‘আসুন, হাতে হাত মিলিয়ে শক্তি হয়ে উঠি একে অপরের’, গুরু পূর্ণিমায় বিশেষ বার্তা নমোর

PM Narendra Modi on Guru Purnima: গুরু পূর্ণিমা উপলক্ষ্যে একটি টেলিভিশন অনুষ্ঠানে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, "করোনাভাইরাসের কারণে বর্তমান সময়ে দাঁড়িয়ে মানব সমাজ চরম সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই সময়ে ভগবান বুদ্ধ আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছেন।"

'আসুন, হাতে হাত মিলিয়ে শক্তি হয়ে উঠি একে অপরের', গুরু পূর্ণিমায় বিশেষ বার্তা নমোর
বিশ্বের প্রধান অর্থনীতির দেশ গুলিকে নিয়ে গঠিত জি ২০ ঐক্যমত তৈরির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। রাষ্ট্রপুঞ্জ (United Nations) ও অন্যান্য সংগঠন গুলির মধ্যেই আফগানিস্তানে মানবতার লঙ্ঘনের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষেত্রে জি ২০ গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করবে। ২০২৩ সালে প্রথম বারের জন্য ভারতে জি ২০ সম্মেলন আয়োজিত হবে। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 11:40 AM

নয়া দিল্লি: গুরু পূর্ণিমার সকালেই জাতির উদ্দেশ্যে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকলে হাতে হাত মিলিয়ে এক অপরের শক্তি হয়ে ওঠার বার্তাই দিলেন তিনি। গুরু পূর্ণিমায় গৌতম বুদ্ধকে স্মরণ করে তিনি বলেন, “বুদ্ধের শিক্ষা বর্তমান সময়ে দাঁড়িয়েও প্রাসঙ্গিক।”

শনিবার গুরু পূর্ণিমা উপলক্ষ্যে একটি টেলিভিশন অনুষ্ঠানে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “করোনাভাইরাসের কারণে বর্তমান সময়ে দাঁড়িয়ে মানব সমাজ চরম সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই সময়ে ভগবান বুদ্ধ আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছেন। ওনার প্রদর্শিত পথে হেঁটে ভারত দেখিয়ে দিয়েছে কীভাবে বড় বড় প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই করতে হয়। বুদ্ধের বাণী মেনেই বর্তমানে বিভিন্ন দেশ একে অপরের সঙ্গে হাত মেলাচ্ছে এবং একে অপরের শক্তি হয়ে উঠছে।”

গৌতম বুদ্ধের প্রতি শ্রদ্ধার্ঘ অর্পণ করে তিনি আরও বলেন, “সারনাথে গৌতম বুদ্ধ আমাদের জীবনের উৎস সম্পর্কে বলেছিলেন। দুঃখ ও তার কারণ সম্পর্কেও অবগত করেছিলেন আমাদের। তিনিই বলেছিলেন যে দুঃখের বিরুদ্ধে জেতা সম্ভব, কীভাবে সেই পথে এগোতে হবে, তাও শিখিয়েছিলেন তিনি। আমাদের জীবনের মন্ত্র শিখিয়েছেন বুদ্ধ।”

দেশবাসীদেরও নিজেদের গুরুদের স্মরণ করা ও তাদের প্রতি শ্রদ্ধাশাল থাকার উপদেশ দেন প্রধানমন্ত্রী। আরও পড়ুন: সপ্তাহ শেষেও গুলির লড়াই উপত্যকায়, বান্দিপোরার জঙ্গলে এনকাউন্টারে খতম ২ জঙ্গি