PM Modi On Netaji: ‘নেতাজির অবদান ভোলানোর চেষ্টা হয়েছিল’, নাম না করে কংগ্রেসকে তোপ মোদীর

PM Modi On Netaji: নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি অনামি দ্বীপের নামকরণ করেন মোদী। এই অনুষ্ঠানেই নাম না করে কংগ্রেসকে তোপ দাগেন মোদী।

PM Modi On Netaji: 'নেতাজির অবদান ভোলানোর চেষ্টা হয়েছিল', নাম না করে কংগ্রেসকে তোপ মোদীর
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2023 | 5:42 PM

নয়া দিল্লি: নেতাজির (Netaji) নাম ভোলানোর চেষ্টা করা হয়েছে। আন্দামানে দ্বীপের নামকরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে এই সুরেই আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi)। নেতাজি সুভাষচন্দ্র বসুর (Subhash Chandra Bose) ১২৬ তম জন্মবার্ষিকীতে দেশজুড়ে শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ দিন নেতাজির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আজ পরাক্রম দিবসে পরমবীর চক্র প্রাপকদের নামে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি অনামি দ্বীপের নামকরণ করেন তিনি। এই নামকরণ অনুষ্ঠান থেকেই নাম না করে পূর্ববর্তী কংগ্রেস (Congress) সরকারকে তোপ দাগলেন মোদী।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেই আজ ২১ টি দ্বীপের নামকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানেই বক্তব্য রাখার সময় মোদী অভিযোগ করেছেন, স্বাধীনতার পর নেতাজির নাম ভোলানোর অনেক চেষ্টা হয়েছে। এ দিন তাঁর বক্তৃতায় বারংবার এই এক কথাই ফিরে ফিরে এসেছে। তিনি এ দিন বলেছেন, “দেশে গত ৮ থেকে ৯ বছরে নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে জড়িত এমন হাজার রকম কাজ রয়েছে যা স্বাধীনতার পরপরই হয়ে যাওয়া উচিত ছিল। কিন্তু সেই সময় হয়নি।”

মোদী এ দিন আরও বলেছেন, “আজ একবিংশ শতাব্দী দেখছে, স্বাধীনতার পর যে নেতাজি সুভাষকে ভুলে যাওয়ার চেষ্টা করা হয়েছিল, দেশ সেই নেতাজিকে প্রতি মুহূর্তে স্মরণ করছে।” এই বক্তব্যের মাধ্যমে মোদী যে তৎকালীন কংগ্রেস সরকারকেই নিশানা করেছে তা বলার অপেক্ষা রাখে না। এ দিন নেতাজিকে ভোলানোর জন্য যেমন কংগ্রেসকে দোষী খাড়া করেছেন মোদী। সেরকম নেতাজিকে দেশবাসীর মনে বাঁচিয়ে রাখার জন্য তাঁর নেতৃত্বাধীন বিজেপি সরকার কী কী করেছে তা মনে করিয়ে দেন তিনি। মোদী বলেছেন, গত ৮ থেকে ৯ বছরে তাঁকে নিয়ে অনেক কাজ হয়েছে দেশে।

২০১৮ সালে আন্দামান ও নিকোবর দ্বীপুঞ্জে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সফরে রস আইল্য়ান্ডের নাম নেতাজি সুভাষচন্দ্র বসু দ্বীপ নামে নামকরণ করেন তিনি। সেই সময় ঔপনিবেশিকতার ছায়া মুছে দিয়ে হ্যাভলক ও নীল আইল্যান্ডের নামকরণ করেছিলেন স্বরাজ ও শহিদ দ্বীপ নামে। এ দিন সেকথাই মনে করিয়ে দিয়ে মোদী বলেন, “আজ রস আইল্য়ান্ড নেতাজি সুভাষ দ্বীপ নামে পরিচিত। হ্যাভলক ও নীল আইল্যান্ড স্বরাজ ও শহিদ দ্বীপ হিসেবে নামকরণ হয়ে গিয়েছে। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল, স্বরাজ ও শহিদ নাম খোদ নেতাজির দেওয়া। স্বাধীনতার পর এই নামকে গুরুত্ব দেওয়া হয়নি। আজ়াদ হিন্দ ফৌজের যখন ৭৫ বছর পূরণ হয়েছে তখন আমাদের সরকার এই নামগুলি পুনঃপ্রতিষ্ঠা করে।” তিনি আরও বলেন, “আমাদের দ্বীপের নামে ঔপিনবেশিকতা ও দাসত্বের ছাপ ছিল। আমার সৌভাগ্য এই যে ৪ থেকে ৫ বছর আগে আমি যখন পোর্ট ব্লেয়ার গিয়েছিলাম তখন তিনটি প্রধান দ্বীপের নাম ভারতীয়দের নামে নামকরণের সুযোগ পেয়েছিলাম।” প্রসঙ্গত, ২১ টি অনামি দ্বীপের নামকরণের পাশাপাশি নেতাজিকে উৎসর্গ করে জাতীয় স্মৃতিসৌধের মডেলের উন্মোচনও করেন তিনি।