PM Modi at BRICS Summit: চিনের নেতৃত্বে ব্রিকস সম্মেলন, সেই মঞ্চে করোনা নিয়ে বার্তা নমোর

PM Modi at BRICS Summit: চিনের নেতৃত্বে ব্রিকস সম্মেলন, সেই মঞ্চে করোনা নিয়ে বার্তা নমোর
ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:PTI

PM Modi at BRICS Summit: ব্রিকসের মঞ্চে প্রধানমন্ত্রী আরও বলেন, "আগামিদিনে কীভাবে আমাদের মধ্য়ে সংযোগ ও সম্পর্ককে আরও মজবুত করা যায়, সে সম্পর্কে একাধিক উপদেশ আজকের আলোচনা থেকে পাওয়া যাবে বলে আমি নিশ্চিত।"

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jun 24, 2022 | 11:49 AM

নয়া দিল্লি: ব্রিকস সম্মেলনের প্রথম দিনেই মঞ্চ কাঁপালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৃহস্পতিবারই সূচনা হয় ব্রিকস সম্মেলনের (BRICS Summit)। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সশরীরে যোগ দিতে না পারলেও, ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি করোনা পরবর্তী সময়ে বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়াতে মিলিত সহযোগিতার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলেন।

এবারের ব্রিকস সম্মেলন আয়োজনের দায়িত্বে রয়েছে চিন। বাকি দেশের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানানো হয়েছিল এই সম্মেলনে। বৃহস্পতিবার ১৪ তম ব্রিকস সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “করোনা মহামারীর প্রকোপ আগের থেকে অনেকটা কমলেও, বিশ্ব অর্থনীতিতে এর ব্যাপক প্রভাব পড়েছে। তবে অতিমারীর সময় ব্রিকসের অন্তর্ভুক্ত দেশগুলি একযোগে কাজ করেছে, এরফলে বহু মানুষ উপকৃত হয়েছে। ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলিকে নিজেদের মধ্যে সংযোগ আরও বাড়াতে হবে।”

করোনা পরবর্তী সময়েও বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ব্রিকসভুক্ত দেশগুলির পারস্পরিক সম্পর্ক, এমনটাই মত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি বলেন, “বিশ্ব অর্থনীতিকে পরিচালনের ক্ষেত্রে ব্রিকসের সদস্য় দেশগুলির মনোভাব এক। এমন একাধিক ক্ষেত্র রয়েছে, যেখানে ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলি মিলিতভাবে সাধারণ মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করেছে। ব্রিকস ইয়ুথ সামিট, ব্রিকস স্পোর্টস সহ একাধিক ক্ষেত্রে সংযোগ বাড়িয়ে আমরা মানুষের সঙ্গে মানুষের সংযোগকেই বৃদ্ধি করেছি।”

ব্রিকসের মঞ্চে প্রধানমন্ত্রী আরও বলেন, “আগামিদিনে কীভাবে আমাদের মধ্য়ে সংযোগ ও সম্পর্ককে আরও মজবুত করা যায়, সে সম্পর্কে একাধিক উপদেশ আজকের আলোচনা থেকে পাওয়া যাবে বলে আমি নিশ্চিত।”

বিগত কয়েক বছরে ব্রিকসের সদস্য দেশ ব্রাজিল, রাশিয়া, চিন ও দক্ষিণ আফ্রিকার মধ্যে যোগাযোগ বৃদ্ধির ফলে ব্রিকসের পরিকাঠামোগত পরিবর্তনও এসেছে এবং বিশ্বের দরবারে এই আন্তর্জাতিক মঞ্চের গুরুত্ব আরও বেড়েছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে বিশ্বের একাধিক দেওয়ার জন্যও ধন্যবাদ জানান তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA