PM Modi: ভগবান রামের ‘রাজ্যাভিষেক’ করলেন প্রধানমন্ত্রী মোদী, সরযুর তিরে জ্বলে উঠল ১৫ লক্ষেরও বেশি প্রদীপ

PM Narendra Modi prays at Ayodhya's Ram Temple: দীপাবলির উৎসবে অংশ নিতে রবিবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় উত্তর প্রদেশের অযোধ্যায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমেই রাম মন্দিরে পুজো দেন প্রধানমন্ত্রী।

PM Modi: ভগবান রামের 'রাজ্যাভিষেক' করলেন প্রধানমন্ত্রী মোদী, সরযুর তিরে জ্বলে উঠল ১৫ লক্ষেরও বেশি প্রদীপ
অযোধ্যায় ভগবান রামের প্রতীকী রাজ্যাভিষেক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 7:22 PM

নয়া দিল্লি: দীপাবলির উৎসবে অংশ নিতে রবিবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় উত্তর প্রদেশের অযোধ্যায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান। প্রথমেই রাম মন্দিরে পুজো দেন প্রধানমন্ত্রী। অযোধ্যায় ভগবান রামের প্রতীকী রাজ্যাভিষেক করেন। পরে মন্দিরের নির্মাণ কাজের পর্যালোচনা করেন তিনি। এরপর, অযোধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা তাঁর। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, সরযু নদীর তীরে বিশেষ আরতি দেখবেন নরেন্দ্র মোদী। তারপরে দীপোৎসব উদযাপনের সূচনা হবে। প্রসঙ্গত, ২০২০ সালের ৫ অগস্ট অযোধ্যা রাম মন্দিরের ভূমি পূজনের পর, এই প্রথম এখানে এলেন প্রধানমন্ত্রী।

এদিন অযোধ্যায় দীপোৎসবের সূচনা করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আজ, দীপোৎসবের দিন, আমাদের ভগবান রামের কাছ থেকে শেখার বিষয়ে আমাদের ফের সংকল্প নিতে হবে। রামকে ‘মর্যাদা পুরুষোত্তম’ বলা হয়। মর্যাদা শ্রদ্ধা করতে শেখায় এবং সম্মান দিতেও শেখায়। স্বাধীনতার ৭৫ বছর পূর্ণের সময়ে এবারের দীপাবলি এসেছে। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপন করার সময়, ভগবান রামের মতো সংকল্প গ্রহণ, দেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। ভগবান রাম কখনই দায়িত্ব পালন থেকে পিছিয়ে আসেননি।”

সরযু নদীর তীরের অনুষ্ঠানে পাঁচটি অ্যানিমেটেড ট্যাবলো এবং ১১টি ভিন্ন ট্যাবলোয় বিভিন্ন রাজ্যের নৃত্যশৈলীতে রামলীলা উপস্থাপন করা হবে। এছাড়া, প্রধানমন্ত্রী মোদীর উপস্থিতিতে একটি মিউজিক্যাল লেজার শো দেখানো হবে। এছাড়া সরযুর তীরে রাম কি পৈড়িতে একটি থ্রিডি হলোগ্রাফিক প্রজেকশন ম্যাপ শোও দেখবেন প্রধানমন্ত্রী। সরকারি সূত্র মতে, রাম কি পৈড়িতে ২২,০০০ এরও বেশি স্বেচ্ছাসেবক ১৫ লক্ষেরও বেশি প্রদীপ জ্বালাবেন। ২৫৬টি করে প্রদীপ দিয়ে একটি করে বর্গক্ষেত্র তৈরি করা হবে। প্রতিটি বর্গক্ষেত্রের মধ্যে দুই থেকে তিন ফুটের দূরত্ব থাকবে। পাশাপাশি, অযোধ্যা শহরের সমস্ত গুরুত্বপূর্ণ মোড়েও প্রদীপ জ্বালানো হবে।

Ayodhya, Uttar Pradesh | The banks of river Sarayu being lit up with lakhs of earthen lamps for #Deepotsav, on the eve of #Deepavali pic.twitter.com/KGJO4chT2c

— ANI (@ANI) October 23, 2022

অযোধ্যার মেয়র ঋষিকেশ উপাধ্যায় জানিয়েছেন, অযোধ্যায় দীপোৎসব উদযাপন দেখতে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ অযোধ্যায় সমবেত হয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এই বছর দীপোৎসবের জৌলুস আরও বেড়েছে। তবে একইসঙ্গে বেড়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগও। অযোধ্যার শীর্ষ পুলিশ কর্তা প্রশান্ত ভার্মা বলেছেন, “সব মিলিয়ে, ৪,০০০ পুলিশ সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্বে থাকবে। ভিড়ের কারণে যাতে ভক্ত, পর্যটক এবং শিল্পীরা কোনও সমস্যার সম্মুখীন না হন, সেটা নিশ্চিত করাই পুলিশের প্রধান অগ্রাধিকার।”