G20 Sherpas meeting: কুমারাকোমে শুরু হল জি২০ শেরপাদের দ্বিতীয় বৈঠক

Second G20 Sherpas meeting at Kumarakom: বৃহস্পতিবার (৩০ মার্চ), কেরলের কুমারকোমে শুরু হল ভারতের সভাপতিত্বে জি২০ শেরপাদের দ্বিতীয় বৈঠক। চার দিনের বৈঠকের প্রথম দিনে উন্নয়নের ফল এবং সবুজ উন্নয়নে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার বা ডিপিআই-এর গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে দুটি ইভেন্ট আয়োজিত হয়।

G20 Sherpas meeting: কুমারাকোমে শুরু হল জি২০ শেরপাদের দ্বিতীয় বৈঠক
ডিপিআই এক্সপেরিয়েন্স জোন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 10:41 PM

কোচি: বৃহস্পতিবার (৩০ মার্চ), কেরলের কুমারকোমে শুরু হল ভারতের সভাপতিত্বে জি২০ শেরপাদের দ্বিতীয় বৈঠক। চার দিনের বৈঠকের প্রথম দিনে উন্নয়নের ফল এবং সবুজ উন্নয়নে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার বা ডিপিআই-এর গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে দুটি ইভেন্ট হয়। ভারতের জি২০ শেরপা অমিতাভ কান্ত এবং ন্যাসকমের (NASSCOM) সভাপতি দেবজানি ঘোষ ডিপিআই এক্সপেরিয়েন্স জোনের উদ্বোধন করেন। এই এক্সপেরিয়েন্স জোনে ডিজিটাল পরিচয়, আর্থিক অন্তর্ভুক্তি এবং শিক্ষা ও স্বাস্থ্যের সুবিধা পাওয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ডিপিআই ব্যবহারে ভারতের সাফল্যের কাহিনি তুলে ধরা হয়েছে।

অমিতাভ কান্ত তাঁর উদ্বোধনী ভাষণে সরকারী পরিষেবাগুলি সকলের কাছে পৌঁছে দিতে ডিপিআই-এর গুরুত্বপূর্ণ ভূমিকা ব্যাখ্যা করেন। ডিজিটাল ডোমেনে বিগত কয়েক বছরে ভারতের যে বিশাল অগ্রগতি হয়েছে তাও তুলে ধরেন। ভারতের ডিপিআই-এর বৈশিষ্ট্য হিসাবে ওপেন স্ট্যান্ডার্ড, ওপেন এপিআই এবং ইন্টারঅপারেবিলিটিও ব্যাখ্য়া করেন তিনি। প্রথম অধিবেশন চলাকালীন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নন্দন নিলেকানি এবং ইউরোপীয় ইউনিয়নের ইন্টারনাল মার্কেট কমিশনার থিয়েরি ব্রেটনও বিশেষ বার্তা দেন।

জি২০-র জয়েন্ট সেক্রেটারি নাগরাজ নাইডুর সমাপ্তি বক্তৃতা দিয়ে এদিনের অধিবেশন শেষ হয়। তাঁর বক্তৃতায় টেকসই উন্নয়নের গতি বাড়াতে ডিপিআই-এর অসামান্য সম্ভাবনার কথা তুলে ধরেন নাগরাজ নাইডু। আর্থিক লেনদেন, অর্থ স্থানান্তর, খাদ্য বিতরণ থেকে শুরু করে ই-কমার্স, শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবায় ডিপিআই-এর ভূমিকা ব্যাখ্যা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সদস্য শমিকা রবির নেতৃত্বে ‘টেকসই ও সবুজ উন্নয়নের জন্য একটি নতুন দৃষ্টান্ত’ নামে একটি প্যানেল ডিসকাশনও হয়েছে। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিষদের বিশেষ উপদেষ্টা বোগোলো কেনেভেন্ডোও এদিনের অধিবেশনে ভাষণ দিয়েছেন। শুক্রবার থেকে পূর্ণাঙ্গ অধিবেশন শুরু হওয়ার কথা। উদ্বোধনী অধিবেশনে বিশেষ বক্তব্য রাখবেন বিদেশ ও সংসদ বিষয়ক দফতরের রাষ্ট্রমন্ত্রী ভি. মুরালীধরন।