ISRO New Chairman : নতুন চেয়ারম্যান পেল ISRO,ভারতের মহাকাশ স্বপ্নের দায়িত্ব এখন সোমনাথের কাঁধে

S Somnath : ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার (ISRO) এর পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত হলেন সিনিয়র রকেট বিজ্ঞানী এস সোমনাথ।

ISRO New Chairman : নতুন চেয়ারম্যান পেল ISRO,ভারতের মহাকাশ স্বপ্নের দায়িত্ব এখন সোমনাথের কাঁধে
ISRO এর নতুন চেয়ারম্যান এস সোমনাথ
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 13, 2022 | 4:33 PM

ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থার (ISRO) এর পরবর্তী প্রধান হিসেবে নিযুক্ত হলেন সিনিয়র রকেট বিজ্ঞানী এস সোমনাথ। কেন্দ্রের তরফে বুধবার এই নিয়োগের ঘোষণা করা হয়। জিএসএলভি এমকে-III লঞ্চার তৈরিতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাঁর কর্মজীবনের প্রাথমিক পর্যায়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (PSLV) এর ইন্টিগ্রেশনের জন্য গঠিত দলকে লিড করেছিলেন তিনি।

তিনি তিন বছরের মেয়াদের জন্য মহাকাশ বিভাগের সচিব এবং মহাকাশ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন। এস সোমনাথ ২০১৮ সালের ২২ জানুয়ারি থেকে বিক্রম সারাভাই স্পেস সেন্টার (VSSC) এর ডিরেক্টরের পদে আসীন আছেন। তিনি কে সিভানের জায়গায় পরবর্তী প্রধান হিসেবে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মহাকাশ সংস্থার দায়িত্ব পালন করবেন। এস সোমনাথ হাই থ্রাস্ট সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের উন্নয়নের সঙ্গে জড়িত কর্মকাণ্ডের অংশ। তিনি একটি ফাস্ট ট্র্যাক হার্ডওয়্যার রিয়ালাইজেশন এবং টেস্ট প্রোগ্রাম করেছেন। চন্দ্রযান-২ এর ল্যান্ডার ক্রাফটের জন্য থ্রোটলেবল ইঞ্জিনের ডেভেলপমেন্টেও ছিল তাঁর কৃতিত্ব। তাঁর হাত ধরেই GSAT-9 এ বৈদ্যুতিক প্রপালশন সিস্টেমের প্রথমবারের মতো সফল উড্ডয়ন হয়েছিল।

লঞ্চ ভেহিক্যাল স্ট্রাকচারাল সিস্টেমে একজন দক্ষ বিজ্ঞানী হলেন সোমনাথ। তিনি স্ট্রাকচারাল ডাইনামিকস, মেকানিজম, পাইরো সিস্টেম এবং লঞ্চ ভেহিকেল ইন্টিগ্রেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞ। পিএসএলভি রকেট তৈরির ক্ষেত্রে তাঁর অবদান অনস্বীকার্য। বিভিন্ন দেশের স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে পিএসএলভি (PSLV) ব্যবহার করা হয়। বর্তমানে ভারতের সবথেকে শক্তিশালী রকেট হিসেবে বিবেচিত জিএসএলভি এমকেIII। এই রকেটের বিস্তারিত কনফিগারেশন ইঞ্জিনিয়ারিংয়েও তাঁর মস্তিষ্কের কাজ রয়েছে।

এস সোমনাথ কেরালার কোল্লামের টিকেএম ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেন। তারপর তিনি ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর (IISC)থেকে এরোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর করেন। এরপর ১৯৮৫ সালে যোগ দেন বিক্রম সারাভাই স্পেস সেন্টারে। ২০১০ এর জুন থেকে ২০১৪ সাল পর্যন্ত জিএসএলভি এমকে-III প্রজেক্ট ডিরেক্টর ছিলেন তিনি। বিক্রম সারাভাই স্পেস সেন্টারে তিনি ‘স্ট্রাকচার্স’ বিভাগের ডেপুটি ডিরেক্টর ছিলেন। এর পাশাপাশি ২০১৪ সালের নভেম্বর মাস অবধি ভিএসএসসি তে ‘প্রপালশান এবং স্পেস অর্ডিন্যান্স’ এর ডেপুটি ডিরেক্টরও ছিলেন। জিএসএলভি এর ৩ টি সফল মিশন এবং পিএসএলভি এর ১১ টি সফল মিশনে তাঁর বিশেষ কৃতিত্ব ছিল।

এই নতুন দায়িত্ব পেয়ে এস সোমনাথ বলেছেন, “মহাকাশ বিভাগের পরবর্তী প্রধান হিসেবে যোগদান করতে পেরে আমি খুব খুশি। প্রযুক্তি, নীতি, বাস্তবায়ন এবং স্টেকহোল্ডারদের উপর নজর দেওয়া প্রয়োজন। আমাদের অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে মিলে কাজ করতে হবে। নতুন পথ অনুসরণ করে এগোতে হবে।”

আরও পড়ুন : Punjab Election 2022: পঞ্জাবে মাস্টারস্ট্রোক কেজরীবালের, মুখ্যমন্ত্রী কে হবেন, টেলি-ভোটিংয়ে সিদ্ধান্ত

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla