বাজেট অধিবেশন, কেন্দ্রীয় বাজেট পেশ হবে কত তারিখে?
১ ফেব্রুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট। ফাইল চিত্র।

নয়া দিল্লি: শীতকালীন অধিবেশন শেষ হতেই তোড়জোড় শুরু হয়ে গিয়েছিল সংসদীয় বাজেট অধিবেশনের। এবার বাজেট অধিবেশনের সময়সূচিও জানিয়ে দেওয়া হল। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে বাজেট অধিবেশন (Parliament Budget Session 2022)। দুই দফায় এই অধিবেশন হবে। প্রথম দফার বাজেট অধিবেশন চলবে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি অবধি। অন্যদিকে, দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল অবধি। আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করা হবে।

প্রতি বছরই জানুয়ারি মাসের শেষভাগ থেকে বাজেট অধিবেশন শুরু হয়। বিগত দুই বছরে করোনা পরিস্থিতির মাঝেও সেই নিয়মের ব্যতিক্রম হয়নি। এবারও সেই ধারাই বজায় রাখা হচ্ছে। জানুয়ারি মাসের শেষদিন থেকেই শুরু হবে বাজেট অধিবেশন। প্রথম দফায় বাজেট পেশ ও গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। দ্বিতীয় দফায় অর্থ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিল পেশ, আলোচনা ও পাশ করানো হয়।

শুক্রবারই সংসদীয় বিষয়ক মন্ত্রকের তরফে নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়, আগামী ৩১ জানুয়ারি কেন্দ্রীয় বাজেট অধিবেশন শুরু হচ্ছে। ওই দিন সকাল ১১টায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ উভয় কক্ষের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই বাজেট পেশ করবেন। মূলত চলতি বছরের ১ এপ্রিল থেকে আগামী বছরের ৩১ মার্চ অবধি দেশের আর্থিক খরচের যাবতীয় খুটিনাটি এই বাজেটে তুলে ধরা হবে।

বাজেট অধিবেশনের কথা মাথায় রেখেই সম্প্রতি রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু করোনা পরিস্থিতি পর্যালোচনা করেন এবং সংক্রমণ রুখতে যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন। রাজ্যসভার সেক্রেটারিয়েটের তরফে আধিকারিকদের উপস্থিতির উপরও কাটছাঁট করা হয়েছে। ৫০ শতাংশ কর্মীদের উপস্থিতির নিয়ম চালু করা হয়েছে এবং সচিব বা একজিকিউটিভ পদের নীচে থাকা সমস্ত কর্মীদের মাসের শেষ অবধি বাড়ি থেকেই কাজের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ইতিমধ্যেই সংসদের চারশোরও বেশি কর্মী করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। সংবাদ সংস্থা এএনআই-র তথ্য অনুযায়ী, সরকারি সূত্রেই একসঙ্গে এত সংখ্যক কর্মীর করোনা আক্রান্ত হওয়া খবর মিলেছে। জানা গিয়েছে, গত ৪ থেকে ৮ জানুয়ারি মধ্যে সংসদের মোট ১ হাজার ৪০৯ জন কর্মী, সচিবের করোনা পরীক্ষা করানো হয়। তার মধ্যে ৪০২ জনের রিপোর্ট পজিটিভ আসে। আক্রান্তদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য়ও পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

করোনা আক্রান্ত হয়েছেন বিভিন্ন নেতা-মন্ত্রীরাও। করোনা আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অন্যদিকে, কংগ্রেসের রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেও করোনা আক্রান্ত হয়েছেন। বাজেট অধিবেশনে যাতে করোনা সংক্রমণ আরও না ছড়ায়, তার জন্য মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে।

Published On - 12:46 pm, Fri, 14 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla