Russia-Ukraine Conflict: যুদ্ধের দেশে ছেলে, ঘুম উড়েছে মালদহের মাস্টারমশাইয়ের

Maldah: অন্যদিকে শনিবারই ইংরেজবাজারের চণ্ডীপুরের বাসিন্দা সোহান মহালদার ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছেছেন।

Russia-Ukraine Conflict: যুদ্ধের দেশে ছেলে, ঘুম উড়েছে মালদহের মাস্টারমশাইয়ের
চিন্তায় দিন কাটছে মহম্মদ মোমিনুদ্দিনের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 11:59 PM

মালদহ: বাঙ্কারে খাবার নেই, জল নেই। কানে ভেসে আসছে বোমা বর্ষণ আর সাইরেনের আওয়াজ। ফোনে কথা বলতে বলতে ছেলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বাবার। তারপর থেকেই চিন্তায় পরিবার। এমন অস্থির পরিস্থিতির মধ্যে ছেলে আটকে রয়েছে। যতক্ষণ না ঘরে ফেরানো যাচ্ছে আতঙ্ক কাটছে না পরিবারের। ইউক্রেন থেকে একে একে ভারতীয় ডাক্তারি পড়ুয়ারা ঘরে ফিরলেও ফিরতে পারছে না কিভ মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র মাসুম হামিদ পারভেজ। মালদহের হরিশচন্দ্রপুরের বাসিন্দা মাসুম হামিদ পারভেজ গত তিনদিন আগেও কিভের একটি বাঙ্কারে লুকিয়ে ছিলেন। মাসুমের বাবা হরিশচন্দ্রপুরের মিটনা হাইস্কুলের শিক্ষক। কীভাবে ফিরবে ছেলে, দিশাহারা বাবা। মায়েরও চোখের পলক এক হচ্ছে না।

মিটনা হাইস্কুলের শিক্ষক মহম্মদ মোমিনুদ্দিন জানান, “খুব খারাপ অবস্থায় ওরা। খাওয়াদাওয়া নেই। কিছু পাচ্ছে না। ও খুব আতঙ্কেও রয়েছে। আমরাও একইরকম চিন্তায় যতদিন না ওকে বাড়িতে ফেরাতে পারছি।” ছেলের কথা বলতে বলতে কেঁদে ফেলেন মোমিনুদ্দিন। সরকারের কাছে তাঁর কাতর আবেদন, কোনও বাবা মায়ের কোল যেন খালি না হয়। সকলের ছেলেমেয়েই যেন ফিরে ঘরে ফিরে আসে। মাসুমের মায়ের কথায়, “আমরা চাই ভারতীয় যত পড়ুয়া আছে সকলে বাড়ি ফিরুক।” আগামী ১৫ মার্চ পরীক্ষা হওয়ার কথা ছিল মাসুমের। তারপরেই হরিশচন্দ্রপুরে বাড়িতে ফেরার কথা ছিল। কিন্তু এখন কী পরিস্থিতি, কেমন আছে মাসুম সেই চিন্তায় দিনরাত কাটছে বৃদ্ধ মা বাবার।

অন্যদিকে শনিবারই ইংরেজবাজারের চণ্ডীপুরের বাসিন্দা সোহান মহালদার ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছেছেন। ইউক্রেনের জ়াপরিজ়হিয়া(zaporizhzhia) স্টেট মেডিকেল ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের পড়ুয়া তিনি। ছেলে সীমান্তে পৌঁছতে পাড়ায় কিছুটা হলেও স্বস্তিতে বাবা মিসমাসদ মহালদার। তিনি জানান, বাঙ্কারে খাবার নেই, জল নেই। একরাশ আতঙ্কের মধ্যে টানা থাকার পর অবশেষে বন্ধুরাই সাহস করে সীমান্তের পথে রওনা দেন। অবশেষে হেঁটেই সীমান্ত, পরে বাসে এয়ারপোর্টে পৌঁছন। হাঙ্গেরি হয়ে দিল্লিতে ফিরবেন।

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর ‘অপারেশন গঙ্গা’-র আওতায় ৩ হাজার ভারতীয়কে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। উদ্বিগ্ন প্রধানমন্ত্রী বারবার বৈঠকে বসছেন। ভারতীয়দের দেশে ফেরাতে সমস্তরকম চেষ্টা করছে ভারত সরকার। শনিবার কেন্দ্রের তরফে জানোনো হয়েছে, ইউক্রেনের সুমি শহর থেকে ৭০০ পড়ুয়াকে উদ্ধার করাই আপাতত লক্ষ্য। সে শহরে রাশিয়া বোমা ফেলছে বলেও জানা গিয়েছে। এরপরই ওই শহরে আটকে থাকা পড়ুয়াদের সতর্ক করেছে কেন্দ্র।

আরও পড়ুন: Madhyamik 2022: সোমবার থেকে শুরু মাধ্যমিক, সাংবাদিক সম্মেলনে গুরুত্বপূর্ণ ঘোষণা পর্ষদ সভাপতির

আরও পড়ুন: Moynaguri: মানুষ জিতিয়েছেন, নিজে হাতে লাড্ডু বানিয়ে ওয়ার্ডবাসীকে খাওয়ালেন নির্দল কাউন্সিলর

আরও পড়ুন: Madhyamik 2022: দুয়ারে প্রশাসন! এক ফোনেই মাধ্যমিক পরীক্ষার্থীর বাড়ির সামনে পৌঁছে যাবে গাড়ি