SC Grants Param Bir Singh’s Legal Protection: ‘কোথাও পালাইনি, দেশেই রয়েছি’, বিশেষ শর্তে আইনি সুরক্ষা পেলেন পরমবীর সিং

Param Bir Singh gets Protection from Arrest: এ দিন পরমবীর সিংয়ের আইনজীবী বলেন, "পরমবীর সিং কোথাও পালাচ্ছেন না। তিনি ভারতেই রয়েছেন।"

SC Grants Param Bir Singh's Legal Protection: 'কোথাও পালাইনি, দেশেই রয়েছি', বিশেষ শর্তে আইনি সুরক্ষা পেলেন পরমবীর সিং
দেশেই রয়েছেন বলে জানালেন পরমবীর সিং। ফাইল চিত্র।

নয়া দিল্লি: প্রকাশ্যে না এলেও দেশেই রয়েছেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কর্তা পরমবীর সিং(Param Bir Singh)। গত সপ্তাহেই তিনি শীর্ষ আদালতে (Supreme Court) গ্রেফতারি থেকে আইনি সুরক্ষার (Legal Protection) আর্জি জানিয়েছিলেন। এদিন শীর্ষ আদালতের তরফে সেই আবেদন গ্রহণ করা হল। তবে তাঁর বিরুদ্ধে ওঠা তোলাবাজির মামলার তদন্তে পূর্ণ সহযোগিতার নির্দেশ দেওয়া হয়েছে।

গত সপ্তাহের বৃহস্পতিবাই তোলাবাজি মামলায় (Extortion Case) পুলিশের হাতে গ্রেফতারি এড়াতে শীর্ষ আদালতে আইনি সুরক্ষার আবেদন জানিয়েছিলেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং। সেই সময় শীর্ষ আদালতের তরফে জানতে চাওয়া হয়েছিল, পরমবীর সিং কোথায় রয়েছেন? তিনি কি আদৌই দেশে রয়েছেন নাকি বিদেশে পালিয়েছেন? এর জবাবে এদিন পরমবীর সিংয়ের আইনজীবী বলেন, “পরমবীর সিং কোথাও পালাচ্ছেন না। তিনি ভারতেই রয়েছেন।”

এ দিন সুপ্রিম কোর্টে তাঁর আইনজীবী বলেন, “পরমবীর সিং দেশ ছেড়ে পালাতে চান না এবং তাঁকে পলাতক ঘোষণা করা হোক, তাও চান না। তবে তাঁর প্রাণের ঝুঁকি রয়েছে। সেই কারণেই তিনি আইনি সুরক্ষার আবেদন জানিয়েছেন।” পরমবীর সিংও তার লিখিত বয়ানে বলেছেন, “আদালতের এটা মনে করা উচিত নয় যে আমি ভীত। আমার বিচার প্রক্রিয়ার উপর সম্পূর্ণ আস্থা রয়েছে। আমি সিবিআই আদালতের সামনে হাজিরা দিতেও প্রস্তুত। তবে আমায় রীতিমতো তাড়া করা হচ্ছে। আমার বিরুদ্ধে ৬টি মামলা করা হয়েছে, আমি খুব কষ্টে রয়েছি। দয়া করে আমায় সুরক্ষা দিন। আমি পুলিশ বিভাগের শীর্ষকর্তা ছিলাম, আমি কোথাও পালাব না।”

পরমবীর সিংয়ের প্রাণের ঝুঁকি রয়েছে, এই দাবি করে তাঁর আইনজীবী বলেন, “উনি মহারাষ্ট্রে মাটিতে পা রাখলেই মুম্বই পুলিশ গ্রেফতার করতে পারে। এছাড়াও বেশি কিছু বুকি এবং বিভিন্ন বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। ফলে মুম্বইতে ফিরলেই ওনার প্রাণ বিপন্ন হতে পারে।”

এর জবাবে বিচারপতি এসকে কৌল বলেন, “যদি মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনারই বলেন যে মুম্বই পুলিশের হাতে ধরা পড়লে বিপদ তৈরি হবে, তবে এটা কী ধরনের বার্তা দিচ্ছে?” পরমবীর সিংয়ের আইনজীবীর বক্তব্য শোনার পরই সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, “ওনাকে (পরমবীর সিং) গ্রেফতারি থেকে আইনি সুরক্ষা দেওয়া হচ্ছে। তবে ওনাকে তদন্তে সহযোগিতা করতে হবে।”

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মুকেশ অম্বানীর বাড়ির কাছ থেকে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের পরই মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ পুলিশ কমিশনার পদ থেকে পরমবীর সিংকে সরিয়ে হেমন্ত নাগরালেকে বসান। পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দেওয়ার পরই মহারাষ্ট্রের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে  তোলাবাজির অভিযোগ আনেন পরমবীর সিং।

প্রতি মাসে মুম্বইয়ের বিভিন্ন পাব, বার ও রেস্তরাঁ থেকে ১০০ কোটি টাকা তোলাবাজি করতেন বলে সরাসরি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে অভিযোগ জানান। পরে তাঁর নামেও তোলাবাজির অভিযোগ দায়ের হয়। গত মে মাসে তিনি শেষবার কাজে যোগ দিয়েছিলেন। এরপরই ছুটিতে চলে যান। গত মাসেই পুলিশের তরফে বম্বে হাইকোর্টে জানানো হয়, পরমবীর সিং বেপাত্তা, তিনি হয়তো দেশ ছেড়ে পালিয়েছেন।

আরও পড়ুন: Abhishek Banerjee in Agartala: অভিষেক নামার আগেই বিমানবন্দরে বোমাতঙ্ক, ‘এ সব করে আর কত দিন?’ পাল্টা খোঁচা

Click on your DTH Provider to Add TV9 Bangla