PM Narendra Modi: আটটি দলে কাজ করবেন ৭৭ জন মন্ত্রী, সরকারের কার্যকারিতা বাড়াতে শিক্ষকের ভূমিকায় নমো

PM Modi's Task to Ministers: ৭৭ জন মন্ত্রী নিয়ে তৈরি এই আটটি দলের প্রত্যেকটিতে ৯ থেকে ১০ জন করে মন্ত্রী রয়েছেন। দলের সমন্বয়কারী হিসাবে একজন কেন্দ্রীয় মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

PM Narendra Modi: আটটি দলে কাজ করবেন ৭৭ জন মন্ত্রী, সরকারের কার্যকারিতা বাড়াতে শিক্ষকের ভূমিকায় নমো
হ্যাক হয়ে গেল খোদ প্রধানমন্ত্রীর অ্যাকাউন্টই! ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 7:40 AM

নয়া দিল্লি: সরকারি কাজে দক্ষতা ও স্বচ্ছতা আনতে এ বার শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মন্ত্রিসভার ৭৭ জন সদস্যকে তিনি ৮টি দলে ভাগ করে দিয়ে প্রযুক্তি ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা তৈরির নির্দেশ দিলেন। এই কাজে সাহায্যের জন্য দক্ষ ব্যক্তিদের নিয়োগ করার পরামর্শও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে সরকারি সূত্রে।

সরকারের কাজকে কীভাবে আরও উন্নত ও গতিশীল করা যায়, তা নিয়ে নিয়মিতই মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকগুলির নাম দেওয়া হয়েছিল চিন্তন শিবির (Chintan Shivirs)। প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলা ওই বৈঠকগুলিতে একদিকে প্রধানমন্ত্রী যেমন আনা চিন্তা ভাবনা মন্ত্রীদের সঙ্গে ভাগ করে নিতেন, তেমনই তাদেরও নিজেদের মন্ত্রকের কাজে উন্নয়নের জন্য নানা পরিকল্পনা পেশ করার নির্দেশ দিতেন। এখনও অবধি মোট পাঁচটি বৈঠক হয়েছে।

একেকটি বৈঠকে মন্ত্রীদের ব্যক্তিগত দক্ষতা বাড়ানো, কোনও পরিকল্পনা বাস্তবায়নের জন্য একনিষ্ঠ প্রচেষ্টা, মন্ত্রকের কার্যকারিতা, দলের মধ্যে সমন্বয় ও কার্যকরী যোগাযোগ এবং সংসদীয় ভূমিকা ও কার্যক্রম অনুশীলন নিয়ে আলোচনা ও পরামর্শ দেওয়া হয়। শেষ বৈঠকে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুও।

সরকারি সূত্রের খবর, মোদী সরকারের দক্ষতা ও কার্যকারিতা আরও ভাল করতেই এই চিন্তন শিবিরের আয়োজন করা হয়েছিল। শেষ বৈঠকে প্রধানমন্ত্রী ৭৭ জন মন্ত্রীকে ৮টি দলে ভাগ করে দিয়েছেন, যাতে তারা মিলিতভাবে চিন্তাভাবনা করে এবং একে অপরের কথা শোনে। একসঙ্গে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া ও তার বাস্তবায়নের মাধ্যমেই মন্ত্রীদের মধ্যে সমন্বয় তৈরি হবে বলে মনে করছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে এই কাজে সাহায্যের জন্য দক্ষ যুব সম্প্রদায়, যারা প্রযুক্তি নিয়ে সচেতন, তাদের মন্ত্রীদের তৈরি প্রকল্পের কাজের উপর নজরদারি ও প্রয়োজনে পরামর্শ দেওয়ার জন্য নিয়োগ করার চিন্তাভাবনা চলছে।

৭৭ জন মন্ত্রী নিয়ে তৈরি এই আটটি দলের প্রত্যেকটিতে ৯ থেকে ১০ জন করে মন্ত্রী রয়েছেন। দলের সমন্বয়কারী হিসাবে একজন কেন্দ্রীয় মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্রের খবর, প্রধানমন্ত্রীর দেওয়া কাজগুলির মধ্যে রয়েছে প্রত্যেক মন্ত্রীর নিজস্ব মন্ত্রকের কাজের গতি ও ফলাফল সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য একটি ওয়েবসাইট তৈরি করা, সরকারি প্রকল্পগুলি তুলে ধরা ও তার সুযোগ-সুবিধা বর্ণনা করা, মন্ত্রীদের নেওয়া সিদ্ধান্তগুলির জন্য় একটি ড্যাশবোর্ড, বিভিন্ন বৈঠকের দিন স্থির করার জন্য একটি বিশেষ ব্যবস্থা (system) তৈরি করার নির্দেশ দেওয়া হয়ছে। একইসঙ্গে প্রত্যেকটি রাজ্য, জেলা ও মন্ত্রকের বিস্তারিত তথ্য সমৃদ্ধ প্রোফাইল তৈরির নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রত্যেকটি দলকে তিনজন তরুণ পেশাদারকে নিয়োগ করতে বলা হয়েছে, যারা যোগাযোগ, গবেষণা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে দক্ষ। আরেকটি দলকে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচাারীদের অভিজ্ঞতা ও মতামত নিয়ে একটি পোর্টাল তৈরির কাজ দেওয়া হয়েছে। আটটি দলের প্রধানের ভূমিকায় দায়িত্ব পেয়েছেন হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri), নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), পিযুষ গোয়েল (Piyush Goyal), ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan), স্মৃতি ইরানি (Smriti Irani) ও অনুরাগ ঠাকুর(Anurag Thakur)। একে অপরের মন্ত্রকের সঙ্গে যাতে সুষ্ঠ যোগাযোগ  ব্য়বস্থা বজায় রাখতে মন্ত্রীরা নিজে থেকে যাতে উদ্যোগ নেন, সেই বিষয়টিও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই এই চিন্তন শিবিরগুলির আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Delhi Air Pollution: ‘ভাল’ বাতাসের আশায় দিল্লিবাসী, সুপ্রিম কোর্টে লকডাউনের প্রস্তাব জমা দেবে সরকার