Post Omicron Death: মহারাষ্ট্রের পর এবার রাজস্থান, দেশে ফের ওমিক্রন আক্রান্তের মৃত্যু

Omicron Variant in Rajasthan: ২১ ডিসেম্বর তাঁর করোনা পরীক্ষা করানো হলে তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছিল। কিন্তু ১৫ ডিসেম্বর তাঁর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে ওমিক্রন ধরা পড়েছিল।

Post Omicron Death: মহারাষ্ট্রের পর এবার রাজস্থান, দেশে ফের ওমিক্রন আক্রান্তের মৃত্যু
ফের বাড়ছে ওমিক্রনের আতঙ্ক (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 6:15 PM

উদয়পুর: দেশে ফের ওমিক্রন আক্রান্তের মৃত্যু। রাজস্থানের উদয়পুরে এক বৃদ্ধ শুক্রবার মারা গিয়েছেন। তিনি হাইপারটেনশন এবং ডায়াবেটিস সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন। ২১ ডিসেম্বর তাঁর করোনা পরীক্ষা করানো হলে তাঁর রিপোর্ট নেগেটিভ এসেছিল। কিন্তু ১৫ ডিসেম্বর তাঁর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে ওমিক্রন ধরা পড়েছিল।

দুই বার করোনা নেগেটিভ হয়েছিলেন

সংবাদ সংস্থা এএনআইকে উদয়পুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক দীনেশ খারারি জানিয়েছেন, “৭৩ বছর বয়সি এক বৃদ্ধ ১৫ ডিসেম্বর ওমিক্রন পজিটিভি ধরা পড়েন। আজ তাঁর মৃত্যু হয়েছে। কিন্তু আক্রান্ত হওয়ার পর দুই বার তাঁর করোনা পরীক্ষা করানো হয়েছিল এবং দুই বারই রিপোর্ট নেগেটিভ এসেছিল। তাই এটিকে করোনায় মৃত্যু বলা যায় না। এটি করোনা পরবর্তী মৃত্যু।”

 মঙ্গলে মহারাষ্ট্রে দেশে প্রথম ওমিক্রন আক্রান্তের মৃত্যু

এর আগে মহারাষ্ট্রে এক ওমিক্রন আক্রান্তের মৃত্যু হয়েছিল। সেটিই দেশে প্রথম করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের মৃত্যু। তবে মৃত্যুর কারণ করোনা ছিল না। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন তিনি। উল্লেখ্য, ৫২ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে ডায়াবেটিসে ভুগছিলেন। সম্প্রতি নাইজেরিয়া থেকে দেশে ফিরেছিলেন মহারাষ্ট্রের ওই ব্যক্তি। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি পুনের পিম্পরির এক হাসপাতালে মারা যান। মৃত্যুর দুই দিন পর বৃহস্পতিবার তাঁর জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে দেখা যায়, তিনি ওমিক্রনে আক্রান্ত ছিলেন।

একগুচ্ছ কড়াকড়ি রাজস্থানে

এদিকে রাজস্থানের করোনা পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে, বুধবার নতুন করে একগুচ্ছ কড়াকড়ি করা হয়েছে সে রাজ্যে। বুধবার জারি করা নতুন নির্দেশিকায়, রাজ্য সরকার স্কুল, কলেজ, সিনেমা হল, মল এবং বাজারে প্রবেশের জন্য সাধারণ নাগরিকদের করোনা টিকার উভয় ডোজ নেওয়া বাধ্যতামূলক করে দিয়েছে। বলা হয়েছে, যাঁদের টিকা থাকবে না, তাঁদের ৩১ জানুয়ারির পর কোনও সর্বজনীন স্থানে যেতে দেওয়া হবে না।

রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত পুরো রাজ্যে নৈশকালীন কারফিউ জারি করেছে রাজস্থান সরকার। তবে নতুন বছর উপলক্ষ্যে ৩১ ডিসেম্বর রেস্তরাঁগুলি রাত ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অতিরিক্ত আড়াই ঘণ্টা খুুলে রাখার অনুমতি দেওয়া হয়েছে। সেই সঙ্গে নৈশকালীন কারফিউতেও দুই ঘণ্টার ছাড় দেওয়া হয়েছে। বর্ষবরণের রাতে ১১ টা থেকে ১ টা পর্যন্ত নাইট কারফিউ থাকছে না।

করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমেই বাড়তে থাকায় অশোক গেহলটের নেতৃত্বাধীন রাজস্থান সরকার ৩১ জানুয়ারি থেকে সর্বজনীন স্থানে আমজনতার প্রবেশের জন্য সম্পূর্ণ টিকা বাধ্যতামূলক করেছে।

আরও পড়ুনMumbai Curbs: বর্ষশেষের লগ্নে আরও কড়াকড়ি মুম্বইয়ে, বিকেল ৫ টার পর যাওয়া যাবে না সমুদ্র সৈকতে

আরও পড়ুন Ludhiana Blast: মিলেছে সূত্র, লুধিয়ানা কোর্ট বিস্ফোরণ কাণ্ডে জার্মানি পাড়ি দিচ্ছেন এনআইএ আধিকারিকরা