Madhya Pradesh: ‘কেন কেউ একাধিক বিয়ে করবে?’ অভিন্ন দেওয়ানি বিধি জারির জন্য কমিটি গঠন মধ্য প্রদেশে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Dec 02, 2022 | 1:26 PM

UCC in Madhya Pradesh: ইউনিভার্সাল সিভিল কোড, অর্থাৎ, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটি গঠন করল মধ্য প্রদেশ সরকার। বৃহস্পতিবার এই কথা জানালেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

Madhya Pradesh: 'কেন কেউ একাধিক বিয়ে করবে?' অভিন্ন দেওয়ানি বিধি জারির জন্য কমিটি গঠন মধ্য প্রদেশে
ফাইল চিত্র

ভোপাল: ইউনিভার্সাল সিভিল কোড, অর্থাৎ, অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটি গঠন করল মধ্য প্রদেশ সরকার। বৃহস্পতিবার এই কথা জানিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, “এখন ভারতে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা উচিত।” বড়ওয়ানিতে এক সমাবেশে তিনি বলেন, “ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়নের সময় এসে গিয়েছে। মধ্য প্রদেশে আমি একটি কমিটি গঠন করছি। সবার জন্য একটি মাত্র বিয়ের সুযোগ থাকবে।”

পরে, সেই বক্তৃতার ভিডিয়ো ফুটেজ টুইট করেন শিবরাজ সিং চৌহান। সঙ্গে ক্যাপশনে তিনি লিখেছেন, “ভারতে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার সময় এসেছে। আমি এই সত্যের পক্ষে। কেন কেউ একাধিক বিয়ে করবে? আমি মধ্যপ্রদেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য একটি কমিটিও গঠন করছি।”

ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর অনুচ্ছেদে অভিন্ন দেওয়ানি বিধির উল্লেখ করা হয়েছে। এই বিধির প্রস্তাবে এমন এক ব্যক্তিগত আইন প্রবর্তনের কথা বলা হয়েছে, যা ধর্ম, লিঙ্গ, বর্ণ, ইত্যাদি নির্বিশেষে দেশের সকল নাগরিকের ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য হবে। অনুচ্ছেদ ৪৪-এ বলা হয়েছে, “ভারতের সমগ্র অঞ্চল জুড়ে নাগরিকদের জন্য একটি অভিন্ন দেওয়ানি বিধি সুরক্ষিত করার চেষ্টা করবে রাষ্ট্র।” তবে, রাজ্য নীতির ক্ষেত্রে অনুচ্ছেদ ৪৪ শুধুমাত্র নির্দেশিকা হিসাবেই বিবেচ্য। এই অনুচ্ছেদের ব্যবহার করা বাধ্যতামূলক নয়।

অভিন্ন দেওয়ানি বিধিতে যে সকল সংস্কারের কথা বলা হয়েছে, তাতে হিন্দু আইন ছাড়া অন্যান্য ধর্মীয় রীতি থেকে বহুবিবাহ বা অন্যান্য অন্যায় প্রথা অপসারণ করা হবে। পাশাপাশি, সংবিধানের আওতায় সুরক্ষিত সম্প্রদায়গুলির প্রচলিত রীতিনীতিরও সংস্কারের কথাওবলা হয়েছে। অনেকের আশঙ্কা, বিজেপি সরকারের অধীনে অভিন্ন দেওয়ানি বিধি জারি করা হলে, আইনি অভিন্নতা এবং সমতা আসার থেকেও, সংখ্যালঘু এবং আদিবাসী সম্প্রদায়ের ব্যক্তিগত আইনের উপর কোপই বেশি পড়বে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla