নমোর বৈঠকের পর উপত্যকায় বিশেষ নজর রাষ্ট্রপতিরও, ৩ দিনের সফরে কোথায় যাবেন তিনি?

President Ramnath Kovind to visit Jammu Kashmir and Ladakh: এর আগে ২০১৯ সালেও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু-কাশ্মীর সফরে গিয়েছিলেন।

নমোর বৈঠকের পর উপত্যকায় বিশেষ নজর রাষ্ট্রপতিরও, ৩ দিনের সফরে কোথায় যাবেন তিনি?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 1:52 PM

নয়া দিল্লি: জম্মু-কাশ্মীর ও লাদাখ সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। আগামী ২৫ থেকে ২৭ জুলাই তিনি জম্মু-কাশ্মীর যাবেন। আগামী ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস রয়েছে, সশস্ত্র বাহিনীর সুপ্রিম কম্যান্ডার হিসাবে তিনি সেই অনুষ্ঠানেও যোগ দিতে পারেন। কার্গিলের দ্রাসের এই অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারেন।

নিরাপত্তার কারণে রাষ্ট্রপতির বিস্তারিত সফরসূচি জানা না গেলেও, সূত্র অনুযায়ী তিনি উপত্যকায় একাধিক অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে একটি শিক্ষা প্রতিষ্ঠানের সমাবর্তন অনুষ্ঠানে তিনি যোগ দেবেন।  জম্মু-কাশ্মীরের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল এস ডি সিং জামওয়াল ইতিমধ্যেই একটি নির্দেশিকা জারি করেছেন, সমস্ত সেনাকর্মীদের ছুটি নিতে বারণ করা হয়েছে।

এর আগে ২০১৯ সালেও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু-কাশ্মীর সফরে গিয়েছিলেন। সেখান থেকে তিনি কার্গিলের স্মৃতি সৌধে মাল্যদান করার কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তিনি যেতে পারেননি। এ বারের সফরে তিনি তাই কার্গিলকে বিশেষ গুরুত্ব দিতে পারেন।

সম্প্রতিই জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের ঐতিহাসিক সিদ্ধান্তের পর প্রথমবার ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি সহ সমস্ত কাশ্মীরী নেতার মুখোমুখি হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ। প্রধানমন্ত্রী বৈঠকের শেষে বলেছিলেন, “ঠিক সময়ে কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।” স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও জানিয়েছিলেন, কাশ্মীরের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে প্রত্যেককেই তিনি সংবিধানের প্রতি গণতন্ত্রের প্রতি আস্থা রাখার কথা বলেন। বৈঠক শেষে তিনি টুইটে লিখেছিলেন, “কাশ্মীরের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে চাই আমরা। শান্তিপূর্ণভাবে নির্বাচন হবে কাশ্মীরে।”  আরও পড়ুন: ‘বিজেপি বিতাড়িত’ সিধুর ‘ক্যাপ্টেন্সি’ মানবেন না মুখ্যমন্ত্রী-পত্নীও, সাংসদদের আজই দিল্লিতে তলব

COVID third Wave