‘দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন’, শ্যামাপ্রসাদের জন্মদিনে শ্রদ্ধার্ঘ মোদীর

১৯৫১ সালে জনসঙ্ঘ প্রতিষ্ঠা করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। যার মধ্যে ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির আত্মপ্রকাশের বিজ লুকিয়েছিল।

'দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন', শ্যামাপ্রসাদের জন্মদিনে শ্রদ্ধার্ঘ মোদীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 12:49 PM

নয়া দিল্লি: বিধানসভা ভোটের প্রচারে বঙ্গে এসে বারবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের কথা বলেছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিভিন্ন অনুষ্ঠানে শ্যামাপ্রসাদের কথা মোদীর মুখে শোনা গিয়েছে। জন্মদিনেও জন সঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে শ্রদ্ধার্ঘ নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে নমো লিখেছেন, “তাঁর আদর্শ লাখো মানুষকে অনপ্রাণিত করেছে। ডঃ মুখোপাধ্যায় ভারতের একতা ও উন্নতির জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন।”

১৯৫১ সালে জনসঙ্ঘ প্রতিষ্ঠা করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। যার মধ্যে ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টির আত্মপ্রকাশের বিজ লুকিয়েছিল। তিনি অনুচ্ছেদ ৩৭০-এর বিরুদ্ধে জোরাল প্রতিবাদ করেছিলেন। ২০১৯ সালে নরেন্দ্র মোদীর সরকার জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর বিজেপি নেতাদের একাংশ বলেছিলেন, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের স্বপ্ন পূরণ হল।

২০২১ বিধানসভা ভোটের আগে বাঙালি ভাবাবেগকে হাতিয়ার করেছিল তৃণমূল। তবে তার আগে থেকেই লাগাতার বাংলায় টুইট করে মনীষীদের শরণে যাওয়া শুরু করেছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে টুইট করে শ্রদ্ধার্ঘ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। টুইটে অমিত শাহ লিখেছেন, “তিনি তাঁর দূরদর্শিতার মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য ও শিল্পের উন্নয়ন করেছিলেন।” জেপি নাড্ডা লিখেছেন, “তিনি রাষ্ট্রবাদের পথপ্রদর্শক। তাঁর ১২০-তম জন্মদিবস উপলক্ষে শত শত প্রণাম।”

আরও পড়ুন: বাতিল মোদীর বৈঠক, ক্যাবিনেট সম্প্রসারণে নতুন মোড়?