PM Narendra Modi: টানা নবমবর্ষে লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন প্রধানমন্ত্রীর, কড়া নিরাপত্তায় মোড়া রাজধানী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Aug 15, 2022 | 10:00 AM

PM Narendra Modi: দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিনের অনুষ্ঠানের শুরুতে দিল্লি পুলিশ প্রধানমন্ত্রীকে প্রথমে স্যালুট জানাবে। এরপর দেওয়া হবে গার্ড অব ওনার।

PM Narendra Modi: টানা নবমবর্ষে লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন প্রধানমন্ত্রীর, কড়া নিরাপত্তায় মোড়া রাজধানী
লালকেল্লার সামনে অনুষ্ঠান মঞ্চ। ছবি:ANI

নয়া দিল্লি: আজ স্বাধীনতা দিবস। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে দেশজুড়ে পালিত হচ্ছে আজাদির অমৃত মহোৎসব। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে দেশজুড়েই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া দেশের তিন বাহিনী- ভারতীয় সেনা বাহিনী, নৌসেনা ও বায়ুসেনার তরফেও একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ নয়া দিল্লিতে অবস্থিত লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দেশে ভাষণও দেবেন তিনি। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ইতিমধ্যেই সেজে উঠেছে লালকেল্লা।

এই নিয়ে নবমবার লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিগত দুই বছর করোনা সংক্রমণের কারণে লালকেল্লায় স্বাধীনতা দিবসে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব না হলেও, এবার স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়েছে লালকেল্লা। নিরাপত্তা নিশ্চিত করতে কড়া নজরদারি ও সুরক্ষা ব্যবস্থারও আয়োজন করা হয়েছে।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিনের অনুষ্ঠানের শুরুতে দিল্লি পুলিশ প্রধানমন্ত্রীকে প্রথমে স্যালুট জানাবে। এরপর দেওয়া হবে গার্ড অব অনার। প্রতিরক্ষা বাহিনী ও দিল্লি পুলিশের তরফে ১ জন করে অফিসার ও ২০ জন কর্মী এই গার্ড অব অনার দেবেন। ভারতীয় বায়ুসেনার তরফেও বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এরপর লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পতাকা উত্তোলনের পরই রাষ্ট্রীয় স্যালুট দেওয়া হবে।

প্রধানমন্ত্রী যখন পতাকা উত্তোলন করবেন, ঠিক সেই সময়ই আকাশ থেকে পুস্পবৃষ্টি করবে বায়ুসেনার এমআই-১৭ ১ভি হেলিকপ্টার। জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ শেষ হওয়ার পর ন্যাশনাল ক্যাডেট কর্পসের ক্যাডেটরা। এনসিসির ৭৯২জন ক্যাডেট এই অনুষ্ঠানে অংশ নেবেন। প্রজাতন্ত্র দিবসে যে উদ্যোগ নেওয়া হয়েছিল, তার অধীনেই কেন্দ্রের তরফে দেশের “অঘোষিত হিরো”দের বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। এদের মধ্যে রয়েছেন অঙ্গনওয়াড়ি কর্মী, ডোম, খুচরো পণ্য বিক্রেতা থেকে শুরু করে সমাজের নানা শ্রেণির কর্মীরা।

এই প্রথমবার স্বাধীনতা দিবসের গ্য়ান স্যালুটে ব্যবহৃত হবে হাউটজ়ার বন্দুক। ডিআরডিও ও কেন্দ্রীয় সরকারের উদ্যোগেই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই বন্দুক তৈরি করা হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla