Mumbai Curbs: বর্ষশেষের লগ্নে আরও কড়াকড়ি মুম্বইয়ে, বিকেল ৫ টার পর যাওয়া যাবে না সমুদ্র সৈকতে

Mumbai COVID situation: ১৫ জানুয়ারী পর্যন্ত বিকেল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত শহরের কোনও সমুদ্র সৈকত, খোলা মাঠ, সমুদ্রের ধারে, পার্ক এবং অন্যান্য সমজাতীয় জায়গাগুলিতে আমজনতার যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Mumbai Curbs: বর্ষশেষের লগ্নে আরও কড়াকড়ি মুম্বইয়ে, বিকেল ৫ টার পর যাওয়া যাবে না সমুদ্র সৈকতে
বর্ষশেষের রাতে আরও কড়াকড়ি মুম্বইয়ে (ছবি - এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 4:47 PM

মুম্বই : ওমিক্রন পরিস্থিতির মধ্যে আরও সতর্ক মুম্বই পুলিশ। সংক্রমণ ঢেকাতে আরও কড়াকড়ি জারি করা হয়েছে। মুম্বইয়ে করোনার সংক্রমণ লাগামছাড়াভাবে বাড়তে থাকায় ১৫ জানুয়ারী পর্যন্ত বিকেল ৫টা থেকে ভোর ৫টা পর্যন্ত শহরের কোনও সমুদ্র সৈকত, খোলা মাঠ, সমুদ্রের ধারে, পার্ক এবং অন্যান্য সমজাতীয় জায়গাগুলিতে আমজনতার যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মুম্বই পুলিশের এক আধিকারিক এস চৈতন্য জানিয়েছেন, এখন থেকে মুম্বইয়ে বড় কোনও জমায়েতও করা যাবে না। শুক্রবার দুপুর ১টা থেকে এই নিয়ম কার্যকর হয়ে গিয়েছে। নতুন এই কড়াকড়ি জারি থাকবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এই মর্মে এক নির্দেশিকা জারি করা হয়েছে মুম্বই পুলিশের তরফে। নির্দেশিকায় বলা হয়েছে, “শহরে কোভিড-১৯ অতিমারি পরিস্থিতি ভয়ঙ্কর এক অবস্থার সম্মুখীন। নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে, তা আরও জটিল হচ্ছে। এই পরিস্থিতিতে নববর্ষের আগে সমস্ত বড় জমায়েত নিষিদ্ধ করা হচ্ছে।”

মহারাষ্ট্র সাম্প্রতিক দিনগুলিতে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বেড়েছে। সব থেকে ভয়ঙ্কর পরিস্থিতি মুম্বইয়ে। দৈনিক সংক্রমণ লাগামছাড়াভাবে বাড়ছে। ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও হু হু করে বাড়ছে বাণিজ্যনগরীতে।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের করোনা বুলেটিন অনুযায়ী, করোনায় দৈনিক সংক্রমণ হয়েছে ৫ হাজার ৩৬৮। পরিসংখ্যান আগের দিনের তুলনায় ৩৭ শতাংশ বেশি। আক্রান্তদের মধ্যে ১৯৮ জনের শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে। করোনায় মোট আক্রান্তদের মধ্যে মুম্বইতেই ৩ হাজার ৬৭১ জনের খোঁজ মিলেছে। যা এক দিনে আগের মুম্বইয়ে সংক্রমণের তুলনায় ৪৬ শতাংশের লম্বা লাফ দেখা গিয়েছে। তাঁদের মধ্যে ১৯০ জন ওমিক্রনে আক্রান্ত।

বৃহস্পতিবার বিকেলে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যের কোভিড টাস্ক ফোর্সের সঙ্গে আলোচনায় বসেন। উচ্চ-পর্যায়ের ওই বৈঠকে মূল আলোচনার মধ্যে অন্যতম ছিল নতুন ভ্যারিয়েন্ট যার জেরে রাজ্যে সংক্রমণ ক্রমেই ঊর্ধ্বমুখী।

এখন পর্যন্ত, মহারাষ্ট্রে ওমিক্রনে ৪৫০ জন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। ভারতে নতুন ভ্যারিয়েন্টে এখনও পর্যন্ত ৯৬০ জনেরও বেশি মানুষ করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। উল্লেখ্য ভারতের বাণিজ্য রাজধানীতে গত সপ্তাহে কোভিডের পরিসংখ্যানের তুলনায় দৈনিক সংক্রমণ পাঁচগুণ বেড়েছে।

একটি নতুন করোনভাইরাস তরঙ্গের ভয়ে, শহরের নাগরিক সংস্থা – বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন – ক্রমবর্ধমান সংখ্যক মামলা মোকাবেলা করার জন্য তার ওয়ার্ড-স্তরের যুদ্ধ কক্ষগুলি পুনরায় সক্রিয় করেছে।

হাসপাতালে ভর্তি, অক্সিজেন এবং ওষুধের প্রয়োজনীয়তা এবং টিকাদানের জন্য 24টি ওয়ার্ডে এই ওয়ার রুমগুলি স্থাপন করা হয়েছে। যুদ্ধ কক্ষগুলি – যা “পরীক্ষা, ট্রেস এবং চিকিত্সা” কৌশল অনুসরণ করে – এছাড়াও তাদের বাড়িতে বিচ্ছিন্ন রোগীদের ট্র্যাক রাখে।

মুম্বই পুরনিগমের তরফে অবশ্য বলা হচ্ছে, আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়লেও, আক্রান্তদের ৯০ শতাংশেরও বেশি উপসর্গহীন। এদিকে নববর্ষ উদযাপনের আগে বড় সমাবেশে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, রাস্তায় এখনও প্রচুর ভিড় দেখা যাচ্ছে।

আরও পড়ুন Ludhiana Blast: মিলেছে সূত্র, লুধিয়ানা কোর্ট বিস্ফোরণ কাণ্ডে জার্মানি পাড়ি দিচ্ছেন এনআইএ আধিকারিকরা